সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৪ । অর্থ বিভাগের ঋণ সম্মতি এবং সুদ ভুর্তকি চূড়ান্ত মঞ্জুরি জারি

সরকারি কর্মচারীদের জন্য গৃহ নির্মাণ ও ফ্ল্যাট ক্রয় বাবদ সর্বোচ্চ ৭৫ হাজার টাকা ঋণ প্রদান নীতিমালা ২০১৮ সালে জারি করা হয়। – কর্মচারীগণ স্বল্প বেতনের কারণে এ ঋণ না পেলেও কর্মকর্তাদের অনুকূলে গৃহ নির্মাণ ঋণ মঞ্জুর হচ্ছে – সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৪

যারা এ ঋণ নিতে পারবে- গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আওতাধীন মন্ত্রনালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর কার্যালয়সমূহে শুধুমাত্র স্থায়ী পদে নিয়োগপ্রাপ্ত (সামরিক/বেসামরিক) কর্মকর্তা/কর্মচারীগণ। ঋন প্রাপ্তির সর্বোচ্চ বয়সসীমা ৫৬ বৎসর এবং রাষ্ট্রায়াত্ত্ব ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানীতে নিযুক্ত কর্মচারীগণ এই ঋণ সুবিধার আওতাভুক্ত হবেন না। চুক্তিভিত্তিক, খন্ডকালীন ও অস্থায়ী ভিত্তিতে নিযুক্ত কোন কর্মচারী এই ঋণ পাওয়ার যোগ্য হবেন না। কোন সরকারী কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলা রজু এবং দুর্নীতি মামলার ক্ষেত্রে চার্জশীট দাখিল হলে মামলার চুড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ নীতিমালার আওতায় ঋণ গ্রহনের জন্য বিবেচ্য হবেন না।

মােহাম্মদ ইছমত উল্লাহ, উপপরিচালক, ঢাকা গ্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রােজেক্ট (লাইন-৫), নর্দান রুট, ঢাকা-এর অনুকূলে পরিশােধসূচি মােতাবেক গৃহ নির্মাণ ঋণ প্রদানে অর্থ বিভাগের সম্মতি এবং সরকার প্রদত্ত সুদ ভর্তুকির চূড়ান্ত মঞ্জুরি আদেশ জারি করেছে।

সরকারি কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহ নির্মাণ ঋণ প্রদানের লক্ষ্যে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ২৭/১০/২০২১খ্রিঃ তারিখের০৭.০০.০০০০.২০৭.২২.০০১.২১- ৮১৬ নম্বর পরিপত্র অনুযায়ী বাস্তবায়নকারী সংস্থার ১৩/১২/২০২১ খ্রি. তারিখেআরসিডি-১/সক,গনি ঋণনআগনিকশাইছমত উল্লাহ/মঞ্জুরি/২১/২৪৪ নং স্মারকে প্রেরিত তফসিল চূড়ান্ত বলে বিবেচিত হল এবং পরিপত্রের ৮নং অনুচ্ছেদ মােতাবেক ঋণগ্রহীতার অনুকূলে নিম্নে বর্ণিত শর্তাবলি প্রতিপালন সাপেক্ষে ছকে উল্লিখিত তথ্য অনুযায়ী ঋণ প্রদানের বিষয়ে নির্দেশক্রমে সম্মতি এবং সুদ ভুর্তকি প্রদানের চূড়ান্ত মঞ্জুরি জ্ঞাপন করা করিল।

প্রতিনিয়তই গৃহ নির্মাণ ঋণ চূড়ান্ত মঞ্জুরি হচ্ছে অর্থ মন্ত্রণালয় হতেই / সর্বশেষে অর্থ বিভাগের ঋণ সম্মতি এবং সুদ ভুর্তকি চূড়ান্ত মঞ্জুরি জারি করে

গৃহ নির্মাণ ঋণ গ্রহণের ক্ষেত্রে ঋণ পরিশোধের সিডিউল ব্যাংক কর্তৃক প্রস্তুত করে নিতে হবে।

সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২২ । অর্থ বিভাগের ঋণ সম্মতি এবং সুদ ভুর্তকি চূড়ান্ত মঞ্জুরি জারি

Caption: House Building Loan Grant by Finance Division of Bangladesh

গৃহ নির্মাণ ঋণ সম্মতির শর্তসমূহ ২০২৪। গৃহ নির্মাণ ঋণ মঞ্জুরির সময় অর্থ বিভাগ যে সকল শর্ত দিয়ে থাকে।

  • অর্থ বিভাগের সম্মতির পর এ বিভাগের পূর্বসম্মতি ব্যতিত এই তফসিল পরিবর্তন করা যাবে না।
  • সুদ ভর্তুকি বাবদ অর্থ এ বিভাগের পরিচালন বাজেটের আওতায় “১০৯০১০১১০১৪৩৫-১২০০০০৬০৩- ৩৫১২১০৩- সরকারি কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণের সুদের উপর ভর্তুকি কোড় হতে পরিশােধ করা হবে।
  • ঋণগ্রহীতা তার মাসিক বেতন বিলের সাথে চূড়ান্ত তফসিল মােতাবেক সুদ ভর্তুকির টাকা উত্তোলন করতে পারবেন। তবে পরিশােধিত ভর্তুকির পরিমাণ নীতিমালা অনুযায়ী প্রাপ্য অর্থের বেশি হলে ঋণগ্রহীতা এবং ঋণ প্রদানকারী সংস্থা অতিরিক্ত অর্থ অর্থ বিভাগের “১০৯০১০১১০১৪৩৫-১৪৪১২০২ অতিরিক্ত দেয় টাকা আদায়” কোডে ফেরত দিতে বাধ্য থাকবেন।
  • নীতিমালার ৪(ঘ) অনুচ্ছেদ অনুসারে প্রস্তাবিত ঋণগ্রহীতার নামীয় ব্যাংক হিসাব নম্বর এর মাধ্যমে ঋণ বিতরণ ও ঋণের মাসিক কিস্তির টাকা আদায়সহ তার বেতন/পেনশন/ভাতা সংক্রান্ত সমুদয় কার্যক্রম পরিচালিত হবে।
  • ঋণের মেয়াদ পূর্তির তারিখ অথবা অবসর গ্রহণের ক্ষেত্রে পিআরএল সমাপ্তির তারিখ এর মধ্যে যেটি আগে সেই পর্যন্ত সরকার প্রদত্ত সুদ বাবদ ভর্তুকি সুবিধা প্রদান করা হবে। অবসর গ্রহণের পর ঋণের কিস্তি অপরিশোধিত থাকলে সুদের হার অপরিবর্তিত রেখে প্রতিষ্ঠান-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অবশিষ্ট ঋণ পুনঃতফশিলীকরণ (Re-schedule) করা যাবে।
  • ঋণগ্রহীতা তার পিআরএল সমাপ্তির পূর্বে ঋণের আসল আংশিক সম্পূর্ণ পরিশোধ করতে চাইলে অর্থ বিভাগের পূর্বানুমতি অবিশ্যিকভাবে গ্রহণ করতে হবে।
  • লিয়েনে গমন কিংবা স্বেস্থায় অবসরে গমন/চাকুরি ত্যাগ অথবা সরকার কর্তৃক সাময়িক বরখাস্ত/চাকুরি হতে বরখাস্ত বাধ্যতামূলক অবসর প্রদান/চাকুরিচ্যুত করা হলে ঋণগ্রহীতা বিষয়টি অনতিবিলম্বে বাস্তবায়নকারী সংস্থা এবং অর্থ বিভাগকে অবহিত করবেন এবং আদেশ জারির তারিখ হতে ঋণের অবশিষ্ট মেয়াদের জন্য সুদ বাবদ প্রদত্ত ভর্তুকি সুবিধা প্রত্যাহার করা হবে।
  • কোন কারণবশতঃ Pay Point পরিবর্তন হলে ঋণগ্রহীতা অনতিবিলম্বে বিষয়টি বাস্তবায়নকারী সংস্থা এবং অর্থ বিভাগকে অবহিত করবেন এবং এ পরিবর্তনজনিত কারণে কিস্তি প্রদানে কোন জটিলতা দেখা দিলে তা নিরসনে উদ্যোগী হবেন।
  • কোন কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু এবং দুর্নীতির মামলার ক্ষেত্রে চার্জশীট দাখিল হলে সাথে সাথে বিষয়টি অর্থ বিভাগকে এবং সংশ্লিষ্ট বাস্তবায়নকারী সংস্থাকে অবহিত করতে হবে।

কি কি কারণে মঞ্জুরীকৃত ঋণ বাতিল হতে পারে?

গৃহ নির্মাণ ঋণ মঞ্জুরি বাতিল – এই মঞ্জুরীপন্ন কোন অস্পষ্টতা বা কোন অসামঞ্জস্যতা পরিলক্ষিত হলে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ২৭/১০/২০২১ খ্রিঃ তারিখের ০৭.০০.০০০০.১০৭.২২.০০১.১১-৮৯৬ নম্বর পরিপন্নের বিধানাবলী পরিপালনযােগ্য হবে। পরবর্তীতে কোনরুপ অসম্পূর্ণ অথবা অসত্য কিংবা নীতিমালার সাথে অসংগতিপূর্ণ কোন তথ্য পরিলক্ষিত হলে এই আদেশ যেকোন সময় বাতিল করার ক্ষমতা অর্থ বিভাগ সংরক্ষণ করবে।

House Building Loan Orders Source: Download

সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৩ । অর্থ বিভাগের ঋণ সম্মতি এবং সুদ ভুর্তকি চূড়ান্ত মঞ্জুরি জারি

সরকারি কর্মচারীদের হাউজ বিল্ডিং লোন ২০২৩ । Government Employee House Building Loan by Rupali Bank

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

11 thoughts on “সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৪ । অর্থ বিভাগের ঋণ সম্মতি এবং সুদ ভুর্তকি চূড়ান্ত মঞ্জুরি জারি

  • যৌথ মালিকানার ২ ভাইয়ের সম্পত্তি। ১ ভাই ঋণ নেবে এবং অন্য ভাই জামিনদাতা হবে। এই ক্ষেত্রে ১ম ভাই ঋণ পাবে কি-না?

  • পাবেন। কিন্তু জামিন দাতা ভাই ঋণ পাবে না।

  • আসসালামু আলাইকুম

    আমি একজন সরকারি চাকুরীজীবি (বাংলাদেশ আর্মি সদস্য ) আমার মাসিক বেতন 15500 tk

    আমি কি লোন এর জন্য আবেদন করতে পারবো।

    উত্তর টি জানালে খুব উপকার হতো। ধন্যবাদ

  • পাবেন। অপেক্ষা করতে হবে। অদ্যবধি নিম্নগ্রেডে গৃহ নির্মাণ ঋণ মঞ্জুর হয়নি।

  • আমি একজন ৫ ম গ্রেড ১ম শ্রেণির কর্মকর্তা। পিআরএল ২৬/১১/২০৩৭ইং।যদি ফ্লাট ক্রয় বাবদ ৭৫ লক্ষ টাকা ঋণ নিই- তাহলে মাসিক কিস্তি কত টাকা আসবে?

  • আমি একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। আমি ১৩ তম গ্রেডের অধীনে বেতন ভাতা পায়। আমার বেতন সর্বসাকুল্যে ৩০ হাজার টাকা। আমি কি গৃহনির্মাণ লোন পেতে পারি? জানালে উপকৃত হব।

  • জি পাবেন। ব্যাংকে যোগাযোগ করুন।

  • আমি বাংলাদেশ রেলওয়ে চতুর্থ শ্রেণীর একজন স্থায়ী কর্মচারী।আমার চাকরির বয়স মাত্র পাঁচ বছর শেষ করলাম। আমার মাসিক বেতন সর্বমোট ২০ হাজার টাকা আমি কি এই লোন করতে পারব। জানলে উপকৃত হব।

  • পারবেন।

  • Pingback:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *