ক্যাডার কর্মকর্তাদের চাকরি বিধি সংশোধনে যে সংযুক্তিগুলি আবশ্যক।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের বিধি-৫ শাখা হতে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের চাকরি সংক্রান্ত এবং অন্যান্য বিষয়াবলি সম্পর্কিত কর্ম-সম্পাদিত হয়ে থাকে। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের চাহিদার ভিত্তিতে তাদের সংশ্লিষ্ট ক্যাডারের প্রয়োজন এবং মন্ত্রণালয়/বিভাগের কাজের গতি ও শৃঙ্খলা আনয়ন বা সুবিন্যস্তকরণের প্রয়োজনে The BCS Composition and Cadre Rules, 1980, The Bangladesh Civil Service Recruitment rules , 1981, বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ ক্যাডারভূক্তির (Encadrement) উদ্দেশ্যে The Bangladesh Civil Service Recruitment Rules, 1981 সংশোধন, বাংলাদেশ সিভিল সার্ভিস (পদোন্নতির জন্য পরীক্ষা), ২০১৭ বিভাগীয় পরীক্ষা বিধিমালা ইত্যাদি সংশোধন/সংযোজন/বিয়োজন/পরিবর্তন আনা জরুরী হয়ে পড়ে। বর্ণিত প্রেক্ষাপটে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ হতে বিধিমালা সংশোধনের প্রস্তাব প্রেরণ করা হয়। ক্যাডার কর্মকর্তাদের চাকরি সংক্রান্ত বিধি সংশোধন/সংযোজন/পরিবর্তনের অথবা মতামত প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের চেকলিস্ট। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয

বিধি-৫ শাখা

www.mopa.gov.bd

নং-০৫.০০.০০০০.১৭৪.৯৯.০০১.২০.১২২; তারিখ: ২২ অক্টোবর ২০২০

বিষয়: ক্যাডার কর্মকর্তাদের চাকরি সংক্রান্ত বিধি সংশোধন/সংযোজন/পরিবর্তনের অথবা মতামত প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের চেকলিস্ট।

উপর্যুক্ত সবিষয়ের প্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের বিধি-৫ শাখা হতে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের চাকরি সংক্রান্ত এবং অন্যান্য বিষয়াবলি সম্পর্কিত কর্ম-সম্পাদিত হয়ে থাকে। বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের চাহিদার ভিত্তিতে তাদের সংশ্লিষ্ট ক্যাডারের প্রয়োজন এবং মন্ত্রণালয়/বিভাগের কাজের গতি ও শৃঙ্খলা আনয়ন বা সুবিন্যস্তকরণের প্রয়োজনে The BCS Composition and Cadre Rules, 1980, The Bangladesh Civil Service Recruitment rules , 1981, বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ ক্যাডারভূক্তির (Encadrement) উদ্দেশ্যে The Bangladesh Civil Service Recruitment Rules, 1981 সংশোধন, বাংলাদেশ সিভিল সার্ভিস (পদোন্নতির জন্য পরীক্ষা), ২০১৭ বিভাগীয় পরীক্ষা বিধিমালা ইত্যাদি সংশোধন/সংযোজন/বিয়োজন/পরিবর্তন আনা জরুরী হয়ে পড়ে। বর্ণিত প্রেক্ষাপটে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ হতে বিধিমালা সংশোধনের প্রস্তাব প্রেরণ করা হয়।

উক্ত বিধিমালাসমূহ সংশোধনের ক্ষেত্রে বিধি অনুবিভাগ জনপ্রশাসন মন্ত্রণালয় (সাবেক সংস্থাপন মন্ত্রণালয়) এর গত ০১/১০/১৯৮৭ খ্রি: তারিখের এমই/আর-১/আর-২৫/৮৭-১২১(৪৫) নং স্মারক অনুযায়ী প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির উপকমিটি হিসেবে দায়িত্ব পালন করে থাকে। তদানুসারে প্রাথমিক প্রস্তাব বিধি অনুবিভাগে প্রেরণ করা হয়। প্রস্তাবটি প্রয়োজনীয় কাগজপত্রসহ উপকমিটির নিকট উপস্থাপন করা হয়। উপকমিটি কর্তৃক কাগজপত্রসহ সার্বিক বিষয়াবলি পর্যালোচনাপূর্বক প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি বরাবর সুপারিশেসহ প্রেরণ করা হয়। কিন্তু প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত না থাকায় প্রস্তাব অনুযায়ী সুপারিশ প্রদান ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে জটিলতার সৃষ্টির পাশাপাশি দীর্ঘসূত্রিতার আবদ্ধ হয়। অনেক সময় শুধুমাত্র একটি পত্র প্রেরণ করে কোন কোন মন্ত্রণালয়/বিভাগ বিধি সংশোধনের অনুরোধ জানিয়ে থাকে। ফলশ্রুতিতে প্রস্তাব নিষ্পত্তিতে অনাকাঙ্খিত বিলম্ব ঘটে।

উপর্যুক্ত ক্ষেত্রে প্রেরিত প্রস্তাবের সাথে নিম্নোক্ত কাগজপত্র/সংযুক্তি আবশ্যিকভাবে প্রেরণ নিশ্চিত করতে হবে।

ক) The BCS Composition and Cadre, Rules 1980 এর সংশোধনের জন্য নিয়োগবিধি পরীক্ষণ সংক্রান্ত উপকমিটিতে উপস্থাপনের লক্ষ্যে নিম্নবর্ণিত কাগজপত্র/তথ্যাদি সংলাগ আকারে চিহ্নিত করে ১০ (দশ) সেট প্রেরণ করতে হবে;

১। সার-সংক্ষেপ (উপসচিব কর্তৃক স্বাক্ষরিত); সার-সংক্ষেপ অবশ্যই মন্ত্রণালয়/বিভাগের সচিব কর্তৃক অনুমোদিত হবে;

২। বিদ্যমান বিধিমালা;

৩। বিদ্যমান বিধিমালা ও প্রস্তাব বিধিমালার তুলনামূলক বিবরণী।

৪। খসড়া প্রজ্ঞাপন;

৫। পদসৃজন সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা (সওব্য) অনুবিভাগ এবং অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগের সম্মতির কপি;

৬। পদনাম পরিবর্তন সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের সওব্য অনুবিভাগ এবং অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগের সম্মতির কপি;

৭। পদ উন্নীতকরণ সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের সওব্য অনুবিভাগ এবং অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগের সম্মতির কপি;

৮। অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগের বেতনস্কেল যাচাই সংক্রান্ত পত্র;

৯। পদসৃজন/উন্নীতকরণের ক্ষেত্রে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ এবং মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন;

১০। পদনাম পরিবর্তনের ক্ষেত্রে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ এবং মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন;

১১। অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ অনুবিভাগের পৃষ্ঠাংকিত জিও;

১২। এ বিষয়ে বর্তমানে কোন মামলা চলমান আছে কিনা তা উল্লেখ করতে হবে;

১৩। সকল কাগজপত্র সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে প্রেরণ করতে হবে;

১৪। প্রস্তাবের সাথে নিকোষ ১৪ ফন্টে সার-সংক্ষেপ খসড়া প্রজ্ঞাপন (তপসিলসহ) এবং বিদ্যমান ও প্রস্তাবিত নিয়োগ বিধিমালার তপশিলের তুলনামূলক বিবরণী সম্বলিত সফটকপি পেনড্রাইভে প্রেরণ করতে হবে।

বিভিন্ন বিভাগ/মন্ত্রণালয়ের ক্যাডার কর্মকর্তাদের চাকরি বিধি সংশোধনে যে সংযুক্তিগুলি আবশ্যক: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.