সচিব পদে পরিবর্তন ২০২৩ । সচিব কে, সচিবের কাজ কি?

সচিব পদে সরকার বিভিন্ন সময় পরিবর্তন আনে – বাংলাদেশ সার্ভিস রুলস অনুসারে সরকার জনস্বার্থে যে কোন সময় বদলি বা দায়িত্ব পরিবর্তন করতে পারেন – সচিব পদে পরিবর্তন ২০২৩

সরকারের সচিব সরকারের সচিব বা হলেন সরকারের কোন নির্বাহী শাখার একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। সচিব বলতে বুঝানো হতে পারে। একটি মন্ত্রণালয়ের প্রধান হচ্ছে সচিব। সচিব একটি মন্ত্রীর সকল কাজ দেখাশুনা ও পরিচালনা করে থাকেন।

সচিব বাংলাদেশের সরকারি প্রশাসনের একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা। জনপ্রশাসনের সর্বোচ্চ পদ হলো মন্ত্রিপরিষদ সচিব। তাঁরা বিসিএস ক্যাডার থেকে আসেন। সচিবদের ৭৫ ভাগ নিয়োগ হয় প্রশাসন ক্যাডার থেকে এবং বাকি ২৫ ভাগ নিয়োগ হয় সিভিল সার্ভিসের অন্যান্য ক্যাডার থেকে৷ তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব একজন বিসিএস (পররাষ্ট্র) ক্যাডার হয়ে থাকেন। একজন সচিব সাধারণত কোন মন্ত্রণালয়ের প্রশাসনিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মন্ত্রণালয়ের প্রধান জবাবদিহিতা কর্মকর্তা। বর্তমানে বাংলাদেশ সরকারের মন্ত্রিপরিষদ সচিব হলেন খন্দকার আনোয়ারুল ইসলাম মন্ত্রিপরিষদ সচিব হলেন সচিবদের মধ্যে জ্যেষ্ঠ।

একজন সচিব/সিনিয়র সচিব মন্ত্রণালয়ের প্রশাসনিক প্রধানের দায়িত্ব পালন করেন। মন্ত্রণালয়ের যাবতীয় কাজের ভার সচিবের উপর থাকে। মন্ত্রীর কাজ প্রকল্প প্রণয়ন ও নীতি নির্ধারণ। সচিব মন্ত্রীকে সর্বতোভাবে সবক্ষেত্রেই সাহায্য করে। মন্ত্রীর পর সচিব-ই হচ্ছেন মন্ত্রণালয়ের অধিভুক্ত দপ্তরসমূহের অন্যতম নিয়ন্ত্রক। বাংলাদেশের সচিবালয়ের প্রশাসনিক কাঠামোর সর্বনিম্নে আছেন সহকারী সচিব এবং সবার উপরে মন্ত্রী। এটি মূলত স্তরভিত্তিক নীতির উপর ব্রিটিশ কাঠামোর অনুকরণে গড়ে উঠেছে। ছকে তা দেওয়া হলো: মন্ত্রী >> সিনিয়র সচিব>> সচিব>> অতিরিক্ত সচিব >> যুগ্ম সচিব >> উপসচিব >> সিনিয়র সহকারী সচিব >> সহকারী সচিব।

জনপ্রশাসন মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি মন্ত্রণালয় ।বাংলাদেশ সরকারের অন্যতম এ সংস্থাটি জনপ্রশাসনের সেবা প্রদান সম্পর্কিত বিষয়াদির ব্যবস্থাপনার জন্য দায়িত্বপ্রাপ্ত।

দায়িত্ব ও কার্যাবলী- মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিপরিষদ বিভাগের আনুষ্ঠানিক প্রধান। তিনি আন্তঃমন্ত্রণালয় আলোচনা বিষয়ক কয়েকটি সচিব পর্যায়ের কমিটিরও প্রধান।

বাংলাদেশ হচ্ছে মন্ত্রিপরিষদ শাসিত সরকার। প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদের প্রধান হলেও, মন্ত্রিপরিষদের প্রধান নির্বাহী হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব। দেশের নীতিনির্ধারণী পর্যায়ের অন্যতম ব্যক্তিত্ব তিনি। তিনি যেকোনো সরকারি কর্মকর্তাকে চাকরি থেকে বহিষ্কার করার ক্ষমতা রাখেন।

সচিব পদে পরিবর্তন ২০২২ । সচিব কে, সচিবের কাজ কি?

তার কার্যক্রমগুলি হচ্ছে- প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করা। মন্ত্রীপরিষদ বিভাগের মধ্যে সমন্বয় সাধন করা।সরকারের সবগুলো মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করা। সুপিরিয়র সিলেকশন বোর্ডের প্রধান হিসেবে কাজ করা। সচিব কমিটির প্রধান হিসেবে কাজ করা। বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের প্রধান হিসেবে কাজ করা

জনপ্রশাসন মন্ত্রণালয় – সচিবগণের তালিকা ২০২৩

  • ইকবাল মাহমুদ (সিনিয়র সচিব)
  • আব্দুস সোবহান শিকদার সিনিয়র সচিব
  • ড. কামাল আবদুল নাসের চৌধুরী সিনিয়র সচিব
  • ড.মো: মোজাম্মেল হক খান সিনিয়র সচিব
  • ফয়েজ আহম্মদ সিনিয়র সচিব
  • শেখ ইউসুফ হারুন সিনিয়র সচিব
  • কে এম আলী আজম সিনিয়র সচিব

মন্ত্রিপরিষদ সচিব?

মন্ত্রিপরিষদ সচিব বাংলাদেশের মন্ত্রিপরিষদ বিভাগের প্রধান নির্বাহী। বাংলাদেশের সবচেয়ে সিনিয়র সরকারি আমলাকে সরকার মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেন। এছাড়াও তিনি সুপিরিয়র সিলেকশন বোর্ডের চেয়ারম্যান। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা হিসেবে বিবেচিত। প্রধানমন্ত্রী যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে তার সাথে আলোচনা করেন এবং তার পরামর্শ গ্রহণ করেন। মন্ত্রিপরিষদ বিভাগ বাংলাদেশ সরকারের প্রশাসনের জন্য দায়িত্বপ্রাপ্ত এবং বাংলাদেশ মন্ত্রিপরিষদের এর নমনীয় কার্যাবলী পরিচালনা করে মন্ত্রিপরিষদ বিভাগ। সরকার মন্ত্রণালয়/বিভাগের মধ্যে পার্থক্যকে বিশৃঙ্খলা ও আন্তঃসম্পর্কীয় সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে সচিবের স্থায়ী/অ্যাডহক মাধ্যমে গঠনমূলক সিদ্ধান্ত গ্রহণে সরকারকে সিদ্ধান্তে সহায়তা করে। মন্ত্রিপরিষদ বিভাগ সচিবালয়ে শীর্ষ নীতি-ব্যবস্থাপনা বিভাগ যা প্রধানমন্ত্রীর সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রেখে কাজ করে।

২৭ অক্টোবর ২০২২ তারিখে যে সকল সচিব ও সিনিয়র সচিবের রদবদল হয়েছে: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *