ব্যাংকগুলোর লেনদেন বন্ধের সময় সীমিত করা হয়েছে- দৈনিক লেনদেন এবং ফান্ড ট্রান্সফার সিডিউলও নতুন করে তা জারি করা হয়েছে–ব্যাংক ফান্ড ট্রান্সফার সিডিউল ২০২৪

RTGS কি? আরটিজিএস, যার পূর্ণরূপ রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট, হল একটি বিশেষায়িত তহবিল স্থানান্তর ব্যবস্থা যা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক বা প্রকৃত সময়ে তহবিল স্থানান্তর করতে ব্যবহৃত হয়। এটি BD-RTGS নামেও পরিচিত। এই ব্যবস্থাটি বাংলাদেশ ব্যাংক দ্বারা পরিচালিত হয় এবং দেশের আন্তঃব্যাংক লেনদেনের জন্য ব্যবহৃত হয়। আরটিজিএস লেনদেনগুলি তাৎক্ষণিকভাবে সম্পন্ন হয়, যার মানে হল অর্থ পাঠানো এবং গ্রহণকারী ব্যাংকে জমা হওয়ার মধ্যে কোনও বিলম্ব নেই। আরটিজিএস লেনদেনগুলি স্থির, যার মানে হল একবার লেনদেন সম্পন্ন হলে তা বাতিল করা যায় না। আরটিজিএস লেনদেনগুলি সাধারণত বড় মূল্যের হয়, সাধারণত Tk 100,000 বা তার বেশি। আরটিজিএস লেনদেনগুলি অত্যন্ত নিরাপদ, কারণ এগুলি কঠোর নিরাপত্তা প্রোটোকল দ্বারা সুরক্ষিত।

আরটিজিএস ব্যবহারের সুবিধা কি? আরটিজিএস দ্রুত লেনদেনের অনুমতি দেয়, যা ব্যবসা এবং ব্যক্তি উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ হতে পারে। আরটিজিএস লেনদেনগুলি অত্যন্ত নিরাপদ, যা প্রতারণা এবং চুরির ঝুঁকি কমায়। আরটিজিএস ব্যবসাগুলিকে তাদের তহবিল আরও কার্যকরভাবে পরিচালনা করতে সহায়তা করতে পারে।

আরটিজিএস ব্যবহার কি সবাই করতে পারে? আপনার একটি আরটিজিএস-সক্ষম ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। আপনাকে লেনদেনের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে, যেমন প্রাপকের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, রুটিং নম্বর এবং লেনদেনের পরিমাণ। আপনাকে লেনদেনের জন্য ফি প্রদান করতে হবে। বাংলাদেশে আরটিজিএস ব্যবহার করে কিছু সাধারণ লেনদেন করে থাকে। যেমন- বেতন এবং অন্যান্য কর্মচারী সুবিধা প্রদান, সরবরাহকারীদের অর্থ প্রদান, গ্রাহকদের কাছ থেকে অর্থ সংগ্রহ, শেয়ার এবং অন্যান্য আর্থিক যন্ত্রপাতি ক্রয় ও বিক্রয়, আশা করি এই তথ্যগুলো আপনার আরটিজিএস সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।

আরটিজিএস পদ্ধতিতেই বেতন ভাতাদি পরিশোধ ও ফান্ড ট্রান্সফার করা হয় / বন্ধের দিনেও বেতন ভাতাদি পরিশোধ হতে পারে

বেশিরভাগ গার্মেন্টসই তাদের কর্মীদের বেতন সরাসরি তাদের ব্যাংক হিসাবে জমা দেয়। এটি করার জন্য, কর্মীকে তাদের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য গার্মেন্ট কর্তৃপক্ষকে প্রদান করতে হবে। কিছু গার্মেন্টস মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে বেতন পরিশোধ করে। কর্মীরা তাদের মোবাইল ফোনে অ্যাপ্লিকেশন ব্যবহার করে তাদের বেতন দেখতে এবং তুলতে পারে। কিছু ছোট গার্মেন্ট এখনও নগদ টাকায় কর্মীদের বেতন প্রদান করে।

ক) গ্রাহক লেনদেন ( Pacs.008)
- সকাল ৯:৩০ হতে দুপুর ১২:৩০ পর্যন্ত
খ) আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার (Pacs.009) ও রিটার্ন (Pacs.004) - সকাল ৯:৩০ হতে দুপুর ১২:৪৫ পর্যন্ত
০৬ ও ০৭ এপ্রিল, ২০২৪, শনি ও রবিবার:
ক) গ্রাহক লেনদেন ( Pacs.008)
- সকাল ৯:৩০ হতে দুপুর ০১:০০ পর্যন্ত
খ) আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার (Pacs.009) ও রিটার্ন (Pacs.004) - সকাল ৯:৩০ হতে দুপুর ০১:১৫ পর্যন্ত

Caption: RTGS In Bangladesh

অ্যাপ বা ব্যাংক মানি ট্রান্সফার সময়সূচী ২০২৪ । নতুন সময় সূচী ৩ দিনের জন্য প্রযোজ্য হইবে

  1. ক) গ্রাহক লেনদেন ( Pacs.008) – সকাল ৯:৩০ হতে দুপুর ১২:৩০ পর্যন্ত
  2. খ) আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার (Pacs.009) ও রিটার্ন (Pacs.004) – সকাল ৯:৩০ হতে দুপুর ১২:৪৫ পর্যন্ত ০৬ ও ০৭ এপ্রিল, ২০২৪, শনি ও রবিবার:
  3. ক) গ্রাহক লেনদেন ( Pacs.008) – সকাল ৯:৩০ হতে দুপুর ০১:০০ পর্যন্ত
  4. খ) আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার (Pacs.009) ও রিটার্ন (Pacs.004) – সকাল ৯:৩০ হতে দুপুর ০১:১৫ পর্যন্ত

বেতন ভাতাদি ব্যাংক কিভাবে পরিশোধ করে?

ব্যাংক বিভিন্ন পদ্ধতিতে বেতন-ভাতা পরিশোধ করে।  বেশিরভাগ ক্ষেত্রে, কর্মচারীদের বেতন-ভাতা তাদের ব্যাংক হিসাবে সরাসরি জমা দেওয়া হয়। এটি করার জন্য, কর্মচারীকে তাদের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য প্রদান করতে হবে।  কিছু ক্ষেত্রে, কর্মচারীদের চেকের মাধ্যমে বেতন-ভাতা প্রদান করা হয়। কর্মচারীরা চেকটি ব্যাংকে জমা দিয়ে অথবা নগদ টাকায় পরিবর্তন করে তাদের বেতন-ভাতা তুলতে পারে।  কিছু ব্যাংক মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে বেতন-ভাতা পরিশোধের সুযোগ করে দেয়। কর্মচারীরা তাদের মোবাইল ফোনে অ্যাপ্লিকেশন ব্যবহার করে তাদের বেতন-ভাতা দেখতে এবং তুলতে পারে। কিছু ছোট প্রতিষ্ঠান এখনও নগদ টাকায় কর্মীদের বেতন-ভাতা প্রদান করে। তবে, এটি একটি ক্রমশ বিরল অনুশীলন।

সরকারি কর্মচারীদের ৫% প্রনোদনা । মহার্ঘ ভাতা ও প্রনোদনার মধ্যে পার্থক্য কি?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *