প্রতিবন্ধী সন্তানের অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রিয় পর্যায়ে মেডিকেল বোর্ড।

সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ এর ৩.০৩ (খ) (১) অনুচ্ছেদ অনুযায়ী সরকারি কর্মচারী প্রতিবন্ধী সন্তানের দৈহিক বা মানসিক অসামর্থের কারণে স্থায়ী ভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষমতাহীন ও উপার্জনে অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রীয় পর্যায়ে নিম্নোক্ত কর্মকর্তা সমন্বয়ে স্থায়ী মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

কল্যাণ শাখা

www.mopa.gov.bd

নং-০৫-০০.০০০০.১২৩.০২.০৭১.২০.৬৬৮; তারিখ: ০৬ আগস্ট, ২০২০

পরিপত্র

বিষয়: সরকারি কর্মচারীর প্রতিবন্ধী সন্তানের দৈহিক বা মানসিক অসামর্থের কারণে স্থায়ীভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষমতাবিহীন ও উপার্জনে অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রীয় পর্যায়ে স্থায়ী মেডিকেল বোর্ড গঠন।

 

সূত্র: অর্থ বিভাগ, প্রবিধি অনুবিভাগ, প্রবিধি-১, অধিশাখার ১৭-০৬-২০২০ তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৮.৩৩ সংখ্যক স্মারক।

উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের পরিপ্রেক্ষিতে সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ এর ৩.০৩ (খ) (১) অনুচ্ছেদ অনুযায়ী সরকারি কর্মচারী প্রতিবন্ধী সন্তানের দৈহিক বা মানসিক অসামর্থের কারণে স্থায়ী ভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষমতাহীন ও উপার্জনে অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রীয় পর্যায়ে নিম্নোক্ত কর্মকর্তা সমন্বয়ে স্থায়ী মেডিকেল বোর্ড গঠন করা হলো:

১। পরিচালক, সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়িয়া, ঢাকা-সভাপতি।

২। দৈহিক বা মানসিক অসামর্থের বিষয়ে সরকারি হাসপাতালে কর্মরত একজন বিশেষজ্ঞ চিকিৎসক (পরিচালক কর্তৃক মনোনীত)-সদস্য

৩। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থার দায়িত্বপ্রাপ্ত কল্যাণ কর্মকর্তা-সদস্য সচিব।

মেডিকেল কোর্ডের কার্যপরিধি নিম্নরূপ:

১. মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীনস্থ অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থা/সংশ্লিষ্ট বিভাগ/দপ্তর/প্রতিষ্ঠান হতে প্রাপ্ত আবেদনপত্রের ভিত্তিতে সরকারি কর্মচারীর প্রতিবন্ধী সন্তানের স্থায়ীভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষতাহীনতা ও উপার্জনে অক্ষমতার বিষয়টি পরীক্ষাপূর্বক প্রত্যয় প্রদান;

২. আবেদনপত্রসহ আনুষাঙ্গিক কাগজপত্র সদস্য-সচিব কর্তৃক মেডিকেল বোর্ডে উপস্থাপন করা এবং উক্ত কাগজপত্র সংশ্লিষ্ট সদস্য সচিবের দপ্তরে সংরক্ষণ করা; এবং

৩. সদস্য সচিব কর্তৃক মেডিকেল কোর্ডের সভাপতির সাথে পরামর্শক্রমে মেডিকেল পরীক্ষার সময়সূচি নির্ধারণ এবং সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর প্রতিবন্ধী সন্তানকে বোর্ডে উপস্থিত হওয়ার জন্য অবহিতকরণ।

 

(মোহাম্মদ কামাল হোসেন)

উপসচিব

ফোন: ৯৫৪৯৬২১

 

সরকারি কর্মচারীর প্রতিবন্ধী সন্তানের অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রিয় পর্যায়ে মেডিকেল বোর্ড: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.