মূল এবং বর্ধিত শিক্ষানবিসকাল (যদি থাকে) শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা চাকুরীরত থাকিলে এবং ৬(২) বিধি মতে কোন কার্যক্রম গৃহীত না হইয়া থাকিলে ধরিয়া লওয়া হইবে যে, তাঁহার শিক্ষানবীসকাল সমাপ্ত হইয়াছে।

একই নম্বর ও একই তারিখের স্থলাভিষিক্ত পরিপত্র

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রণালয়

বিধি শাখা-৪

নং-সম(বিধি-৪) -বিবিধ-৩৯/৯৪-১৫৯; তারিখ: ১৮-৮-৯৪ইং/০৩/০৫/১৪০১ বাং

বিষয়: শিক্ষানবিসকাল সমাপ্তির পর চাকুরীতে স্থায়ীকরণ।

বিসিএস নিয়োগ বিধিমালা, ১৯৮১ এর ৬(১) (এ) ও (বি) এর বিধান মোতাবেক বিভিন্ন বিসিএস ক্যাডারের প্রারম্ভিক পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের এবং সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের শিক্ষানবিশকাল যথাক্রমে ১ বৎসর এবং ২ বৎসর নির্ধারিত রহিয়াছে। উক্ত বিধির প্রভিসোতে বলা হইয়াছে যে, সরকার অতিরিক্ত আরো ২ বৎসর পর্যন্ত শিক্ষানবিসকাল বর্ধিত করিতে পারেন। এই বিধিতে (ব্যাখ্যায়) বলা হইয়াছে যে, মূল শিক্ষানবীসকাল সমাপ্ত হওয়ার পরবর্তী দিবসে কোন আদেশ জারী করা না হইয়া থাকিলে শিক্ষানবীসকাল বর্ধিত হইয়াছে বলিয়া গন্য হইবে। উক্ত বিধিমালার ৬(২) বিধিতে বহাল থাকার জন্য অযোগ্য বিবেচিত হইলে সরকার বাংলাদেশ সরকারী কর্মকমিশনের সহিত আলোচনা ছাড়া;

(ক) সরাসরি নিয়োগের ক্ষেত্রে, তাঁহাকে চাকুরীচ্যুত করিবেন, এবং

(খ) পদোন্নতির ক্ষেত্রে তাঁহাকে পদোন্নতির পূর্ব পদে ফেরত দিবেন।

২। উপরোক্ত বিধিমালার ৬(১) বিধির প্রভিসো অনুযায়ী বর্ধিত শিক্ষানবিসকাল সমাপ্তির পর সংশ্লিষ্ট কর্মকর্তা চাকুরীতে বহাল থাকিলে তাঁহার শিক্ষানবিসকাল আদৌ সমাপ্ত হইয়াছে কিনা সে বিষয়ে কোন কোন মহলে সংশয় দেখা দিয়াছে। এমতাবস্থায় এই বিষয়ে আইন মন্ত্রণালয়ের সহিত পরামর্শক্রমে স্পষ্টীকরণ করা যাইতেছে যে, মূল এবং বর্ধিত শিক্ষানবিসকাল (যদি থাকে) শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা চাকুরীরত থাকিলে এবং ৬(২) বিধি মতে কোন কার্যক্রম গৃহীত না হইয়া থাকিলে ধরিয়া লওয়া হইবে যে, তাঁহার শিক্ষানবীসকাল সমাপ্ত হইয়াছে।

৩। শিক্ষানবীসকাল সমাপ্তির পর চাকুরীতে স্থায়ী হওয়ার অন্যান্য শর্তাদি পূরণ সাপেক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে চাকুরীতে স্থায়ী করার প্রয়োজনীয় ব্যবস্থা যথাশীগ্র গ্রহণ করার জন্য সকল মন্ত্রণালয়/বিভাগকে অনুরোধ জানানো যাইতেছে।

(মো: আবদুল বাকি)

উপ-সচিব (বিধি-২)

সংস্থাপন মন্ত্রণালয়

শিক্ষানবিসকাল সমাপ্তির পর চাকুরীতে স্থায়ীকরণ আদেশটির PDF সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

12 thoughts on “শিক্ষানবিসকাল সমাপ্তির পর চাকুরীতে স্থায়ীকরণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *