বাংলাদেশ সরকার চাকরি আইন ২০১৮ জারি করে ২০১৮ সালে এবং এটি সংশোধন করে ২০২৩ সালে যা স্বাশাসিত, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ও স্থানীয় সরকারের জন্য প্রযোজ্য হইবে – সরকারি চাকরি আইন সংশোধন ২০২৩

চাকরি আইন কি স্বশাসিত প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য হইবে? উপ-ধারা (৪) এর পর নিম্নরূপ নূতন উপ-ধারা (৪ক) সন্নিবেশিত হইবে, যথা :—“(৪ক) উপ-ধারা (৪) এর উদ্দেশ্য পূরণকল্পে, এই আইনের ধারা ১৫, ৪১, ৪২, ৪৩, ৪৪ ও ৪৫ এর বিধানসমূহ স্ব-শাসিত সংস্থা, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মচারীগণের জন্যও প্রযোজ্য হইবে।

সরকারি চাকরি আইন ভঙ্গ করলে কি শাস্তি হতে পারে? সরকারী চাকরি আইন,২০১৮ এর ৪২(২) ধারা মোতাবেক ফৌজদারী মামলায় অনুর্ধ এক বছর কারাদণ্ড বা অর্থ দণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হলে নিয়োগকারী কর্তৃপক্ষ নিম্নের যে কোনো দণ্ড আরোপ করতে পারবে:- ক) তিরষ্কার খ) নির্দিষ্ট মেয়াদ পর্য়ন্ত পদোন্নতি বা বেতন বৃদ্ধি স্থগিতকরণ গ) নিম্নপদ বা নিম্নতর বেতন স্কেলে অবনমিতকরণ  ঘ)সরকারি অর্থ বা সম্পত্তির ক্ষতি হলে যথোপযুক্ত ক্ষতিপূরণ আদায়। অপরাধ অনুসারেই শাস্তি প্রযোজ্য হইবে।

নিয়োগ ও বদলির আইন কি? চাকরি আইন ২০২৩ এর অনুচ্ছেদ ৭। (১) এই আইনের আওতাভুক্ত কোনো কর্ম বা কর্মবিভাগে সরাসরি জনবল নিয়োগের ভিত্তি হইবে মেধা ও উন্মুক্ত প্রতিযোগিতা। (২) সংবিধানের অনুচ্ছেদ ২৯(৩) এর উদ্দেশ্যে পূরণকল্পে, পদ সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে। (৩) বাংলাদেশের নাগরিক নহেন এমন কোনো ব্যক্তিকে প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ করা যাইবে না। (৪) যে সকল পদের ক্ষেত্রে কমিশনের পরামর্শ গ্রহণ বা সুপারিশের আবশ্যকতা রহিয়াছে, সেই সকল পদে কমিশনের এবং অবশিষ্ট পদে সরকার কর্তৃক এতদুদ্দেশ্যে গঠিত কমিটি বা কর্তৃপক্ষের সুপারিশ ব্যতিরেকে, কোনো ব্যক্তিকে প্রজাতন্ত্রের কর্মে সরাসরি নিয়োগ করা যাইবে না। (৫) প্রজাতন্ত্রের কর্মে সরাসরি নিয়োগের অন্যান্য বিষয় ও শর্তাদি সরকার কর্তৃক, এই আইন ও আপাতত বলবৎ অন্য কোনো আইনের বিধানাবলি সাপেক্ষে, নির্ধারিত হইবে।

সরকারি চাকরি আইন সংশোধন ২০২৩ / পুরাতন আইনটি সংশোধন করে প্রযোজ্যতা বিস্তৃত করা হয়েছে

কোনো স্থায়ী সরকারি কর্মচারীকে সততা, মেধা, দক্ষতা, জ্যেষ্ঠতা, প্রশিক্ষণ ও সন্তোষজনক চাকরি বিবেচনাক্রমে পদোন্নতি প্রদান করিতে হইবে। এই আইন ও আপাতত বলবৎ কোন আইনের বিধানাবলি সাপেক্ষে, প্রজাতন্ত্রের কর্মে পদোন্নতি প্রদান সম্পর্কিত বিষয় ও শর্তাদি বিধি দ্বারা নির্ধারিত হইবে।

Caption: Full Gezette Download Link

২০১৮ সনের ৫৭ নং আইনের ধারা ১ এর সংশোধন। সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সনের ৫৭ নং আইন), অতঃপর উক্ত আইন বলিয়া উল্লিখিত, এর ধারা ১ এর

  1. (ক) উপ-ধারা (৩) এ উল্লিখিত “এই আইনের বিধানাবলি” শব্দগুলির পরিবর্তে “এই আইনের বিধানাবলি, উপ-ধারা (৪ক) সাপেক্ষে,” শব্দগুলি, কমাগুলি, চিহ্ন, সংখ্যা এবং বন্ধনী প্রতিস্থাপিত হইবে;
  2. (খ) উপ-ধারা (৩) এর দফা এ উল্লিখিত “চাকরি বা” শব্দগুলি বিলুপ্ত হইবে;
  3. (গ) উপ-ধারা (৪) এর পর নিম্নরূপ নূতন উপ-ধারা (৪ক) সন্নিবেশিত হইবে, যথা :—“(৪ক) উপ-ধারা (৪) এর উদ্দেশ্য পূরণকল্পে, এই আইনের ধারা ১৫, ৪১, ৪২, ৪৩, ৪৪ ও ৪৫ এর বিধানসমূহ স্ব-শাসিত সংস্থা, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মচারীগণের জন্যও প্রযোজ্য হইবে।”
  4. ২০১৮ সনের ৫৭ নং আইনের ধারা ৪৮ এর সংশোধন উল্লিখিত “৫১” সংখ্যার পরিবর্তে “৪৯” সংখ্যা প্রতিস্থাপিত হইবে। —উক্ত আইনের ধারা ৪৮ এ
  5. ২০১৮ সনের ৫৭ নং আইনের ধারা ৫০ এর সংশোধন। উক্ত আইনের ধারা ৫০ এর উপ- ধারা (১) এ উল্লিখিত “১৭” সংখ্যার পরিবর্তে “১৫” সংখ্যা প্রতিস্থাপিত হইবে ।
  6. ২০১৮ সনের ৫৭ নং আইনের ধারা ৫৯ এর সংশোধন। উক্ত আইনের ধারা ৫৯ এর উপ- ধারা (১) এর প্রথম লাইনে উল্লিখিত “সরকারি” শব্দটির পূর্বে “কমিশনের সহিত পরামর্শক্রমে,” শব্দগুলি ও কমা সন্নিবেশিত হইবে।

চাকরির ক্ষেত্রে  সরকারের নিয়ন্ত্রণ ও এখতিয়ার কি?

সরকারি কর্মচারীগণের উপর সরকারের এবং, সরকারের নিয়ন্ত্রণ সাপেক্ষে, তাহার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আইনানুগ কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ থাকিবে । সরকার, এই আইনের বিধানাবলি সাপেক্ষে, প্রজাতন্ত্রের কর্মে কর্মচারীগণের নিয়োগ ও কর্ম সম্পর্কিত সাধারণ বা বিশেষ, যে কোনো শর্ত নির্ধারণ করিতে পারিবে। সরকার বা, ক্ষেত্রমত, উপযুক্ত কর্তৃপক্ষ সরকারি কর্মচারীর পদ, পদবি, কর্মপরিধি, কর্ম বা চাকরি সম্পর্কিত দায় ও এখতিয়ার নির্ধারণ বা পরিবর্তন করিতে পারিবে এবং জনস্বার্থে, তাহাকে আইনানুগ যে কোনো কর্ম বা দায়িত্বে নিয়োজিত করিতে পারিবে।

https://bdservicerules.info/%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%9a%e0%a6%be%e0%a6%95%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%87%e0%a6%a8-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a7%e0%a7%ae/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *