মৃত্যু/অক্ষমতার কারণে আর্থিক অনুদান প্রাপ্তির কাগজপত্রের চেকলিস্ট।

আমরা অনেকেই বিভ্রান্তিতে পড়ি যে, একজন মৃত ব্যক্তি/অক্ষম ব্যক্তির ৮ লক্ষ টাকা অনুদানের আবেদনের সাথে কি কি যুক্ত করতে হবে তা নিয়ে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, জনপ্রশাসন মন্ত্রণালয়, কল্যাণ শাখা, নং ০৫.০০.০০০০.১২৩.২২.০০২.১৬.৩৩, তারিখ: ১৭ জানুয়ারি, ২০১৭ খ্রিষ্টাব্দ/০৪ মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ পত্রের মাধ্যমে চাকরিরত অবস্থায়/মৃত্যু/স্থায়ী অক্ষমতার কারণে আর্থিক অনুদানের আবেদন প্রেরণ পদ্ধতি ও সংযোজনীয় কাগজপত্রের চেকলিংস্ট সম্পর্কে বলা হলো।

বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোন সরকারী কর্মকর্তা/কর্মচারীর মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত কারণে আর্থিক অনুদান প্রদান নীতিমালা, ২০১৩ এর আওতায় আর্থিক অনুদানের আবেদন যাচাই বাছাই ও প্রাপ্যতা নির্ধারণের সুবিধার্থে আবেদন প্রেরণের ক্ষেত্রে নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ঢাকা মেট্রোপলিটন এলাকার চাকরিরতদের ক্ষেত্রে আবেদন প্রেরণের পদ্ধতি:

১. নির্ধারিত আবেদন ফরমে আবেদনকারী স্বাক্ষরিত মূল আবেদন যথাযথ কর্তৃপক্ষ (নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়) এর মাধ্যমে প্রেরণ করতে হবে।

২. আবেদন ফরমের “খ” অংশটি নিয়ন্ত্রণকারী কর্মকর্তা কর্তৃক রাজস্ব খাতের পদধারী নিশ্চিত হয়ে তার প্রত্যয়নসহ পূরণ করতে হবে;

ঢাকা মেট্রোপলিটন এলাকার বাইরে চাকরিরতদের ক্ষেত্রে আবেদন প্রেরণের পদ্ধতি:

১. নির্ধারিত আবেদন ফরমে আবেদনকারী স্বাক্ষরিত মূল আবেদন যথাযথ কর্তৃপক্ষ (সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয়) এর মাধ্যমে প্রেরণ করতে হবে।

২. আবেদন ফরমের “খ” অংশটি নিয়ন্ত্রণকারী কর্মকর্তা কর্তৃক রাজস্ব খাতের পদধারী নিশ্চিত হয়ে তার প্রত্যয়নসহ পূরণ করতে হবে;

৩. আবেদন ফরমের “গ” অংশটি মেডিকেল বোর্ড কর্তৃক পূরণ করতে হবে;

৪. আবেদন ফরমের “ঘ” অংশটি পূরণপূর্বক বাছাই কমিটির সভাপতির স্বাক্ষর (সীলসহ) থাকতে হবে;

আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা:

১. সরকারী হাসপাতাল স্থানীয় সরকার (পৌরসভা/ইউনিয়ন পরিষদ) কর্তৃক জারিকৃত মৃত কর্মচারীর মৃত্যু সনদ;

২. ওয়ারিশ সনদ (স্থানীয় সরকার যথা-পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক জারিকৃত)

৩. ওয়ারিশগণ কর্তৃক আবেদনকারীকে প্রদত্ত “ক্ষমতার্পণ” পত্র (স্থানীয় সরকার যথা-পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক জারিকৃত);

৪. সংশ্লিষ্ট আয়ন ব্যয়ন কর্মকর্তা কর্তৃক জারীকৃত এবং সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কর্মকর্তা প্রতিস্বাক্ষরিত শেষ বেতনের প্রত্যয়নপত্র (এলপিসি);

৫. সার্ভিস বহির প্রযোজ্য অংশের ফটোকপি (অফিস প্রধান কর্তৃক সত্যায়িত);

৬. আবেদনকারীর ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি (অফিস প্রধান কর্তৃক সত্যায়িত);

৮. আবেদনকারী পুনর্বিবাহে আবদ্ধ না হওয়া সংক্রান্ত সনদ (স্থানীয় সরকার যথা পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক জারিকৃত);

আদেশটিতে স্বাক্ষর করেছেন উপ সচিব আলেয়া আক্তার।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।