মেডিকেল ছুটির নিয়ম ২০২৪ । অর্ধ গড় বেতনে ছুটির ক্ষেত্রে মূল বেতন অর্ধেক পাবেন

ব্যক্তিগত ও পারিবারিক কারণ ছাড়াও চিকিৎসাজনিত কারণে দীর্ঘ সময় ছুটি ভোগের প্রয়োজন পড়ে। অর্ধ গড় বেতনে ছুটি নেয়র নিয়ম – Rules of Medical Leave – Prescribe Leave 1959

মেডিকেল লিভ কি?– কর্মকালীন সময়ের ১২ ভাগের ১ ভাগ হারে অর্ধ গড় বেতনে ছুটি অর্জিত হইবে এবং সীমাহীনভাবে ইহা জমা হইবে । মেডিকেল সার্টিফিকেট দাখিল করা হইলে, এই অর্ধ গড় বেতনের ছুটিকে সর্বাধিক বার মাস পর্যন্ত গড় বেতনের ছুটিতে রূপান্তর করা যাইবে । প্রতি দুই দিন অর্ধ গড় বেতনের ছুটির পরিবর্তে একদিন গড় বেতনের ছুটি, এই হারে ছুটির রূপান্তর করিতে হইবে ।

মেডিকেল লিভে কি পূর্ণ বেতন পাওয়া যায়? না। তবে কেউ যদি অর্ধ গড় বেতনে ছুটি মোতাবেক মেডিকেল লিভ কাটাতে চায় তবে সে হিসাবে তিনি অর্ধহারে মূল বেতন প্রাপ্য হইবেন। অর্ধেক মূল বেতনের সাথে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, শিক্ষা ভাতা পাওয়া যাবে কিন্তু যাতায়াত ভাতা এবং টিফিন ভাতা পাওয়া যাবে না এ ছুটিকালীন।

চিকিৎসা ছুটিতে অর্ধেক বেতন দেয়? হ্যাঁ। বেতন বলতে মূল বেতন অর্ধেক, অন্যান্য সুবিধা একই হারে বহাল থাকবে। গড় বেতন বলতে মুলত কোন কর্মচারি যখন কোন মাসে তার অর্জিত ছুটি হতে চিকিৎসা , তীর্থ ভ্রমন বা অন্য কোন ছুটির জন্য আবেদন করেন সেই মাসের পূর্ববতী ১২ মাসের মুল বেতনের গড় কে গড় বেতন বলে।অনেকেই এটা বলে থাকেন যে মাসে ছুটির আবেদন করা হবে তার আগের মাসের মুল বেতনই গড় বেতন , অর্থের পরিমানের দিক হতে এটা কখনও কখনও ঠিক হলেও সংগতভাবে সঠিক নয়। আবার আইনে এটাও বলা আছে ১২ মাসের গড় বেতন আর আবেদনের পূর্ববর্তী মাসের মুল বেতনের মধ্যে যেটি বেশি হবে গড় বেতন হবে সেটাই। আর গড় বেতনের অর্ধেকই হল অর্ধ গড় বেতন।

১৮ রকমের ছুটির মধ্যে অর্জিত ছুটি একটি / অর্জিত ছুটি দুই রকমের হয়-অর্ধ গড় বেতনে ও পূর্ণ গড় বেতনে ছুটি

এই অর্ধগড় বেতনের ছুটিকেই মেডিকেল লিভ বা চিকিৎসা জনিত ছুটি কে বোঝায়

মেডিকেল লিভ

ক্যাপশন: স্বাস্থ্যগত কারণে ৭ দিনের ছুটি ভোগ করিতে চাহিলে তাহার হাসপাতালের ভর্তি হওয়া বাধ্যতামূলক করে ১৯৮৩সালের আদেশ ১৯৮৯ সালে বাতিল হয়।

চিকিৎসা ছুটির বিধান । মেডিকেল লিভ বা অর্ধ গড় বেতনে ছুটি যেভাবে নিবেন

  1. প্রথমে অর্জিত ছুটির ফরম পূরণ করে আবেদন করতে হবে।
  2. ছুটি কাটানোর পূর্বে বা ছুটি কাটানোর পরে এ ছুটি মঞ্জুর করা যায়।
  3. গড় বেতনে ছুটি জমা না থাকলে মেডিকেল লিভ নেয়া হয়।
  4. চিকিৎসা বা অসুস্থ্যতা জনিত ছুটি নিতে হলেই যে আপনাকে অর্ধ গড় বেতনে ছুটি নিতে হবে এমনটি নয়। আপনার পূর্ণ গড় বেতনে ছুটি জমা থাকলে আপনি পূর্ণ গড় বেতনে ছুটি চিকিৎসা বা মেডিকেল লিভ হিসাবে ব্যবহার করতে পারেন।
  5. মেডিকেল লিভ নিতে হলে অবশ্যই আপনাকে মেডিকেল সার্টিফিকেট দেখাতে হবে। কিন্তু সাত দিনের মেডিকেল লিভ কাটাতে সার্টিফিকেট লাগে না।
  6. নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর ৩(১) (ii) নং বিধি অনুযায়ী একজন কর্মচারী স্বাস্থ্যগত কারণে গড় বেতনে এককালীন সর্বোচ্চ ৬ (ছয়) মাস পর্যন্ত ছুটি ভোগ করিতে পারিবেন।
  7. ইহার অতিরিক্ত ছুটির প্রয়োজন হইলে তাহা অর্ধ গড় বেতনে ভোগ করিতে পারিবেন।
  8. অর্ধ-গড় বেতনে ছুটি পাওনা না থাকিলে নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি ৯ এর উপবিধি (৩) এর অধীনে অসাধারণ ছুটি ভোগ করিতে পারিবেন।

অর্ধ গড় বেতনে বা মেডিকেল লিভ কাটালে চাকরির কি কোন ক্ষতি হয়?

না। –অর্জিত ছুটি বা মেডিকেল ছুটি কাটালে চাকরির কোন ক্ষতি হয় না। অর্ধ গড় বেতনে ছুটিকে ২ দিয়ে ভাগ করলে গড় বেতনে ছুটিকে রুপান্তরিত হয়। অর্ধ গড় বেতনে ছুটিতে অর্ধেক বেতন পাওয়া যাবে। অর্ধ গড় বেতনে ছুটি আপনার প্রয়োজন অনুসারে সর্বোচ্চ ছয় মাস ভোগ করা যাবে। তবে প্রয়োজন অনুসারে মেডিকেল ছুটি শেষ হলেও ১৮ রকমের ছুটি হতে অন্যছুটিগুলোও কাটানো যাবে। অন্যান্য ছুটি যেমন, বিনা বেতনে ছুটি যদি কাটান হতে আপনার চাকরিকাল পিছিয়ে যাবে। বিনা বেতনে ছুটি বা অসাধারণ ছুটি জ্যেষ্ঠতায় কোন প্রভাব ফেলে না কিন্তু চাকরিকাল পেছিয়ে দেয়।

অর্জিত ছুটি ফরম ডাউনলোড করুন।

Earn leave form অর্জিত ছুটির নির্ধারিত ফরম

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

48 thoughts on “মেডিকেল ছুটির নিয়ম ২০২৪ । অর্ধ গড় বেতনে ছুটির ক্ষেত্রে মূল বেতন অর্ধেক পাবেন

  • আপনি লিখেছেন কেউ যদি মেডিকেল লিভ নেয় তাহলে অর্ধহারে গড়বেতন প্রাপ্য হবেন। অর্ধ গড় বেতনের সাথে মূলবেতন,বাড়িভাড়া,চিকিৎসা ও শিক্ষা ভাতা পাবেন।

    আমার প্রশ্নঃ বাড়িভাড়াও অর্ধ হারে প্রাপ্য হবেন নাকি বর্তমান মুলবেতন অনুযায়ী যে হারে পাই সেটাই হবে।
    প্লিজ উত্তর দিবেন।

  • বাড়ি ভাড়া পূর্ণ হারেই প্রাপ্য হবেন।

  • স্যার
    আমার ওয়াইফ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের টিচার। ওর চাকুরী মেয়াদ প্রায় ৭ বছর।
    আমার ওয়াইফ মেডিকেল ছুটি নিতে চাচ্ছে কিন্তু এ.টি.ও ছুটি দিচ্ছে না। এতে কিভাবে ছুটি নেওয়া যাবে? দয়াকরে জানাবেন।খুব উপকৃত হবো।

    ধন্যবাদান্ত
    মাহমুদ উল্লাহ
    মোবাইল-০১৬১২৩৮১৪৩৮

  • এক্ষেত্রে প্রয়োজন বিবেচনায় ছুটির আবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট করতে পারবেন। উর্ধ্বতন কর্তৃপক্ষও ছুটি মঞ্জুর করতে পারবেন। যদি তবুও না দেয় ছুটির আবেদন দিয়ে বেপাত্তা হয় অনেকেই।

  • বেপাত্তা হলে পরে চাকুরী তে জয়েন দিতে পারবে? বা চাকুরী যাওয়ার কোন সম্ভাবনা থাকে? আর এভাবে কতদিন পর্যন্ত ছুটি কাটানো যায়?

  • তাহলে বসকে বুঝিয়ে আপসে ছুটি নিতে হবে। ১৮ রকমের ছুটি রয়েছে। তাই এক ছুটি শেষ হলে অন্য ছুটি নিন। প্রয়োজনটা বসকে বুঝিয়ে বলুন

  • স‍্যার আমি তিনমাসের চিকিৎসা ছুটির দরখাস্ত দিয়েছি কিন্তু আমার আরো তিন মাস প্রয়োজন যা একটানা দরকার। এ ক্ষেত্রে আমার কি করণীয় তা দয়াকরে জানাবেন?

  • কর্তৃপক্ষকে অবহিত করে এক্সটেন্ড করে নিন।

  • স‍্যার,আমার চাকুরীর ১৯বছর পূর্ণ হয়েছে এখন আমি ছয় মাস চিকিৎসা ছুটি ভোগ করলে বেতন কি হারে পাব?

  • আপনি চিকিৎসা ছুটি নিবেন কেন? আপনার যদি গড় গড় বেতনে অর্জিত ছুটি জমা থাকে তবে চিকিৎসা জনিত কারণে পূর্ণ গড় বেতনে অর্জিত ছুটি নিবেন। এক্ষেত্রে ফুল বেতন পাবেন। অর্ধ গড় বেতনে নিলে শুধু মুল বেতন অর্ধেক পাবেন বাকি সর্ব পূর্ণ হারে।

  • স‍্যার আমার পূর্বের দরখাস্তে চিকিৎসা ছুটি উল্লেখ করেছিলাম এখন ছুটি বর্ধিত করলে কি উল্লেখ করতে হবে?

  • অবশ্যই দরখাস্তের সময় গড় বেতন ও অর্ধ গড় বেতন উল্লেখ করবেন।

  • স্যার আমি বর্তমানে ৩১জানুয়ারি পর্যন্ত চিকিৎসা ছুটিতে আছি। আমার আরও ৩ মাসের চিকিৎসা ছুটির প্রয়োজন। এখন কি যোগদান করে আবার ছুটি নিতে হবে নাকি বর্ধিত করা যাবে।বর্ধিত করণে কি কি করতে হবে। প্লিজ উত্তর দিবেন।

  • বর্ধিত করা যাবে

  • স‍্যার আমি গত বছরে ২০/০৯/২২ইং এ ২ মাসের বহি:বাংলাদেশ ছুটি কাটিয়েছি।কিন্তু আমাদের অফিসের বড় বাবু ছুটিটা সমন্বয় করার মুহূর্তে বদলী হয়ে যায়। এমতাবস্থায় আবার আমার ১ মাসের ছুটির প্রয়োজন ছুটি নেয়া যাবে কিনা?অনুগ্রহ করে বিস্তারিত বলবেন

  • অবশ্যই নিতে পারবেন।

  • ঠিক কি কি কারনে বা অসুস্থতার জন্য মেডিকেল লিভ পাওয়া যায় ?
    এজন্য কি কি কাগজ আবেদন পত্রের সাথে সংযুক্ত করতে হয় ?
    চাকরিতে যোগদান এখনো ১ বছর হয় নি , সে হিসেবে ৬ মাস ছুটি অর্জিত হয় নি । সেক্ষেত্রে করনীয় কি?

  • প্রাপ্যতা বিহীন ছুটি পাওয়া যাবে। মেডিকেল লিভ নিতে অবশ্যই ডাক্তারী উপদেশ সহ সার্টিফিকেট সংযুক্ত করতে হবে।

  • স‍্যার মেডিক্যাল বোর্ডের সুপারিশ অনুযায়ী ছয়মাস ছুটি মঞ্জুর করলে পরবর্তীতে ছয়মাসের পূর্বে কি যোগদান করা যাবে? দয়া করে জানাবেন।

  • স‍্যার আমি ছয় মাসের চিকিৎসা ছুটি নিতে ইচ্ছুক কিন্তু কোনো কারণে ছয় মাসের পূর্বে যোগদান করা যাবে কি? দয়াকরে জানাবেন।

  • হুমম। অবশিষ্ট ছুটি বাতিল করে যোগদান করতে পারবেন।

  • ফিটনেস সার্টিফিকেট দাখিল সাপেক্ষে যোগদান করতে পারবেন।

  • স্যার আমরা স্বামী শ্ত্রী দুজনে প্রাইমারীতে চাকরি করি।চিকিৎসার জন্য দেশের বাইরে আছি অর্জিত ছুটি আছে ৭ মাস কিন্তু ড: বলেছে ৭/৮ মাস ট্রিটমেন্ট করতে হবে এখন আমি কিভাবে ছুটি পাব এবং কার বরাবর আবেদন করতে হবে

  • ছুটি বৃদ্ধির জন্য নিয়োগকারী বা ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ বরাবর আবেদন করে ছুটি বর্ধিত করে নিতে হবে।

  • আমার ভাই 19/11/2022 তারিখ থেকে মেডিকেল ছুটিতে গিয়ে চিকিৎসাধীন অবস্থায় 25/01/2023 তারিখে মারা যান এখন তার চাকুরীকাল কিভাবে হিসাব হবে 1. চাকুরীকাল 18/11/2022 পর্যন্ত হিসাব হবে ? যেহেতু সে চাকুরীতে যোগদান করতে পারি নাই
    নাকি
    2. চাকুরীকাল 24/01/2023 পর্যন্ত হিসাব হবে

  • চাকরিকাল ১৮/১১/২০২২ তারিখ পর্যন্ত গন্য হবে।

  • আমি আমার মায়ের উন্নত চিকিৎসার জন্য সফর সঙ্গী হিসেবে ৩০ দিনের অর্ধগড় বেতন নিয়েছি। আমি ৭ দিনে ফিরে এসেছি। এখন কি আমাকে ৩০ দিন ছুটি কাটাতে হবে,নাকি যোগদান করতে পারবো?

  • যোগদান করবেন। অবশিষ্ট ছুটি জমা থাকবে। পূর্বের আদেশ বাতিল করিয়ে নতুন আদেশ জারি করান।

  • স্যার আমি প্রাইমারী স্কুলের শিক্ষক।আমি ব্যক্তিগত কারনে বিনাবেতনে তিনমাসের ছুটি নিতে চাচ্ছি। এ ক্ষেত্রে আমার কোন কাগজপত্র শো করতে হবে কি?

  • ব্যক্তিগত কারণে বিনা বেতনে ছুটি নেওয়া যায় না। উপযুক্ত কারণ থাকতে হয়। ছুটি জমা থাকলে আপনি গড় বেতন বা অর্ধ গড় বেতন অথবা প্রাপ্যতা বিহীন ছুটি নিন।

  • স্যার আমরা স্বামী-স্ত্রী দুজনে চাকরি করি।আমাদের পর পর দুটি বাচ্চা হয়েছে মার্তৃত্তকালীন ছটি দু বার ও অর্জিত ‍ছুটি দের মাস নেয়া হয়েগেছে। কিন্তু আমার স্ত্রী পুরাপুরি সুস্থ না তারপর বাচ্চাদের সময় দেয়া খুবিই জরুরী এমতাবস্থা সিক দেখিয়ে ১-২ বছর ছুটি নেয়া যাবে কি??? নেয়া গেলে কি কি পদ্ধতি অবলম্ভন করতে হবে। বিস্তারিত জানালে কৃতগ্ঘ থাকবো।

  • আসলে এভাবে ছুটি কর্তৃপক্ষ হয়তো দিবে না। তবে ব্যক্তিগত কারণ দেখিয়ে অর্জিত ছুটি ৪ মাস পর্যন্ত নেয়া যায়। বিনা বেতনে ছুটি নিতে পারবেন। হ্যাঁ। বাচ্চা সুস্থ্য হওয়া পর্যন্ত ছুটি আপনি যখন তখন নিতে পারবেন। কর্তৃপক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ছুটি নিতে পারবেন।

  • আসসালামু আলাইকুম, আমার চাকুরির বয়স প্রায় ৮ মাস।এক্সিডেন্ট করার কারণে আমাকে দেড় মাসের মেডিকেল ছুটি নিতে হয়েছে। আর অফিস থেকে বলেছে এখন বেতন বন্ধ হবেনা এবং বেতন কাটাও হবেনা।
    তবে সার্ভিস বুকে এই ছুটি উঠবে।আরো বলেছে চাকুরি জীবনের শেষে বেতন থেকে কাটা যাবে। আমার প্রশ্ন হলো অবসরের সময় যদি অর্জিত ছুটি বেশি থাকে তাহলেও কি বেতন কাটা যাবে?

  • ১৮ রকমের ছুটি আছে মেডিকেল লিভ মানেই বেতন অর্ধেক ব্যাপারটি এমন নয়। আপনি যদি অসুস্থতা জনিত কারণে গড় বেতনে অর্জিত ছুটি বা প্রাপ্যতা বিহীন ছুটি নিয়ে বা মঞ্জুর করা হয় তবে কোন সমস্যা নাই। অর্ডারে অর্ধগড় বেতন কথাটি উল্লেখ থাকাকালীন আপনি ফুল বেতন নিতে পারবেন না। জমা থাকলেই হবে না আপনাকে নিয়ম মাফিক নিতে হবে অন্যথায় ঝামেলায় পড়বে যদিও এতে আপনার দোষ নাই।

  • স্যার,আমি একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। আমি ৪ সপ্তাহ মেডিকেল ছুটি ভোগ করছি। ছুটি বর্ধিত করতে চাই। দয়া করে উপায় জানাবেন।

  • আবেদন করুন। মৌখিকভাবে অনুমতি নিন বা লিখিত আবেদন প্রেরণ করুন প্রধান বরাবর।

  • একজন সরকারি কর্মচারী চিকিৎসা জনিত অর্জিত ছুটিতে থাকা অবস্থায় তাকে অন্য জেলায় বদলি করা হয় এবং তাৎক্ষণিক অবমুক্তির তারিখ উল্লেখ করা হয়। কিন্তু তিনি তাৎক্ষণিক অবমুক্তির তারিখের ৩৪ দিন পরে চিকিৎসকের ফিটনেস প্রত্যয়নপত্রসহ বদলির পূর্ববর্তী কর্মস্থলে যোগদান করেন এবং ছাড়পত্র নিয়ে পরবর্তীতে বদলিকৃত কর্মস্থলে যোগদান করেন।
    এখন স্ট্যান্ড রিলিজের প্রেক্ষিতে তার পূর্ববর্তী কর্মস্থলে, না বদলিকৃত কর্মস্থলে সরাসরি যোগদান বৈধ ছিল, এ সংক্রান্ত কোন সুষ্পস্ট বিধি থাকলে জানানোর অনুরোধ রইলো।

  • এ সংক্রান্ত সুষ্পষ্ট কোন বিধি নেই। আমার মতে বদলিকৃত কর্মস্থলে যোগদান করতে হয়।

  • স্যার, আমি প্রাইমারীতে গত ২২.০১.২০২৩ সালে যোগদান করি। বর্তমানে অসুস্থতা জনিত কারণে চিকিৎসাদীন আছি। ডাক্তার আমাকে ৩০ দিনের ছুটিতে থাকতে বলেছেন। আমি আমার প্রধান শিক্ষককে মৌখিকভাবে জানিয়ে ছুটি নিয়েছি। আমার ৩০ দিন ছুটি কিভাবে মঞ্জুর হবে। বিস্তারিত জানালে উপকৃত হব।

  • পূর্ণ গড় বেতনে অর্জিত ছুটি মঞ্জুর হবে।

  • মেডিকেল লিভ নিলে পেনশনের কত টাকা ক্ষতি হবে

  • মেডিকেল ছুটি নিলে অর্ধ গড় বেতন হলে বিশেষ ভাতা পাওয়া যায় যাবে একটু জানাবেন

  • যাবে। শুধু মুল বেতন অর্ধেক।

  • আমি ২০২০ সালের ১০ ই মার্চ প্রাথমিক বিদ্যালয় জয়েন করেছি।১/ আমি কি ৫ই মে থেকে ১৫ দিনের জন্য মেডিকেল ছুটি নিতে পারবো? আর ছুটি নিলে গড় নাকি অর্ধ গড় বেতনে ছুটি নিলে ভালো হবে?

    ২/ জুন মাসে যেহেতু কোরবানির ঈদ সেক্ষেত্রে আমি কি ঈদের বোনাস পাবো? আমি ২০ ই মে এর মধ্যে জয়েন করবো ইনশাআল্লাহ।
    ৩/ মেডিকেল লিভের জন্য কি আলাদা ফরম পূরন করতে হবে নাকি সাধারন দরখাস্ত দিলে চলবে?
    কাইন্ডলি জানাবেন।

  • গড় বেতনে ছুটি নিন। আলাদা ফর্মে আবেদন করতে হবে নিতে পারবেন। বোনাস পাবেন।

  • আমার স্ত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। নিয়ম মেনে ভারতে চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ গমনের অনুমতিপত্রে ৩০/১১/২০২৩ হতে ১৫ দিন অথবা যাত্রার তারিখ থেকে ১৫ দিনের ছুটি মঞ্জুর করা হলো লেখা আছে। ছুটির সরকারি অনুমতি প্রাপ্তির পর সংশ্লিষ্ঠ দেশের ভিসা আবেদন করে ভিসা হাতে পাই ৮/৫/২৪ তারিখে। এমতাবস্থায় উল্লেখিত অনুমতি পত্র কার্যকর হবে কিনা অথবা নতুন করে আবেদন করে ছুটি মঞ্জুর করে নিতে হবে কি?

  • উক্ত অর্ডার দিয়েই ভ্রমণ করা যাবে। যদিও ৩৫ দিন মেয়াদের কথা বিধি আছে। আমার পরিচিত লোকজন এমন আদেশ দিয়ে সম্প্রতি ভ্রমণ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *