একই পঞ্জিকা বছরে পদোন্নতি প্রাপ্তগণ সরাসরি নিয়োগ প্রাপ্তদের উপর জ্যেষ্ঠতা পাইবেন।

নন-ক্যাডার জেষ্ঠ্যতা ও পদোন্নতি বিধিমালা, ২০১১ গেজেট আকারে প্রকাশিত হয়েছে যা নিজ দপ্তরের নিয়োগ বিধিমালায় বলা নাই এমন সকল ধারা প্রাধান্য পাইবে।

সার সংক্ষেপ:

  • অন্য কোন বিধিমালা, আদেশ, নির্দেশ, পরিপত্র ইত্যাদিতে যাহা কিছুই থাকুক না কেন, এই বিধিমালার বিধানসমূহ সকল নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রাধান্য পাইবে।
  • ধারা ৪ এর পারস্পারিক জ্যেষ্ঠতা নির্ধারণের উপ-অনুচ্ছেদ ৩ এ বর্ণিত ধারায় স্পষ্ট বলা আছে কোন একটি নির্দিষ্ট পঞ্জিকা বৎসরে নিয়মিত ভিত্তিতে ধারাবাকি ব্যবস্থায় উচ্চতর পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা বা কর্মচারীগণ ঐ পঞ্জিকা বৎসরে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের উপর জ্যেষ্ঠতা পাইবেন।

বিস্তারিত জানতে নন ক্যাডার নিয়োগ বিধিমালার অনুচ্ছেদটি পড়ুন:

বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, মে ৪, ২০১১ এর ৩৯২৫ পৃষ্ঠার বিধি ৪ এর অনুচ্ছেদগুলো নিম্নরূপ:

(খ) উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে দুই বা ততোধিক ব্যক্তিকে, প্রযোজ্য ক্ষেত্রে, কমিটি বা কমিশনের সুপারিশের ভিত্তিতে নিয়োগ করা হইলে, তাহাদের পারস্পারিক জ্যেষ্ঠতা (Inter Se Seniority) কমিটি বা কমিশন কর্তৃক প্রস্তুতকৃত মেধা তালিকা অনুসারে নির্ধারিত হইবে:

তবে শর্ত থাকে যে, মেধা তালিকা না থাকিলে বা পাওয়া না গেলে তাহাদের পারস্পারিক জ্যেষ্ঠতা বয়সের জ্যেষ্ঠতার ভিত্তিতে নির্ধারিত হইবে এবং বয়স একই সমান হওয়ার ক্ষেত্রে নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অর্জনের শিক্ষা বর্ষের ভিত্তিতে নির্ধারিত হইবে।

(২) বিভিন্ন পদের সমন্বিত জ্যেষ্ঠতা  নির্ধারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট শ্রেণীর প্রারম্ভিক পদে নিয়মিত যোগদানের তারিখের ভিত্তিতে সমন্বিত জ্যেষ্ঠতা নির্ধারিত হইবে।

(৩) কোন একটি নির্দিষ্ট পঞ্জিকা বৎসরে নিয়মিত ভিত্তিতে ধারাবাহিক ব্যবস্থায় উচ্চতর পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা বা কর্মচারীগণ ঐ পঞ্জিকা বৎসরে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের উপর জ্যেষ্ঠতা পাইবেন। 

পূনাঙ্গ নন-ক্যাডার জেষ্ঠ্যতা ও পদোন্নতি বিধিমালা, ২০১১: ডাউনলোড

আরও বিস্তারিত জানতে জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা PDF সংগ্রহ করুন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

One thought on “একই পঞ্জিকা বছরে পদোন্নতি প্রাপ্তগণ সরাসরি নিয়োগ প্রাপ্তদের উপর জ্যেষ্ঠতা পাইবেন।

  • Avatar
    03/07/2019 at 8:03 am
    Permalink

    চলতি দায়িত্বের নীতিমালা প্রয়োজন । অনুগ্রহ পূর্বক দিলে উপকৃত হব

Leave a Reply

Your email address will not be published.