সরকারি কর্মচারীর কাজের ফি ও সম্মানী প্রাপ্তির বিধান।

কোন সরকারি কর্মচারী কর্তৃক নির্ধারিত দায়িত্বের অতিরিক্ত কোন কাজের জন্য সরকারি রাজস্ব বর্হিভূত কোন খাত হইতে প্রাপ্ত অর্থকে ফি বলা হয়। যেমন শিক্ষা বিভাগের কোন কর্মকর্তা কর্তৃক শিক্ষা বোর্ড অথবা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খাতা মূল্যায়নের জন্য প্রাপ্ত পারিশ্রমিক।

অপরদিকে শ্রমসাধ্য অথবা বিশেষ কাজে সন্তুষ্ট হইয়া উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক কোন কর্মচারীকে সাময়িকভাবে প্রদত্ত অর্থকে সম্মানী বলা হয়। [BSR-5 (24 & 30)]

ফি ও সম্মানী গ্রহণের জন্য নিম্নোক্ত শর্তাবলী প্রযোজ্য হইবে:

১। উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত একজন সরকারি কর্মচারী তাহার কাজের বিনিময়ে কোন ব্যীক্ত বা স্বায়ত্তশাসিত সংস্থার নিকট হইতে ফি গ্রহণ করিতে পারিবেন না। BSR-62 (a) (তবে একজ সরকারি ডাক্তার উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত তাহার পেশাগত ফি গ্রহণ করিতে পারেন)।

২। উপযুক্ত কর্তৃপক্ষ শ্রমসাধ্য অথবা বিশেষ পুরস্কারের যোগ্য কার্য সম্পাদনের জন্য একজন সরকারি কর্মচারীকে সম্মানী সম্মানী গ্রহণের অনুমতি দিতে পারেন। তবে কর্তৃপক্ষের পূর্ব সম্মতি না লইলে এবং সম্মানী পরিমাণ পূর্ব হইতে নির্দিষ্ট করা না হইলে সম্মানী গ্রহণের মঞ্জুরী প্রদান করা যাইবে না। BSR -62 (b)

৩। যে দায়িত্ব পালনের জন্য ইহা মঞ্জুর করা হইতেছে সেই কার্যের মূল্যায়নের প্রতি দৃষ্টি রাখিয়া ফি বা সম্মানীর পরিমাণ নির্ধারণ করিতে হইবে।

৪। ফি ও সম্মানী উভয়ক্ষেত্রেই কি কারণে এই অতিরিক্ত পারিশ্রমিক প্রদান করা হইলে মঞ্জুরীদানকারী কর্তৃপক্ষকে তাহা লিপিবদ্ধ করিতে হইবে, এবং বি,এস,আর, ১৫ এবং এফ, আর-১১ এর প্রতি যথাযথভাবে দৃষ্টি রাখিয়াই এই মঞ্জুরী প্রদান করা হইয়াছে তাহাও উল্লেখ করিতে হইবে। BSR-63

বাংলাদেশ বেতারের অনিয়মিত শিল্পী চুক্তিবদ্ধকরণ ও সম্মানী প্রদান নীতিমালা ২০২০।

দৈনিক ভিত্তিক অনিয়মিত শিল্পীর সম্মানীর হার ১,০০০/- টাকা নির্ধারণ!

মিটিং ও প্রশিক্ষণ বাবদ প্রাপ্ত সম্মানী এর উপর আয়কর ১০%।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

One thought on “সরকারি কর্মচারীর কাজের ফি ও সম্মানী প্রাপ্তির বিধান।

Leave a Reply

Your email address will not be published.