সরকার তথা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন ক্যাটাগরিতে নির্ধারিত রাষ্ট্রীয় সম্মানি ভাতা (যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, মৃত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবার ও শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবার) প্রাপ্য হইবেন– মুক্তিযোদ্ধাদের বিদ্যুৎ বিল ফ্রি গেজেট

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টে তালিকাভুক্ত | সকল শ্রেণির যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবার, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবার সরকার কর্তৃক নির্ধারিত হারে রাষ্ট্রীয় সম্মানি ভাতা প্রাপ্য হইবেন; এবং “শহিদ, খেতাবপ্রাপ্ত এবং যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা বিতরণ আদেশ, ২০২১” অনুযায়ী ভাতা প্রদান করা হইবে ।

সব মুক্তিযোদ্ধা কি চিকিৎসা সুবিধা পায়? না। ২০% বা তদূর্ধ্ব যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধার প্ৰতি সন্তান (কন্যা/পুত্র) বিবাহ বাবদ ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা প্রাপ্য হইবেন । ২০% বা তদূর্ধ্ব যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাগণ ট্রাস্ট্রের স্বাস্থ্য | উপদেষ্টার পরামর্শ অনুযায়ী প্রাপ্য হইবেন। ২০% বা তদূর্ধ্ব যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাগণ বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের সুপারিশক্রমে ভারত, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে উন্নত চিকিৎসার সুবিধা প্রাপ্য হইবেন। ঢাকায় বসবাসরত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, মৃত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবার ও শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবারের জন্য বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও বনভোজন আয়োজনের ব্যবস্থা থাকিবে।

বিদ্যুৎ গ্যাস ও পানির বিল মওকুফ? হ্যাঁ। সিটি কর্পোরেশন এলাকায় বসবাসরত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, মৃত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবারও শহিদ বীর মুক্তিযোদ্ধা পরিবার নিজস্ব পুরো বাড়ীর হোল্ডিং ট্যাক্স মওকুফ | সুবিধা প্রাপ্য হইবেন।। রাষ্ট্রীয় সম্মানি ভাতাপ্রাপ্ত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, মৃত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবার ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবার ০২ বার্নার গ্যাস বিল মওকুফ সুবিধা প্রাপ্য হইবেন। রাষ্ট্রীয় সম্মানি ভাতাপ্রাপ্ত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, মৃত খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবার ও শহিদ মুক্তিযোদ্ধা পরিবার নিজস্ব পুরো বাড়ীর বিদ্যুৎ বিল মওকুফ সুবিধা প্রাপ্য হইবেন।

একজন মুক্তিযোদ্ধা কি কি সুবিধা পায়? / বিস্তারিত জানতে প্রজ্ঞাপনটি ডাউনলোড করুন

বিদেশে চিকিৎসা গ্রহণেচ্ছু যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ট্রাস্টের মেডিকেল অফিসারের সুপারিশ সম্বলিত ব্যবস্থাপত্রসহ ব্যবস্থাপনা পরিচালক বরাবর আবেদন করিবেন। আবেদনপ্রাপ্তির পর ট্রাস্ট কর্তৃপক্ষ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন সংশ্লিষ্ট স্থায়ী মেডিকেল বোর্ডের কার্যকরী ব্যবস্থা নিতে অনুরোধ করিবে। মেডিকেল বোর্ড পরীক্ষা নিরীক্ষা করে পরীক্ষিত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধার দেশের বাইরে চিকিৎসা গ্রহণের প্রয়োজন আছে কিনা এ মর্মে সুপারিশসহ প্রতিবেদন দিবেন। দেশে অবস্থিত স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসা সম্ভব হলে বোর্ড দেশের বাহিরে চিকিৎসার জন্য সুপারিশ করিবেন না।

মুক্তিযোদ্ধাদের বিদ্যুৎ বিল ফ্রি গেজেট

মুক্তিযোদ্ধাদের বিদ্যুৎ বিল ফ্রি প্রজ্ঞাপন ডাউনলোড

 মুক্তিযোদ্ধা পরিচয়পত্র ২০২৪ । বিনা ভাড়ায় যাতায়াত করতে পারবেন?

  1. পরিচয়পত্র পরিদর্শনপূর্বক রেলওয়ে, বিআরটিসি এর কোচ, বাস এবং জলযানে সর্বোচ্চ শ্রেণিতে বিনা ভাড়ায় ভ্রমণ করিতে পারিবেন (রেলওয়ে ও জলযানের ক্ষেত্রে কার্ডধারীর সাহায্যকারীও এই সুবিধার অন্তর্ভুক্ত হইবেন)।
  2. বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ প্রতি রুটে (যাতায়াত) বছরে একবার এবং আন্তর্জাতিক যে কোন রুটে (বিজনেস ক্লাসে) ভি.আই.পি লাউঞ্চ ব্যবহারসহ বিনা ভাড়ায় বছরে (যাতায়াত) দুইবার ভ্রমণ করিতে পারিবেন। (গ) ইহা প্রদর্শনপূর্বক বীর মুক্তিযোদ্ধার ব্যবহারকারী গাড়ী সকল ফেরী এবং ব্রীজে টোল ফ্রি চলাচল করতে পারিবেন এবং ফেরিতে ভিআইপি কেবিন ব্যবহার করতে পারিবেন।
  3. পর্যটন কর্পোরেশন হোটেল/মোটেলে বিনা ভাড়ায় দুই রাত বছরে একবার এবং জেলা পরিষদের ডাক বাংলো ও সার্কিট হাউজে স্ব- পরিবারে ৭২ ঘণ্টা থাকিতে পারিবেন।

ফ্রি ফ্ল্যাট ও দোকানও নাকি পাওয়া যায়?

 হ্যাঁ। খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, মৃত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা পরিবার, খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা পরিবার ও শহিদ বীর | মুক্তিযোদ্ধা পরিবারের জন্য নির্মিত ফ্ল্যাট ও দোকান নির্মাণ সাপেক্ষে বরাদ্দ প্রদান করা হইবে। শহিদ, খেতাবপ্রাপ্ত ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা রেশন আদেশ ২০২১ অনুযায়ী রেশন সুবিধা প্রাপ্য হইবেন। বিদেশে চিকিৎসা গ্রহণেচ্ছু যুদ্ধাহত বীর মুক্তিদোদ্ধা ও খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের শারীরিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করিবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়/কলেজ/ইনস্টিটিউট ইত্যাদিতে গঠিত স্থায়ী মেডিকেল বোর্ডগুলো।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *