Breaking News

ভ্রমণ ভাতার আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিধি।

পার্বত্য চট্টগ্রাম (রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি) এর ভ্রমণ ভাতা এবং দৈনিক ভাতা (TA/DA) এর হার অন্যান্য (অ-ব্যয়বহুল) স্থানের ভ্রমণ ভাতা এবং দৈনিক ভাতার হারের দ্বিগুন। (অর্থ মন্ত্রণালয়ের স্মারক নং অর্থ: ম/প্রবি-২/ভাতা-৫৫/৭৬-৩০৫ তারিখ: ১লা অক্টোবর, ১৯৭৬ইং)

০১। ছুটি, সাময়িক বদলী এবং যোগদান কালীন সময়ে স্থায়ী ভ্রমণ ভাতা এবং যাতায়াত ভাতা প্রাপ্য নয়। [BSR-11, 12]

০২। এক শ্রেণীর পদ হতে অন্য শ্রেণীর পদে উত্তরণের সময় ভ্রমণের ক্ষেত্রে নিম্নতর শ্রেণীর অন্তর্ভুক্ত হবে। [BSR-23]

০৩। ভূতাপেক্ষভাবে পদোন্নতি/ পদাবনতি বা বেতন বৃদ্ধি পেলে ভ্রমণ ভাতার হারের ক্ষেত্রেও ভূতাপেক্ষিক সুবিধা প্রাপ্য হবে। তবে ভূতাপেক্ষিক সুবিধার জন্য পূর্বের আহরিত বিল সংশোধন করে বকেয়া প্রাপ্য হবে না। [SR-17, BSR-22]

০৪। স্থায়ী ভ্রমণ ভাতা প্রাপ্য কর্মচারী যে সময়ের জন্য অন্য কোন ভ্রমণ ভাতা গ্রহণ করে থাকে বিশেষভাবে বর্ণিত অবস্থার ক্ষেত্র ব্যতীত উক্ত সময়ের জন্য স্থায়ী ভ্রমণ ভাতা প্রাপ্য নয়। [BSR-25]

০৫। নদী বা সমুদ্র পথে স্টীমার ব্যতীত অন্য কোন জলযানে ভ্রমণ এবং নদী বা সমুদ্র ব্যতীত অন্য কোন জলপথে ভ্রমণ সড়ক পথে ভ্রমণ হিসেবে হবে। [বিধি-৪৬, বিএসআর- দ্বিতীয় খন্ড]

০৬। পার্বত্য চট্টগ্রাম (রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি) এর ভ্রমণ ভাতা এবং দৈনিক ভাতা (TA/DA) এর হার অন্যান্য (অ-ব্যয়বহুল) স্থানের ভ্রমণ ভাতা এবং দৈনিক ভাতার হারের দ্বিগুন। (অর্থ মন্ত্রণালয়ের স্মারক নং অর্থ: ম/প্রবি-২/ভাতা-৫৫/৭৬-৩০৫ তারিখ: ১লা অক্টোবর, ১৯৭৬ইং)

০৭। পার্বত্য চট্টগ্রাম এলাকার জন্য প্রযোজ্য অন্যান্য এলাকার দ্বিগুন হারের যাতায়াত ভাতা/দৈনিক ভাতা এর সুবিধা বদলী ভ্রমণ ভাতার ক্ষেত্রে প্রযোজ্য নয়। (বিধি-৯৯, বিএসআর-দ্বিতীয় খন্ড)

০৮। জনস্বার্থে বদলী করা না হলে ভ্রমণ ভাতা প্রাপ্য নয়। (বিধি-৯৯, বিএসআর-দ্বিতীয় খন্ড)

০৯। যে ক্ষেত্রে রেল বা স্টীমার পথে যোগাযোগ রয়েছে সেক্ষেত্রে সড়কপথে মালামাল পরিবহন করলেও রেল বা স্টীমারের নির্ধারিত হারেই ভাড়া প্রাপ্য। রে বা স্টীমার যোগাযোগ না থাকলে কেবলমাত্র সেক্ষেত্রেই সড়ক পথের জন্য নির্ধারিত হারে মালামাল পরিবহন খরচ প্রাপ্য। (বিধি-১০০, বিএসআর-দ্বিতীয় খন্ড)

১০। স্বাক্ষ্য প্রদানের জন্যে সমন প্রাপ্ত সরকারী কর্মচারী শর্ত সাপেক্ষে সমনকারী আদালতে বা কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত আদালতে উপস্থিতির সনদ দাখিল পূর্বক পরিভ্রমণের অনুরূপভাবে ভ্রমণ ভাতা উত্তোলন করতে পারবেন। (বিধি-১৩৫, বিএসআর)

১১। রেলপথে ভ্রমণের ক্ষেত্রে যে শ্রেণীতে ভ্রমণের যোগ্য ট্রেনে উক্ত শ্রেণীর অবর্তমানে সড়ক পথে ভ্রমণ করে থাকলে বিভাগীয় প্রধান সড়ক পথে ভ্রমণের পথ ভাড়া ভাতা মঞ্জুর করতে পারেন। তবে উক্ত ভাতার পরিমাণ রেলপথে প্রাপ্য শ্রেণীর ভাড়া অপেক্ষা অধিক হতে পারবে না। (বিধি-১, বিএসআর-দ্বিতীয় খন্ড)

১২। কোন এক স্থানে অবস্থানের মেয়াদ একাধিক্রমে ১০ দিনের অধিক হলে দৈনিক ভাতা প্রাপ্য নয়। তবে শর্ত সাপেক্ষে বিভাগীয় প্রধান নিজের ক্ষেত্র ব্যতীত ৩০ দিন অবস্থানকাল পর্যন্ত এবং সরকার ৬০ দিন অবস্থানকাল পর্যন্ত দৈনিক ভাতা উত্তোলনের অনুমতি দিতে পারেন। কিন্তু এক্ষেত্রে ১০ দিনের পরবর্তী অবস্থান সময়ের জন্যে অর্ধহারে দৈনিক ভাতা প্রাপ্য হবেন। একাধিক্রমে অবস্থানকাল ৬০ দিন অতিক্রম করলে দৈনিক ভাতা প্রাপ্য হবে না। (বিধি-৭৩, বিএসআর-দ্বিতীয় খন্ড)

১৩। সমন প্রাপ্ত সরকারী কর্মচারী ছুটিতে থাকলে অথবা সাময়িক ভাবে বরখাস্ত অবস্থায় থাকলেও অবস্থান স্থান হতে স্বাক্ষ্যদান স্থানে আসা-যাওয়ার জন্যে ভ্রমণ ভাতা প্রাপ্য হবেন। (বিধি-১৩৫ এর নোট-১, বিএসআর-দ্বিতীয় খন্ড)

১৪। বিভাগীয় পরীক্ষায় অংশ গ্রহণ বাধ্যতামূলক না হলে উক্ত পরীক্ষায় অংশ গ্রহণের জন্য কোন যাতায়াত ভাতা / দৈনিক ভাতা প্রাপ্য নয়। (সিএজি কার্যালয়েল স্মারক নং সিএজি/প্রো: ১/৮৫ (ক) খন্ড-২ /৬১৩ তারিখ: ১৮-০৬-৮৭ ইং)

 

ভ্রমণ ভাতার আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিধিগুলোর PDF সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.