সরকারি অফিসে বিদ্যুৎ সাশ্রয় করতে সর্বনিম্ন ২৪ ডিগ্রি সে: এ এসি চালানোর নির্দেশ।

মন্ত্রিপরিষদ বিভাগের ১৩ মে ২০১৩ তারিখের ০৪.৪২৩.০২২.০২.০৬.০০১.২০১২.৪৬ নম্বর পরিপত্র মোতাবেক বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে এয়ারকুলার সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ব্যবহার এবং আবহাওয়া অনুযায়ী পোষাক পরিধান সংক্রান্ত বিষয়ে বলা হয়েছে।

২। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ইতঃপূর্বে এ মর্মে পরিপত্র জারি করা হয়েছে যে, সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের সকল পুরুষ কর্মকর্তা মার্চ-নভেম্বর সময়ে আনুষ্ঠানিক বাধ্যবাধকতা না থাকলে স্যুট-টাই পরিধান না করে অফিসে প্যান্ট-নভেম্বর সময়ে আনুষ্ঠানিক বাধ্যবাধকতা না থাকলে স্যুট-টাই পরিধান না করে অফিসে প্যান্ট-শার্ট (অর্ধ/পুরা হাতা) পরিধান করবেন।

৩। লক্ষ্য করা যাচ্ছে যে, এয়ারকুলারের তাপমাত্রা সম্পর্কে সরকারি-বেসরকারি সকলের জন্য প্রযোজ্য উপর্যুক্ত সিদ্ধান্ত এবং গ্রীষ্মকালীন পোষাক সম্পর্কে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্য প্রযোজ্য উল্লিখিত সিদ্ধান্ত যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে না।

৪। সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধাস্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান কর্তৃক এয়ারকুলারের তাপমাত্রা ও গ্রীষ্মকালীন পোশাক সংক্রান্ত উপর্যুক্ত সিদ্ধান্তসমূহের যথাযথ বাস্তবায়ন নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হল। এয়ারকুলারের তাপমাত্রা সংক্রান্ত সিদ্ধান্ত বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের মাধ্যমে বেসরকারি খাতকে অবহিতকরণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে এবং বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থাসমূহকে অবহিতকরণের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এনজিও বিষয়ক ব্যুরোকে অনুরোধ করা হল।

স্বাক্ষর করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

সরকারি অফিসে বিদ্যুৎ সাশ্রয় করতে সর্বনিম্ন ২৪ ডিগ্রি সে: এ এসি চালানোর নির্দেশ সংক্রান্ত আদেশ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।