অনেকেই মনে করেন যে, রিটার্ন দাখিল নিয়ে আমার খুব একটা ধারণা নেই – আমি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবো- ভাল জানে এমন কারও সহযোগিতা নিয়েই রিটার্ন দাখিল করুন – শূন্য রিটার্ন দাখিল ২০২৩

শূন্য রিটার্ন দাখিল কি? – করযোগ্য আয় নেই তারাই মূলত শুন্য রিটার্ন দাখিল করে থাকে। ৩,৫০,০০০ টাকার নিচে যাদের আয় তারা কোন আয়কর বা অর্থ পরিশোধ করে না- মূল্য কোন অর্থ বা কর পরিশোধ না করে যে রিটার্ন দাখিল করা হয় তাই ই শুন্য রিটার্ন সাবমিশন– শূন্য রিটার্ন দাখিল ২০২৩

বেসিক মাত্র ১০ হাজার তবুও রিটার্ন দিতে হবে? হ্যাঁ। বেতন যাই হোক না কেন শুন্য রিটার্ন দাখিল করতে হবে। আয়কর আইন, ২০১৩ এ গণকর্মচারীর বেতন গ্রেড নির্বিশেষে সকলে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। আয়কর আইনের ১৬৬(গ) ধারা অনুযায়ী কোন ব্যক্তি গণকর্মচারী হলে তিনি রিটার্ন দাখিল করবেন। আয়কর আইনের ২৬৪(৩) ২৭ ধারা অনুযায়ী গণকর্মচারীর বেতন ভাতাদি প্রাপ্তিতে রিটার্ন দাখিলের প্রমাণ দাখিল করতে হবে।

৩.৫ লাখ টাকা আয় নাই রিটার্ন কেন দাখিল করতে হবে? আয়কর আইনের ১৬৭(১) ধারা অনুযায়ী সকল গণকর্মচারী আবশ্যিকভাবে পরিসম্পদ ও দায়ের বিবরণী দাখিল করবেন। ৩.৫ লাখ টাকা বার্ষিক আয় থাকুক বা না থাকুক মূলত সরকারি কর্মচারীদের জবাবদিহিতার আওতায় আনার জন্য রিটার্ন দাখিলে বাধ্যবাধকতা জারি করা হয়েছে। আয়কর আইনের ৮৬ (৩) ধারা অনুযায়ী কোন সরকারী কর্মকর্তা আয়নকারী ও ব্যয়নকারী কর্মকর্তা (ডিডিও) হিসাবে কার্য সম্পাদন করিয়া বা সরকার বা অন্য কোন কর্তৃপক্ষের নিকট হইতে “চাকরি হইতে আয়” উত্তোলন করিবার জন্য নিজের বা অন্য কোন সরকারী অধীনস্তের বিল প্রস্তুত বা স্বাক্ষর করিয়াছেন, সেইক্ষেত্রে তিনি উক্ত বিল তৈরি বা স্বাক্ষরের সময়, উক্ত আয়বর্ষের জন্য প্রদেয় বার্ষিক বেতন যদি কর সীমা অতিক্রম করে, তাহা হইলে উক্ত আয়বর্ষের আনুমানিক মোট আয়ের জন্য প্রযোজ্য করের গড় হারে কর কর্তন করিবেন।

সরকারি কর্মচারীদের ৮ পৃষ্ঠার রিটার্ন দাখিল করতে হবে / এক পৃষ্ঠার শুন্য রিটার্ন দাখিল করার সুযোগ নেই

সীমিত আয়, ব্যয়, সম্পত্তি, দায় ইত্যাদি উল্লেখ করতে হবে।

https://etaxnbr.gov.bd/#/user-panel/tax-and-payment

https://etaxnbr.gov.bd

ই রিটার্ন সিস্টেমে রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩ । রেজিস্টেশন সম্পন্ন হলে তথ্য এন্ট্রি করে সাবমিশন শেষ করতে হবে

  1. প্রথমে https://etaxnbr.gov.bd এই লিংকে গিয়ে Registration এ ক্লিক করুন।
  2. প্রথম বক্সে আপনার টিআইন (TIN) নম্বরটি লিখুন।
  3. তারপর আপনার নিজের জাতীয় পরিচয়পত্র দ্বারা বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা আছে এমন মোবাইল নম্বরটি লিখুন (প্রথম শুন্য বাদে)।
  4. এরপর ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখুন এবং সবশেষে Verify বাটনে ক্লিক করুন।
  5. মোবাইলের ওটিপি লিখে পাসওয়ার্ড সেট করুন এবং Submit ক্লিক করে রেজিস্ট্রেশন শেষ করে লগিন করলেই আপনি ড্যাসবোর্ড দেখতে পারেন।
  6. ড্যাসবোর্ডে অটোমেটিক তথ্য দেখাবে।

কাগজপত্র নিয়ে রিটার্ন দাখিল করতে বসতে হবে?

পূর্ববর্তী ট্যাক্স দাখিলের কপি, টিআইএন সার্টিফিকেট এর কপি, ব্যাংক স্টেটমেন্ট (১-৭-২০২২ হতে ৩০ -০৬-২০২৩ পর্যন্ত), সঞ্চয়পত্র ট্যাক্স কর্তনের প্রত্যয়নপত্র (১-৭-২০২২ হতে ৩০ -০৬-২০২৩ পর্যন্ত), ডিপিএস/এফডিআর কপি এবং অন্যান্য ইনভেস্টমেন্টের তথ্য (১-৭-২০২২ হতে ৩০ -০৬-২০২৩ পর্যন্ত), সম্পত্তি ও দায়ের তথ্য (১-৭-২০২২ হতে ৩০ -০৬-২০২৩ পর্যন্ত), সিপিএফ/ জিপিএফ স্লিপ এর কপি (১-৭-২০২২ হতে ৩০ -০৬-২০২৩ পর্যন্ত), রিটার্ন রেজিস্ট্রেশন না করা থাকলে মোবাইল নিয়ে বসতে হবে (ওটিপি প্রদানের জন্য)।

সরকারি কর্মচারীদের রিটার্ন দাখিল করার নিয়ম ২০২৩ । অনলাইনে যে কেউ রিটার্ন দাখিল করতে পারে কি? সরকারি কর্মচারীদের আয়কর আইন ২০২৩ । বেতন পেতে হলে রিটার্ন বা আয়কর দাখিল করতেই হবে?
E return Sign up । ই রিটার্ণ রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩ আয়কর আইন ২০২৩ । গণকর্মচারী আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা জারি?

রিটার্ন দাখিল না করলে বেতন বন্ধ থাকবে?

কর্তৃপক্ষে চাইলে সরকারি আদেশ মানাতে এমনটি করতেই পারেন। গণকর্মচারী মাত্রই তাঁকে আয়কর রিটার্ন দাখিল এবং প্রযোজ্য ক্ষেত্রে বেতন হতে উৎসে কর কর্তন করতে হবে। এ প্রেক্ষিতে সরকারি কার্যালয়ে কর্মরত সকল গণকর্মচারীকে ই-টিন সংগ্রহ পূর্বক ৩০ নভেম্বর ২০২৩ খ্রিঃ এর মধ্যে আয়কর রিটার্ন দাখিলের বিষয়টি নিশ্চিত করতে হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *