মহান বিজয় দিবস ও স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং জাতীয় স্মৃতি সৌধ রক্ষণাবেক্ষণ প্রসঙ্গে।

জাতীয় স্মৃতিসৌধ এলাকায় রাষ্ট্রীয় এবং অন্যান্য অনুষ্ঠানাদি আয়োজন/ব্যবস্থাপনার দায়িত্ব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে থাকবে। 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রীপরিষদ বিভাগ

স্মারক নং-মপবি-৪/১/২০০২-বিধি/৯  তারিখ: ২৫ জানুয়ারি ২০০৩

 

বিষয়: মহান বিজয় দিবস ও স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং জাতীয় স্মৃতি সৌধ রক্ষণবেক্ষণ প্রসঙ্গে। 

 

মহান বিজয় দিবস ও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং জাতীয় স্মৃতিসৌধ এলাকার রক্ষণাবেক্ষণ, ব্যবস্থাপনা, রাষ্ট্রাচার, রাষ্ট্রীয় ও অন্যান্য অনুষ্ঠান আয়োজনের বিষয়ে সরকার নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে:

১) ২০০৩ সাল থেকে ১৬ ডিসেম্বর “মহান বিজয় দিবস” উদযাপনের সামগ্রিক দায়িত্ব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় পালন করবে।

২) ২০০৩ সালের ২৬ মার্চ ” মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উদযাপনের সামগ্রিক দায়িত্ব পূর্বের ন্যায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পালন করবে। তবে উক্ত দিবস উদযাপনের আয়োজনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে নিবিড়ভাবে সম্পৃক্ত করবে। ২০০৪ সালে সার্বিক পর্যালোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

৩) জাতীয় স্মৃতিসৌধ এলাকায় রাষ্ট্রীয় এবং অন্যান্য অনুষ্ঠানাদি আয়োজন/ব্যবস্থাপনার দায়িত্ব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে থাকবে।

৪) জাতীয় স্মৃতিসৌধের রাষ্ট্রচার সংক্রান্ত কার্যাবলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার অনুবিভাগ ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্মৃতিসৌধ চত্ত্বরে বিদেশী অভ্যাগতদের অভ্যর্থনা জানাবেন। তবে বিদেশী অভ্যাগতদের অভ্যর্থনা জানানোর জন্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আগামী ৩১ ডিসেম্বর ২০০৩ তারিখ পর্যন্ত স্মৃতিসৌধে উপস্থিত থাকবেন।

৫) জাতীয় স্মৃতিসৌধের রক্ষণাবেক্ষণের দায়িত্ব এবং এতদসংক্রান্ত বাজেট বর্তমানের ন্যায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপর ন্যস্ত থাকবে।

২। এ আদেশ জনস্বার্থে জারী করা হ’ল এবং তা অবিলম্বে কার্যকর হবে। 

 

মহান বিজয় দিবস ও স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং জাতীয় স্মৃতি সৌধ রক্ষণাবেক্ষণ প্রসঙ্গে পত্রটি সংগ্রহ করুন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.