বর্তমান মূল্যস্ফিতিতে এফডিআর খুব একটা সঞ্চয় স্কিম নয়- তুলনামূলকভাবে টাকাকে টিকিয়ে রাখতে সঞ্চয়পত্র হতে পারে একটি উন্নত স্কিম – সঞ্চয়পত্র ২০২৩

আয়কর রিটার্ন স্লিপ ছাড়া কি সঞ্চয়পত্র কেনা যায় না?– আপনার সঞ্চয়পত্র ক্রয়সীমা ৫ লক্ষ টাকা অতিক্রম করলেই আপনার রিটার্ণ স্লিপ সংযুক্ত করে আবেদন করতে হবে। কোন ক্রমেই আয়কর রিটার্ন দাখিল ছাড়া ৫ লক্ষ টাকার অধিক সঞ্চয়পত্র কিনতে পারবেন না। তাই বার বার ব্যাংক গিয়ে বসে না থেকে বা রিকুয়েস্ট না করে আপনি নিজেই টিন সার্টিফিকেট খুলে অনলাইনে রিটার্ণ দাখিল করতে পারেন। যদি আপনি বিষয়টি একেবারেই না বোঝেন তবে গুগল সার্চ করে কিছু ভিডিও দেখে নিতে পারেন। এছাড়া নিকটস্থ কম্পিউটারের দোকানে গিয়েও ২০০-৩০০ টাকা ব্যয় করে এক পাতার রিটার্ণ ফরম পূরণ করে অনলাইনে বা কর অঞ্চলের অফিসে গিয়ে দাখিল করে স্লিপ সংগ্রহ করতে পারেন। 

রির্টান স্লিপ কি? আয়কর বা রিটার্ন ফরম জমা দেওয়ার কর অফিস একটি অংশ ছিড়ে সিল স্বাক্ষর দিয়ে ফেরত দেয় সেটিই মূলত রিটার্ন স্লিপ বা রিটার্ন জমার প্রমানক হিসেবে ব্যবহৃত হয়। এটি পাওয়ার পর প্রথমত আপনার একটি টিন সার্টিফিকেট থাকতে হবে, কর অঞ্চল অফিসে গিয়ে বা কর মেলা অথবা অনলাইনে এক পাতার রিটার্ন দাখিল করেও আপনি রিটার্ন স্লিপ সংগ্রহ করতে পারেন।

সঞ্চয়পত্র ক্রয়কারী গৃহিনী হলে করণীয় কি? একজন গৃহিণীর শুধুমাত্র সঞ্চয়পত্র আছে, কিন্তু তার করযোগ্য আয় নেই। দুই বছর আগে ব্যাংকে টিআইএন দিয়ে সঞ্চয়পত্র কিনেছিলেন। চলতি অর্থবছরে টিআইএনের পরিবর্তে ব্যাংকে রিটার্ন জমার স্লিপ বাধ্যতামূলক করা হয়। স্লিপ না দিলে সঞ্চয়পত্রের সুদ আয়ের ওপর ১৫ শতাংশ হারে উৎসে কর কাটার বিধান রয়েছে। আর স্লিপ জমা দিলে ১০ শতাংশ উৎসে কর কাটা হয়। বাড়তি উৎসে কর কাটার হাত থেকে বাঁচতে চলতি অর্থবছরে ওই গৃহিণী শূন্য রিটার্ন জমা দিয়ে রিটার্ন জমার স্লিপ নিয়েছেন।

প্রতি মাসে মুনাফা পাওয়া যায় এমন সঞ্চয়পত্র কি পুরুষ কিনতে পারে? না। পারে না, মাসিক সঞ্চয়পত্র মহিলারদের জন্য প্রযোজ্য / পুরুষগণ তিন অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র ও বাংলাদেশ সঞ্চয়পত্র কিনতে পারেন।

পেনশনার সঞ্চয়পত্র শুধুমাত্র সরকারি পেনশন পায় এমন ব্যক্তি কিনতে পারেন- সেক্ষেত্রে পেনশন, জিপিএফ এবং কল্যাণ তহবিলের ডকুমেন্ট দেখাতে হবে।

সঞ্চয়পত্র ২০২৩ । সঞ্চয়পত্রের মুনাফার হার ও নিয়ম কানুন জেনে রাখুন

Caption: Sanchayapatro Rules 2023 PDF Download

সঞ্চয়পত্র ক্রয় ডকুমেন্ট ২০২৩ । সঞ্চয়পত্র ক্রয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদি

  1. সোনালী ব্যাংক লিমিটেডে নিজ নামে পরিচালিত সঞ্চয়ী হিসাব ও চেক বই ।
  2. সঞ্চয়পত্র ক্রেতা ও নমীনির জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ।
  3. ক্রেতা ও নমীনির ১ কপি করে পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ।
  4. ৫,০০,০০০/- পাঁচ লক্ষ টাকার ঊর্ধ্বে আয়কর রিটার্ন স্লিপ এর কপি ।

৫ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র কিনলে মাসে কত টাকা পাওয়া যাবে?

সব মিলিয়ে আপনার যদি ৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র থাকে আপনি প্রতি লাখের জন্য ৯১২ টাকা মুনাফা পাবেন। পরিবার সঞ্চয়পত্র কিনলে ৫ টাকার জন্য ৪৫৬০ টাকা আপনার ব্যাংক হিসেবে ঢুকবে। আয়কর বা অন্যান্য কর্তন বাদেই আপনি লাখে ৯১২ টাকা অর্থাৎ ৪৫৬০ টাকা হাতে পাবেন। পরিবার সঞ্চয়পত্রে মুনাফার হার ১১.৫২ টাকা বার্ষিক এবং এক্ষেত্রে ৫ বছর টাকা খাটলে এই হারে পাবেন। মেয়াদ পূর্তির আগেই যদি আপনি টাকা উত্তোলন করে ফেলেন বা সঞ্চয়পত্র ভেঙ্গে ফেলেন তবে মুনাফা কম আসবে। পরিশোধিত মুনাফা এডজাস্ট করে বা কেটে মূল টাকা ফেরত দেওয়া হবে।

সঞ্চয়পত্র ক্রয় ডকুমেন্টস ২০২৩ । গত বছরের রিটার্ন স্লিপ দিয়ে নভেম্বর পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয় করা যাবে সঞ্চয়পত্র ক্রয়ের সর্বোচ্চ সীমা ২০২৩ । একজন ব্যক্তি সর্বোচ্চ কত টাকার সঞ্চয়পত্র কিনতে পারবেন?
সঞ্চয়পত্র ক্রয় ও মুনাফার পরিবর্তন ২০২৩ । সঞ্চয়পত্র মেয়াদাত্তীর্ণ হলে কি অটো ব্যাংক হিসাবে টাকা ফেরত আসবে? সঞ্চয়পত্র ফরম ২০২৩ । সঞ্চয়পত্র ক্রয় সহজীকরণে এক পাতার ফরম

 

একজন পুরুষ যদি ১ লক্ষ টাকার সঞ্চয়পত্র কিনে মাসে কত টাকা পাবেন?

পুরুষদের জন্য প্রতি মাসে মুনাফা পাওয়ার কোন স্কিম নেই। তাই ৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র কিনতে হবে। প্রতি তিন মাস পর পর ২৬২২ টাকা ব্যাংক হিসেবে জমা হবে। আপনি সকল কর্তন বাদেই ২৬২২ টাকা হাতে পাবেন। তাই এফডিআর না কিনে ৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র কিনুন। চাইলে আপনি ৫ বছর মেয়াদী বাংলাদেশ সঞ্চয়পত্র কিনতে পারেন এক্ষেত্রে মুনাফা সহ মুল টাকা ৫ বছর পরে একই সাথে পাবেন।

সঞ্চয়পত্র ক্রয়-বিক্রয়, নগদায়ন সংক্রান্ত কার্যক্রম চালু।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *