নারীর সামাজিক নিরাপত্তা বলয় সুসংহত করতে মাতৃত্বকালীন ভাতা, ল্যাকটেটিং মাদার ভাতা, বয়স্ক ভাতা, বিধবা-তালাকপ্রাপ্ত ও নির্যাতিত নারীদের ভাতা কর্মসূচি, অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতা চালু করা হয়েছে। বয়স্কভাতা হচ্ছে একটি কর্মসূচি যা দেশের বয়োজ্যেষ্ঠ দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে ও পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ অর্থ বছরে প্রবর্তন করা হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সমাজসেবা অধিদফতর এই কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। সমাজসেবা অধিদপ্তরের আওতায় পঞ্চগড়ে তিন উপজেলায় বিলুপ্ত ছিটমহলে ১ হাজার ১৬৫ জনকে বয়স্কভাতা প্রদান করা হয়।

১  জুলাই ২০২৩ হতে শেষ কিস্তির টাকা উপকারভোগীর হিসাবে ট্রান্সফার হয়েছে। পাসওয়ার্ড পরিবর্তন করেছেন? না করে থাকলে আজই পরিবর্তন করে নিন এবং ব্রাউজারে সেভ না রাখার জন্য অনুরোধ করছি। যার আইডি তিনিই ব্যবহার করবেন। অন্য কেউ পাসওয়ার্ড বা ইউজার আইডি ব্যবহার করবে না। উপজেলা/ শহর সমাজসেবা কার্যালয় হতে আগামী ২৭ ফেব্রুয়ারী’২৪ হতে ০৭ মার্চ’২৪ এর মধ্যে ২০২৩-২৪ অর্থবছরের ৩য় কিস্তির অতিরিক্তসহ শতভাগ উপকারভোগীর অনুকূলে নির্ভুল পে-রোল প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

সরকারি ভাতা বছরে কয়বার দেয়? সরকারি ভাতা বছরের ৪ বার বিতরণ করে থাকে। প্রতি ৩ মাস অন্তর অন্তর ভাতা ডিসবার্সমেন্ট করে থাকে। যেমন- জুলাই-সেপ্টেম্বর একটি ধাপ, পরবর্তী ধাপে অক্টোবর-ডিসেম্বর পর্যন্ত ভাতা প্রদান করা হয় এবং তৃতীয় ধাপে জানুয়ারী-মার্চ পর্যন্ত দেওয়া হয় এবং চূড়ান্ত বা শেষ ধাপে এপ্রিল-জুন পর্যন্ত সময়ের ভাতা প্রদান করা হয়। যেহেতু ইএফটি’র মাধ্যমে মোবাইলেই এখন ভাতা পৌছে দেয়া হয় তাই একটু দেরিতে হলেও ভাতা পেয়ে যাবে। ভাতা পেতে বিলম্ব হলে অস্থির হবেন না, ধৈর্য্য ধারণ করুন।

বয়স্ক ভাতা কত টাকা?

বাংলাদেশে বয়স্ক ভাতা কত টাকা পাওয়া যায় এ নিয়ে অনেকের স্পষ্ট ধারণা না থাকলেও সমাজসেবা অধিদপ্তরের ওয়েবসাইটে জনপ্রতি মাসে ৬০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়​ (২০২৩-২৪) এমন তথ্য প্রদান করা হয়েছে।

অর্থবছর উপকারভোগীর সংখ্যা

(হাজার জনে)

জনপ্রতি মাসিক ভাতার হার (টাকায়) বার্ষিক বাজেট

(কোটি টাকায়)

২০২২-২০২৩ ৫৭০১.০০ ৫০০ ৩৪৪৪.৫৪
২০২৩-২০২৪ ৫৮০১.০০ ৬০০ ৪২০৫.৯৬

বয়স্ক ভাতা আবেদনের বয়স ও প্রাপ্তির যোগ্যতা কি?

  • দেশের সকল সিটি কর্পোরেশন, পৌরসভা ও উপজেলার ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সি হতদরিদ্র পুরুষ এবং ৬২ বছরের ঊর্ধ্ব বয়সি মহিলা যার বার্ষিক গড় আয় অনূর্ধ্ব ১০,০০০/- (দশ হাজার) টাকা।
  • শারীরিকভাবে অক্ষম ও কর্মক্ষমতাহীন প্রবীণ পুরুষ ও মহিলাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়
  • তালাকপ্রাপ্ত- স্বামী পরিত্যক্তা, নিঃসন্তান অথবা বিপত্মীক, পরিবার থেকে বিচ্ছিন্ন প্রবীণ নারী-পুরুষ হতে হবে।
  • যে সকল প্রবীণ ব্যক্তির আয়কৃত অর্থের সম্পূর্ণ অর্থ খাদ্য বাবদ ব্যয় হয় এবং চিকিৎসা, বাসস্থান, ইত্যাদি খাতে খরচ করার জন্য কোনো অর্থ অবশিষ্ট থাকে না।
  • ভূমিহীন বয়স্ক ব্যক্তি।

বয়স হলেই কি বয়স্ক ভাতা? ভাতা প্রার্থী নির্বাচনের মানদন্ড কি?

(ক) নাগরিকত্ব: প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

(খ) বয়স: সর্বোচ্চ বয়স্ক ব্যক্তিকে অগ্রাধিকার প্রদান করতে হবে।

(গ) স্বাস্থ্যগত অবস্থা: যিনি শারীরিকভাবে অক্ষম অর্থাৎ সম্পূর্ণরূপে কর্মক্ষমতাহীন তাঁকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

(ঘ) আর্থ-সামাজিক অবস্থা:

(১) আর্থিক অবস্থার ক্ষেত্রে: নিঃস্ব, উদ্বাস্ত্ত ও ভূমিহীনকে ক্রমানুসারে অগ্রাধিকার দিতে হবে।

(২) সামাজিক অবস্থার ক্ষেত্রে: বিধবা, তালাকপ্রাপ্তা, বিপত্নীক, নিঃসন্তান, পরিবার থেকে বিচ্ছিন্ন ব্যক্তিদেরকে ক্রমানুসারে অগ্রাধিকার দিতে হবে।

(ঙ) ভূমির মালিকানা: ভূমিহীন ব্যক্তিকে অগ্রাধিকার দিতে হবে। এক্ষেত্রে বসতবাড়ী ব্যতীত কোনো ব্যক্তির জমির পরিমাণ ০.৫ একর বা তার কম হলে তিনি ভূমিহীন বলে গণ্য হবেন।

বয়স্ক ভাতা আবেদন ফরম pdf ও অনলাইনে আবেদন করা যায় কি?

অনলাইনে আবেদন করা যায়। এজন্য আপনাকে mis.bhata.gov.bd/onlineApplication ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। একবার আবেদন করলে আর বারংবার আবেদন করার প্রয়োজন নেই। অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করে প্রিন্ট কপি সহ সংযুক্তিসহ সমাজসেবা অধিদপ্তর বা ইউনিয়ন পরিষদে জমা দিতে হবে। আপনি চাইলে হার্ড কপি বা প্রিন্ট করা ফরমেও আবেদন করতে পারেন। এজন্য আপনাকে আবেদন ফরম সংগ্রহ করতে হবে। বয়স্ক ভাতার আবেদন ফরম সংগ্রহ করতে এখানে ক্লিক করুন।

বয়স্ক ভাতা কার্ড চেক ও বয়স্ক ভাতা আবেদনের শেষ তারিখ

অনলাইন বা অফলাইনে আবেদনের একটি নির্দিষ্ট সময় ঘোষণা করা হয়। নির্ধারিত সময়েই আবেদন সম্পন্ন করতে হবে। mis.bhata.gov.bd/onlineApplication তে গিয়ে অনলাইনে আবেদন করুন জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে। হার্ড কপির মাধ্যমে ইউনিয়ন বা সমাজসেবা অীধতপ্তর আবেদন করুন ইউনিয়ন পরিষদ বা সমাজসেবা দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তি মোতাবেক।

ভাতা প্রাপ্তির অযোগ্যতা

(১) সরকারি কর্মচারী পেনশনভোগী হলে;

(২) দুঃস্থ মহিলা হিসেবে ভিজিডি কার্ডধারী হলে;

(৩) অন্য কোনোভাবে নিয়মিত সরকারী অনুদান/ভাতা প্রাপ্ত হলে;

(৪) কোনো বেসরকারি সংস্থা/সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান হতে নিয়মিতভাবে আর্থিক অনুদান/ভাতা প্রাপ্ত হলে।

বয়স ভাতার প্রাপ্তির নিয়ম ২০২৩

যাদের বার্ষিক গড় আয় সর্বোচ্চ ১০,০০০/- এবং পুরুষের ক্ষেত্রে বয়স সর্বনিম্ন ৬৫ বছর ও মহিলার ক্ষেত্রে বয়স সর্বনিম্ন ৬২ বছর তারা নির্ধারিত ফরমে উপজেলা/শহর সমাজসেবা অফিসার বরাবরে আবেদন করবেন। নীতিমালা অনুসারে ইউনিয়ন কমিটি কর্তৃক আবেদনসমূহ যাচাই-বাছাই করে প্রাথমিক তালিকা প্রস্তুত করে সুপারিশসহ চূড়ান্ত অনুমোদনের জন্য উপজেলা কমিটিতে প্রেরণ করা হয়। উপজেলা/ পৌরসভা/মহানগর কমিটি প্রাপ্ত তালিকা যাচাই-বাছাইপূর্বক চূড়ান্ত করে মাননীয় সংসদ সদস্যের সম্মতি/অনুমোদনক্রমে ভাতাভোগীদের নামে উপজেলা/শহর সমাজসেবা অফিসার কর্তৃক ভাতা বই ইস্যু করা হয়। অতঃপর ভাতাভোগীকে অবহিত করার পর ভাতাভোগী ১০ টাকার বিনিময়ে নিজ নামে ব্যাংক হিসাব খোলেন। উপ-পরিচালক জেলা সমাজসেবা কার্যালয়/উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট সমাজসেবা অফিসারের যৌথ ব্যাংক হিসাব হতে ভাতাভোগীদের ব্যাংক হিসাবে ভাতার টাকা স্থানান্তরের মাধ্যমে ভাতা বিতরণ সম্পন্ন হয়। সুবিধাভোগীদের নিজ ব্যাংক হিসাব থেকে ভাতার অর্থ উত্তোলন করেন।

প্রশ্ন: বয়স্ক ভাতা কোথায় দেয়া হয়?

উত্তর: সমাজসেবা অধিদফতর বা ইউনিয়ন পরিষদে সমাজসেবা কক্ষ হতে।

প্রশ্ন: বয়স্ক ভাতা কবে থেকে দেয়া হয়?

উত্তর: ১৯৯৭-৯৮ অর্থবছর

প্রশ্ন: মূলত কেন বয়স্ক ভাতা দেয়া হয়?

উত্তর: বয়স্ক জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান। পরিবার ও সমাজে তাঁদের মর্যাদা বৃদ্ধি। আর্থিক অনুদানের মাধ্যমে তাঁদের মনোবল জোরদারকরণ। চিকিৎসা ও পুষ্টি সরবরাহ বৃদ্ধিতে সহায়তা করা ইত্যাদি উদ্দেশ্যে।

বয়স্ক ভাতার নোটিশ

কেবল সশরীরে উপস্থিত বয়স্ক ভাতাভােগীকেই অর্থ পরিশােধ করিতে হইবে। তবে পর্দানশীল মহিলা এবং অসুস্থতা ও শারীরিক কারণে উপস্থিত হইতে অসমর্থ বয়স্ক ভাতাভােগী তাঁহার পক্ষে ভাতাগ্রহণের জন্য অন্য কোন ব্যক্তিকে লিখিতভাবে মনােনয়ন প্রদান করিবেন এবং মনােনীত ব্যক্তি ভাতা গ্রহণের সময় প্রতিবার সংশিষ্ট বয়স্ক ব্যক্তি জীবিত আছেন এই মর্মে স্থানীয় প্রতিনিধি (ওয়ার্ড কমিশনার/ওয়ার্ড মেম্বার/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান) এর সনদপত্র পেশ করিবেন।  ভাতাভােগীর মৃত্যুর পর তাঁর নমিনী/মনােনীত ব্যক্তি বকেয়া ভাতাসহ পরবর্তী ০৩ (তিন) মাসের ভাতা প্রাপ্য হওয়ার পর অথবা নমিনী না থাকলে ভাতাভােগীর মৃত্যুর পরের মাস হইতে এই আদেশনামা বাতিল বলিয়া গণ্য হইবে।

বয়স্ক ভাতা কর্মসূচী বাস্তবায়নের নীতিমালা (সংশোধিত) ২০১৩: ডাউনলোড

বি:দ্র: ০৩ মাস অন্তর অন্তর বয়স্ক ভাতা উপকারভোগীদের মোবাইলে নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রেরণ করা হয়েছে। উপজেলা/ শহর সমাজসেবা কার্যালয় হতে আগামী ২৭ ফেব্রুয়ারী’২৪ হতে ০৭ মার্চ’২৪ এর মধ্যে ২০২৩-২৪ অর্থবছরের ৩য় কিস্তির অতিরিক্তসহ শতভাগ উপকারভোগীর অনুকূলে নির্ভুল পে-রোল প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

বয়স্ক ভাতা আবেদন ২০২৩ । ঘরে বসেই অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা যাবে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

2 thoughts on “বয়স্ক ভাতা ২০২৪ । প্রতি বছর কয়বার বয়স্ক ভাতা প্রদান করা হয়?

  • সরকারি চাকুরি করে এমন কোনো ব্যক্তির মোবাইল নম্বর যে নম্বর দিয়ে ফিক্সেশন করা আছে সেই মোবাইল নম্বর দেওয়া যাবে কি? চাকুরিরত ব্যক্তির আত্মিয়র বয়স্ক ভাতার আবেদনে?

  • না। পরবর্তীতে ঝামেলায় পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *