জমির কাগজপত্রে একটু প্যাচগোজ বা ঝামেলা থাকলে অনলাইনে নামজারি সম্পন্ন হয় না- ত্রুটিমুক্ত কাগজপত্রাদি অনলাইনে দাখিলের মাধ্যমে আপনি ঘরে বসেই নামজারি বা মিউটেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন – মিউটেশন/ নামজারি প্রয়োজনীয় ফি ২০২৩

অনলাইনে আবেদনের অবস্থা দেখার উপায় ২০২৩– আবেদনের সম্পন্ন করার পর একটি আবেদন আইডি নম্বর পাওয়া যাবে। আবেদন আইডি নম্বর এবং জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে আবেদনের অবস্থা জানা যাবে। অনলাইনে আবেদেনের ক্ষেত্রে অগ্রগতি যেমন জানা যায়। একইভাবে কোন আপত্তি থাকলেও তা অনলাইনে মিটআপ করা যায়। অন্যদিকে যদি শুনানির প্রয়োজন পড়ে অনলাইনে আবেদনের শুনানিতে অংশগ্রহণ বা হাজিরা দেওয়া যায়।

ই নামজারি বা মিউটেশন অনলাইন আবেদন – আবেদনের পূর্বে আবেদনকারিকে নির্দেশিকা ও সংশ্লিষ্ট লিংক ভালো করে পড়ে নেবার অনুরোধ করা হয়েছে। আপনি যদি এ পোস্টটি ভাল করে পড়েন তবে ই নামজারি করার ক্ষেত্রে খুবই সহায়ক হবে। আপনি নতুন হলেও কোন সমস্যা নাই অনুগ্রহ করে পোস্টটি পড়ুন এবং পোস্টের শেষে ভিডিও যুক্ত করা রয়েছে সেটি দেখে নিন তাতে আবেদন প্রক্রিয়াটি সহজ এবং নির্ভুল হবে। জমি দখলের শাস্তি ২০২২ । সম্পত্তি বেদখল হলে আপনি কি করবেন?

অনলাইনে এসিল্যান্ড কি নোটিশ ঝুলিয়ে রাখে? আপনি যদি অনলাইনে শুনানির আবেদন করে থাকেন, তাহলে ভূমি অফিস কর্তৃক নির্ধারিত তারিখের জন্য অনলাইন লিংক পাবেন। যদি তারিখ নির্ধারণ হয় কিন্তু লিংক পাননি, তাহলে সংশ্লিষ্ট সহকারি কমিশনার (ভূমি)’র সঙ্গে সরাসরি যোগাযোগ করুন। যদি আপনি ভূমি অফিসে শুনানি করার জন্য আবেদন করেন, তাহলে নামজারি পোর্টালে “আবেদনের সর্বশেষ অবস্থা” মেনুতে ভূমি অফিসের ঠিকানা ও ম্যাপ লোকেশন দেখে নিতে পারেন। শুনানির দিনে মূল দলিল, হস্তান্তরকারি / হস্তান্তরকারিগণের পূর্ণাঙ্গ ওয়ারিশ সনদ, প্রতিনিধিত্ব করার দলিলসহ সহকারি কমিশনার (ভূমি)’র শুনানির আদেশে বর্ণিত অপরাপর দলিলাদি সঙ্গে আনতে হবে। অনলাইন শুনানিতে তা প্রদর্শন অথবা সহকারি কমিশনার (ভূমি)’র নির্দেশনা মোতাবেক জমা দিতে হবে। আপনার আবেদনের কোনো তথ্য ভুল আছে কিনা তা নামজারি পোর্টালে “আবেদনের সর্বশেষ অবস্থা” মেনুতে আবেদনের ফরমটি দেখে নিন, সংশোধনের প্রয়োজন হলে শুনানির সময় সহকারি কমিশনার (ভূমি)’কে বিষয়টি অবগত করতে হবে। শুনানীর তারিখ পরিবর্তন করতে চাইলে নামজারি পোর্টালে “আবেদনের সর্বশেষ অবস্থা” মেনুতে সম্পুরক আবেদন বাটনে ক্লিক করে ফরমটি পূরণ করতে হবে।

অনলাইনে নামজারি করতে কি কি লাগে? । নামজারি করতে কতদিন সময় লাগে?

অনলাইনে আবেদনে নাম, ঠিকানা, রেজিস্ট্রি ক্রয় দলিলের নম্বর ও সাল স্পষ্ট থাকতে হবে। একই সঙ্গে মূল দলিলের অনুলিপি, ভায়া দলিল, পরচা বা খতিয়ানের অনুলিপি, ভূ-উন্নয়ন কর পরিশোধের দলিল, ওয়ারিশান সনদপত্র (তিন মাসের মধ্যে ইস্যু করা), বণ্টননামা (প্রযোজ্য ক্ষেত্রে) দিতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট যে কোন কাগজপত্র সাব-রেজিস্টার চাইতে পারে।

মিউটেশন/ নামজারি প্রয়োজনীয় ফি ২০২৩ । খারিজ বা নামজারি ফি কি অনলাইনে পরিশোধ করতে হবে?

Caption: https://mutation.land.gov.bd

মিউটেশন ফি ২০২৩ । নামজারী করতে সর্বমোট ১১৭০ টাকা লাগে

  1. আবেদনে কোর্ট ফী ২০ টাকা।
  2. নোটিশ জারি ফী ৫০ টাকা।
  3. খতিয়ান ফি ১০০ টাকা।
  4. রেকর্ড সংশোধন ফি ১০০০/-টাকা।

মোবাইলে নাকি নামজারি ফি পরিশোধ করা যায়?

হ্যাঁ। ই-নামজারি করতে হলে ওয়েবসাইটে যেতে হবে। ই-নামজারি আইকনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। আবেদন ফি বাবদ ৭০ টাকা (কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা) অনলাইনে (একপে, উপায়, রকেট, বিকাশ, নগদ, ব্যাংকের কার্ড) পরিশোধ করতে হবে। নামজারির হালনাগাদ তথ্য মুঠোফোনে বার্তার মাধ্যমে জানা যাবে। আবেদন নম্বর ব্যবহার করে আপনি প্রতিনিয়ত নামজারির আপডেট জানতে পারবেন নামজারির ওয়েবসাইট হতেই এবং শুনানীর জন্যও আপনি অনলাইনে তারিখ নির্ধারণ করতে পারবেন। ন্যূনতম ২৮ দিন সময় নিয়ে বর্তমানে নামজারি সম্পন্ন হচ্ছে। আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তির ক্ষেত্রে স্ক্যান ফাইলটি অবশ্যই PDF ফরমেটে হতে হবে । অন্য কোন ফরমেটে ফাইলটি আপলোড করা যাবেনা। PDF ফাইল সাইজ অবশ্য সর্বোচ্চ ( ১ পেজ সর্বোচ্চ ১.২৫MB) এর মধ্যে হতে হবে এবং অবশ্যই ২৫ MB এর মধ্যে হতে হবে ।

মিউটেশন কাগজ পত্র ২০২৩ । নামজারি করতে কতদিন সময় লাগে? জমি মিউটেশন ২০২৩ । ই নামজারি না মঞ্জুর হলে করণীয় কি? ই-নামজারি শুনানি ও মোবাইল মেসেজ । মিউটেশন আবেদনের পরবর্তী করণীয় কি?

মিউটেশন করার নিয়ম ২০২৩ । ই নামজারি করতে কি কি কাগজপত্র লাগে?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

One thought on “মিউটেশন/ নামজারি প্রয়োজনীয় ফি ২০২৩ । খারিজ বা নামজারি ফি কি অনলাইনে পরিশোধ করতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *