সরকারি কর্মচারীদের পদবী পরিবর্তন ২০২২। উচ্চমান সহকারী এবং সমমান পদনাম পরিবর্তন ও বেতনস্কেল উন্নীতকরণ সংক্রান্ত

সচিবালয়ের ন্যায় পদনাম পরিবর্তন ও বেতনস্কেল উন্নীতকরণের জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে– একাধিকবার এ বিষয়ে আলোচনা হলেও কোন সুরাহা হচ্ছে না– সরকারি কর্মচারীদের পদবী পরিবর্তন ২০২২

 প্রশাসিনক কর্মকর্তা – অধিদপ্তর, পরিদপ্তর এবং দপ্তরের বিদ্যমান প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সমমান পদসমূহের প্রশাসিনক কর্মকর্তা পদবিতে পরিবর্তনের বিষয়ে স্ব-স্ব দপ্তর/সংস্থার মাধ্যমে সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগে আবেদন করলেও কোন চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। বারবার কুয়েরি চেয়ে বিষয়টিকে স্থাগিত করা হয়েছে। প্রশাসনিক কর্মকর্তা পদ বাস্তবায়নে মন্ত্রণালয়ের যে সমস্ত কুয়েরী থাকবে।

মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরসমূহে কর্মরত প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সমমান পদসমূহকে সচিবালয়ের ন্যায় প্রশাসনিক কর্মকর্তা হিসেবে পদনাম পরিবর্তন ও বেতনস্কেল উন্নীতকরণের বিষয়ে ‘সরকারি কর্মচারীদের দাবী-দাওয়া’ পর্যালোচনা সংক্রান্ত স্থায়ী কমিটির গত ২৮ জুলাই অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

‘সংযুক্ত অধিদপ্তর, পরিদপ্তর এবং দপ্তরের বিদ্যমান প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সমমান পদসমূহের পদ-পদবি পরিবর্তনের বিষয়ে স্ব-স্ব দপ্তর/সংস্থার মাধ্যমে যৌক্তিকতাসহ সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগে আবেদন করলে প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সুপারিশসহ স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করতে পারে।’

বিভিন্ন দপ্তরে উচ্চমান সহকারী বা সমমান পদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা করা হলেও সকল দপ্তরের জন্য কোন সাধারণ আদেশ জারি করা হয়নি। বার বার উদ্যোগ নিলেও তা আলোর মূখ দেখেনি।

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বীজ প্রত্যয়ন এজেন্সী’র উচ্চমান সহকারী জনাব মো: ফায়েজ উদ্দিন-কে জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে ১০ম গ্রেড, টাকা ১৬০০০০-৩৮৬৪০/- বেতন স্কেলে ” প্রশাসনিক কর্মকর্তা” এর শূন্য পদে পদোন্নতি প্রদান করা হয়েছে। যদি প্রধান সহকারী বা সুপার পদ হতে প্রশাসনিক পদে পদোন্নতির বিধান বিভিন্ন প্রতিষ্ঠানে রয়েছে। উচ্চমান সহকারী হতে “প্রশাসনিক কর্মকর্তা” পদে পদোন্নতির প্রজ্ঞাপন।

 

সরকার বাংলাদেশ সচিবালয়ের সহকারী সচিব’এর ফিডার পদে কর্মরত নিম্নেবর্ণিত কর্মচারীগণের পদবী বর্তমান পদের দায়িত্ব, সুবিধাদি/বেতন স্কেল, কর্মপরিধি ও পদমর্যাদা অপরিবর্তিত রাখিয়া পরিবর্তন করা হয়েছিল। উচ্চমান সহকারী থেকে প্রশাসনিক কর্মকর্তা।

ইতোপূর্বে একাধিক প্রস্তাব পাশ হয়েছে । যে সকল পদ মার্জ করে প্রশাসনিক কর্মকর্তা করা হয়

  • প্রধান সহকারী, শাখা সহকারী, উচ্চমান সহকারী, বাজেট পরীক্ষক থেকে প্রশাসনিক কর্মকর্তা।
  • সাঁটলিপিকার থেকে ব্যক্তিগত কর্মকর্তা।
  • কর্মপরিধি একই রাখা হয়েছে।
  • সুবিধাদি ও বেতন স্কেল এই রাখা হয়েছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

4 thoughts on “সরকারি কর্মচারীদের পদবী পরিবর্তন ২০২২। উচ্চমান সহকারী এবং সমমান পদনাম পরিবর্তন ও বেতনস্কেল উন্নীতকরণ সংক্রান্ত

  • অধিদপ্তর পরিদপ্তরের প্রধান সহকারী ও উচ্চমান সহকারী পদগুলো আদু ভাইদের জন্য…………………
    এরা পদোন্নতি পাবেনা শুধু পদোন্নতির স্বপ্ন দেখতে পারবে !!!

  • খারাপ বলেন নি।

  • কম্পিউটার অপারেটরকে কি করা হয়েছে?

  • এখনও সিদ্ধান্ত কার্যকর হয়নি। অবশ্যই সমন্বিত আদেশ আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *