ভ্যাট প্রদানের প্রমানক হিসাবে Online Notification ট্রেজারি চালানের বিকল্প‍!

e-payment কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে IVAS সিস্টেম হতে করদাতার অনুকুলে প্রেরিত কর পরিশোধ সংক্রান্ত ইলেক্ট্রনিক্স নোটিফিকেশনে এ উল্লিখিত চালান নং, তারিখ, কমিশনারেটের কোড এবং জমাকৃত অর্থেক পরিমাণ হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয়ের অনলাইন সিস্টেম হতে যাচাইপূর্বক সঠিক পাওয়া গেলে সেক্ষেত্রে তা ট্রেজারি চালানের বিকল্প হিসেবে গ্রহণ করার অনুমোদণ প্রদান করা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জাতীয় রাজস্ব বোর্ড

ঢাকা, ভ্যাট বিভাগ।

সাধারণ আদেশ নং-১৩/মূসক/২০২০ তারিখ: ১০ জুলাই ২০২০

বিষয়: Integrated VAT Administration System (IVAS) হতে প্রেরিত কর পরিশোধ সংক্রান্ত Electronic Notification কে ট্রেজারি চালানের বিকল্প হিসেবে বিবেচনা প্রসঙ্গে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের প্রত্যয়ে এবং ব্যবসা-বান্ধব ও করদাতা বান্ধব ব্যবসার পরিবেশ সৃষ্টির লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড প্রতিনিয়ত স্বয়ংক্রিয় এবং অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রতবর্তনের জন্য কাজ করছে। তারই ধাবাহিকতায় সম্মানিত করদাতাগণ কর্তৃ অনলাইনে কর পরিশোধ করার সুবিধার্থে ভ্যাট অনলাইন প্রকল্প হতে ইতোমধ্যেই Integrated VAT Administration System (IVAS) এর মাধ্যমে e-payment ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে। এ স্বয়ংক্রীয় ব্যবস্থার ফলে করদাতাগণকে ব্যাংকে উপস্থিত হয়ে ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা প্রদান করতে হবে না বরং দ্রুততম সময়ের মধ্যে করদাতাগণ যে কোন স্থান হতে অনলাইনে কর পরিশোধ করতে পারবেন। এতে করদাতাগণের সময় ও ব্যয় উভয়ই সাশ্রয় হবে।

০২। বর্ণিতব্যবস্থা, e-payment কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে IVAS সিস্টেম হতে করদাতার অনুকুলে প্রেরিত কর পরিশোধ সংক্রান্ত ইলেক্ট্রনিক্স নোটিফিকেশনে এ উল্লিখিত চালান নং, তারিখ, কমিশনারেটের কোড এবং জমাকৃত অর্থেক পরিমাণ হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয়ের অনলাইন সিস্টেম হতে যাচাইপূর্বক সঠিক পাওয়া গেলে সেক্ষেত্রে তা ট্রেজারি চালানের বিকল্প হিসেবে গ্রহণ করার অনুমোদণ প্রদান করা হলো।

০৩। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এর বিধি ১১৮ক এ প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ জারি করা হলো।

জাতীয় রাজস্ব বোর্ডের আদেশক্রমে,

[কাজী রেজাউল হাসান)

দ্বিতীয় সচিব (মূসক আইন ও বিধি)

ফোন: ৮৩৯২৩০২

ভ্যাট প্রদানের প্রমানক হিসাবে Online Notification ট্রেজারি চালানের বিকল্প‍!: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.