সরকারি ফেরত বিল এবং এন্ট্রিকৃত মেয়াদ উত্তীর্ণ বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর জন্য কর্মকর্তাকে ক্ষমতায়ন করা হয়েছে   – মেয়াদোত্তীর্ণ বিল কেস-টু-কেস নিষ্পত্তি

মেয়াদউত্তীর্ণ বিল নিষ্পত্তির ক্ষমতা অর্পণ – চলতি ২০২২-২৩ অর্থবছরের কিছু সংখ্যাক বিল অনিবার্য কারণে নির্ধারিত সময়সীমার মধ্যে সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে দাখিল করা সম্ভব হয়নি মর্মে অর্থ বিভাগ অবহিত হয়েছে। এ ধরণের মেয়াদোত্তীর্ণ বিল কেস-টু-কেস ভিত্তিতে মেয়াদোত্তীর্ণ হওয়ার যৌক্তিকতা যাচাই করে বিল দাখিলের অনুমতি প্রদানের জন্য অর্থ বিভাগের যুগ্ম সচিব (বাজেট-৭), জনাব মেহেদী মাসুদুজ্জামান-কে নির্দেশক্রমে ক্ষমতা প্রদান করা হয়েছে।

অর্থ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক সুপারিশকৃত বিলসমূহ গ্রহণের জন্য সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসমূহকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে এবং  তা মেয়াদোত্তীর্ণ বিল কেস-টু-কেস ভিত্তিতে মেয়াদোত্তীর্ণ হওয়ার যৌক্তিকতাসহ যাচাই করে দাখিলের অনুমতি প্রদানের জন্য আগামী ২৫ জুন ২০২৩ খ্রিঃ তারিখ বিকাল ৫:০০ ঘটিকার মধ্যে অর্থ বিভাগে উপস্থাপন করতে হবে।

প্রতিবছরই কি বিল দাখিল সময়সীমা বৃদ্ধি করে? হ্যাঁ। গত ৫ বছরের সার্কুলার পর্যালোচনা করলে দেখা যাবে যে, প্রতি বছরই পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর সময়সীমা বর্ধিত করে থাকে এবং এটিই চূড়ান্ত সীমা হিসেবে নির্ধারিত হয়।

মেয়াদ উত্তীর্ণ বিল নিষ্পত্তির ক্ষেত্রে উক্ত কর্মকর্তার সিদ্ধান্তই চূড়ান্ত । ২২ জুন নতুন বিল দাখিলের সর্বশেষ তারিখ

২৩-২৪ তারিখের মেয়াদ উত্তীর্ণ বিল ২৫/০৬/২০২৩ তারিখে নিষ্পত্তি করা হবে।

পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তির সময়সীমা, জুন মাসে ব্যয় বিল দাখিল ও নিষ্পত্তি এবং জুন মাসে ইস্যুযোগ্য চেকসমূহের মেয়াদ সংক্রান্ত।

নতুন বিল দাখিল মেয়াদ উত্তীর্ণ বিল নিষ্পত্তির তারিখ দেখুন

  1. পরিচালন বিল ও উন্নয়ন বিল উভয় বিল দাখিলের সর্বশেষ সময় ২২ জুন।
  2. বিল নিষ্পত্তি ও চেক ইস্যুর তারিখ ২৫ জুন।

আবারও কি সময় বৃদ্ধি করতে পারে?

না। পরিচালন ও উন্নয়ন খাতের অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর সময়সীমা আর কোনক্রমেই বৃদ্ধি করা হবে না মর্মে ঘোষণা চিঠিতে উল্লেখ করা হয়েছে। তাই সতর্ক এবং নিশ্চিত থাকুন যে, এই সময় সীমার মধ্যেই বিল দাখিল ও চেক ইস্যু করতে হবে।

নতুন বিল দাখিলের সময়সীমা বৃদ্ধি ২০২৩ । নতুন বিল দাখিলের সর্বশেষ সময় ২২ জুন পর্যন্ত বাড়লো

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *