ভ্রমণভাতা বিল প্রতিস্বাক্ষরের পূর্বে নিয়ন্ত্রণকারী কর্মকর্তা যেসব বিষয় পর্যবেক্ষণ করবেন।

বাংলাদেশ সার্ভিস রুলস, দ্বিতীয় খণ্ডের বিধি-১৬৭ তে যে বিধান বর্ণিত আছে তা নিরূপ : বিধি-১৬৭। ভ্রমণ ভাতা বিলে স্বাক্ষর বা প্রতিস্বাক্ষরের পূর্বে নিয়ন্ত্রণকারী কর্মকর্তার নিম্নবর্ণিত দায়িত্ব পালন করিতে হইবে।

(এ) দাবীকৃত ভ্রমণ ভাতার ক্ষেত্রে ভ্রমণের প্রয়ােজনীয়তা, ভ্রমণের কারণ এ অবস্থান, সময়ের প্রয়ােজনীয়তা, মেয়াদকাল যাচাই করা এবং তাহার বিবেচনায় যে ভ্রমণ বা অবস্থান অপ্রয়ােজনীয়তা বা অযথা বা অবস্থান সময় অত্যধিক, উক্ত ভ্রমণ অবস্থান সময়ের দাবীকৃত ভ্রমণ ভাতা আংশিক বা সম্পূর্ণভাবে অনুমােদন না করা।

(বি) ভ্রমণ ভাতা বিলে প্রদর্শিত দূরত্বসমূহ যাচাই করা ।

(সি) তিনি এই মর্মে সন্তুষ্ট হইবেন যে, রেলে বা ষ্টীমারে যে শ্রেণীতে প্রকৃতপক্ষে ভ্রমণ করা হইয়াছে, ঐ শ্রেণীর জন্য প্রযােজ্য হারে এবং কিলােমিটার প্রতি ভাড়া নির্ধারিত হারে দাবী করা হইয়াছে এবং এই বিধিমালায় আওতায় যে ক্ষেত্রে ব্যক্তিগত মালামাল পরিবহনের প্রকৃত খরচ দাবী করা হইয়াছে, ঐ ক্ষেত্রে তাহা যুক্তিযুক্ত। আরও সন্তুষ্ট হইবেন যে, রেল ও ষ্টীমারে মালামাল পরিবহনের রশিদ বিলের সাথে সংযুক্ত আছে এবং সংশিষ্ট কর্মচারী বিলের গায়ে এই মর্মে প্রত্যয়ন করিয়াছেন। তাহার বিবেচনামতে যে দাবী যুক্তিযুক্ত নহে তাহা বাতিল করিবেন।

(ডি) পথ ভাড়া ভাতার সহিত দৈনিক ভাতার বিনিময়ের যে সুযােগ, তাহার অপব্যবহারের প্রবণতা রােধ করা।

(ই) সরকার কর্তৃক প্রণীত বিধি বা আদেশসমূহ অনুসরণ করা।

সরকারি চাকুরীজিবীর ভ্রমন ভাতা গেজেট-২০১৬

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *