বিধি -বিধান মোতাবেক আর্থিক/ব্যয় মঞ্জুরী আদেশ জারী করার বিষয়ে সংশ্লিষ্ট ডিডিওগণকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এতদসঙ্গে একটি আদর্শ আর্থিক/ব্যয় মঞ্জুরী নমুনা সংযুক্ত করা হলো। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয়

হিসাব ভবন

সেগুন বাগিচা, ঢাকা-১০০০

www.cga.gov.bd

নং-০৭.০৩.০০০০.০০৩.১৪.৪০৮.১৬.৭৭৫; তারিখ: ১২/০৮/২০২০

 বিষয়: আর্থিক/ব্যয় মঞ্জুরী প্রদানের নির্দেশনা প্রসঙ্গে।

সম্প্রতি বিভিন্ন কার্যালয় হতে অত্র হিসাবরক্ষণ অফিসে দাখিলকৃত বিলসমূহে কতিপয় বিধি বিধান প্রতিপালনের ক্ষেত্রে ব্যত্যয় পরিলক্ষিত হচ্ছে যা নিম্নরূপ:

১) আর্থিক ক্ষমতা অর্পন সংক্রান্ত সর্বশেষ প্রযোজ্য আদেশের সংশ্লিষ্ট বিধানের উল্লেখ না করেই মঞ্জুরী প্রদান।

২) প্রযোজ্য নির্দিষ্টকরণ আইন অনুযায়ী সংশ্লিষ্ট অর্থ বছরের আর্থিক মঞ্জুরী প্রদান না করা। উদাহরণস্বরুপ কোন কোন অফিস হতে ২০১৯-২০২০ অর্থ বছরে বিল দাবী করে মঞ্জুরীর ক্ষেত্রে ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট হতে আর্থিক মঞ্জুরী দেয়া হয়েছে। জিএফএর ৫৮ এ উল্লেখিত “সুনির্দিষ্ট ভাবে নবায়ন করা না হলে কোন নতুন ব্যয়ের জন্য প্রদত্ত মঞ্জুরী বৎসব অতিক্রান্ত হওয়ার সাথে সাথে তামাদি হয়ে যাবে”।

৩) জিএফআর ৫০ অনুযায়ী সরকারের মন্ত্রণালয় বা বিভাগ হিসেবে কোন মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক ইহার নিজস্ব আর্থিক ক্ষমতার মধ্যে জারীকৃত সকল আর্থিক মঞ্জুরী ও আদেশ সরাসরি সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসারকে অবহিত করা হইবে”। কিন্তু বিল দাখিলের সময় এর সাথে সংশ্লিষ্ট হিসাবরক্ষণ কর্মকর্তাকে সম্বোধন না করে কেবলমাত্র অফিস আদেশ এর কপি সংযুক্ত করা হয় যা কোনভাবেই জিএফআর এর উপরোক্ত বিধির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

৪) খরচের জন্য উল্লিখিত কোডের সাথে খরচের বিবরণীর অমিল পরিলক্ষিত হচ্ছে এবং অনেক ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোড উল্লেখ করা হয় না।

৫। কোন কোন ক্ষেত্রে ব্যয় /আর্থিক মঞ্জুরীর পরিমাপ উল্লেখ করা হয় না।

এমতাবস্থায়, বিধি -বিধান মোতাবেক আর্থিক/ব্যয় মঞ্জুরী আদেশ জারী করার বিষয়ে সংশ্লিষ্ট ডিডিওগণকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এতদসঙ্গে একটি আদর্শ আর্থিক/ব্যয় মঞ্জুরী নমুনা সংযুক্ত করা হলো।

 (মো: মামুন-উল-মান্নান)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

 সরকারি অফিসে নতুন Format এ ব্যয় মঞ্জুরীর নির্দেশনা: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *