সরকার চাইলে কোন কারণ না দর্শাইয়া চাকরি হইতে অবসর দিতে পারিবেন – এ ধারা বিরূদ্ধে কোন আপীল করা যাইবে না – সরকারি চাকরি আইন ২০১৮

তথ্য সচিবকে অবসর প্রদান ২০২২ – তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব জনাব মকবুল হোসেন কে সরকারি আদেশ ২০১৮ এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি হতে অবসর প্রদান করা হয়েছে। মূলত ২৫ বছর পূর্ণ হইবার পর সরকার যে কোন সময় পেনশনে পাঠাতে পারবেন। তবে এ সময় সকল সুযোগ সুবিধা বা পূর্ণ পেনশনাদি প্রাপ্য হইবেন।

সরকার কর্তৃক অবসর প্রদান- ৪৫। কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ (পঁচিশ) বৎসর পূর্ণ হইবার পর যে কোনো সময় সরকার, জনস্বার্থে, প্রয়োজনীয় মনে করিলে কোনোরূপ কারণ না দর্শাইয়া তাহাকে চাকরি হইতে অবসর প্রদান করিতে পারিবে : তবে শর্ত থাকে যে, যেক্ষেত্রে রাষ্ট্রপতি নিয়োগকারী কর্তৃপক্ষ, সেইক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করিতে হইবে।

সরকারি চাকরি আইন, ২০১৮ নামে অভিহিত হইবে। (২) উপ-ধারা (৩) এর বিধান সাপেক্ষে, এই আইন প্রজাতন্ত্রের কর্ম ও উহাতে নিয়োজিত কর্মচারীগণের জন্য প্রযোজ্য হইবে। (৩) অন্য কোনো আইন, চুক্তি বা সমজাতীয় দলিলে ভিন্নরূপ কোনো বিধান না থাকিলে, এই আইনের বিধানাবলি নিম্নবর্ণিত কর্ম বা কর্ম বিভাগ বা উহাতে নিয়োজিত ব্যক্তিগণের জন্য প্রযোজ্য হইবে না, যথা:- (ক) সংবিধান দ্বারা সৃষ্ট কোনো চাকরি বা পদ; (খ) বিচার-কর্ম বিভাগ; (গ) প্রতিরক্ষা-কর্ম বিভাগ; (ঘ) পাবলিক বিশ্ববিদ্যালয়; (ঙ) জাতীয় সংসদ সচিবালয়; (চ) বাংলাদেশ সুপ্রীম কোর্ট; (ছ) নির্বাচন কমিশন সচিবালয়; (জ) স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান; (ঝ) স্থানীয় সরকার প্রতিষ্ঠান; (ঞ) সরকারের উন্নয়ন প্রকল্প, কর্মসূচি বা অনুরূপ কোনো কার্যক্রমের আওতাধীন চাকরি; এবং (ট) এ্যাপ্রেনটিস, চুক্তি বা এডহক ভিত্তিক অথবা অন্য কোনো প্রকার অস্থায়ী, সাময়িক বা খণ্ডকালীন চাকরি।

(৪) উপ-ধারা (৩) এ উল্লিখিত যে সকল কর্ম বা কর্মবিভাগ বা উহাতে নিয়োজিত ব্যক্তিগণের জন্য ধারা ৬১ এর অধীন রহিতকৃত যে কোনো আইনের বিধান যেভাবে প্রযোজ্য ছিল, সেই সকল বিধানের বিষয়বস্তুর প্রতিফলনে যে সকল বিধান এই আইনে সংযোজিত হইয়াছে উহা প্রযোজ্য থাকিবে। (৫) সরকার, সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, যে তারিখ নির্ধারণ করিবে সেই তারিখে এই আইন কার্যকর হইবে। এস, আর, ও নং ৩০৫-আইন/২০১৯, তারিখঃ ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং দ্বারা ১০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ১ অক্টোম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ তারিখ হইতে আইনটি কার্যকর হইয়াছে ।

সরকার কর্তৃক অবসর প্রদান আইন ২০১৮ / যে বিধি অনুসারে সরকার অবসর প্রদান করিতে পারিবেন।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

সরকারি চাকরি আইন ২০১৮ । ৪৫ ধারায় জনস্বার্থে ৪ জনকে সরকারি চাকরি হতে অবসর প্রদান

Caption: Govt. Job Act 2018

সরকারি কর্মচারিকে জনস্বার্থে অবসর প্রদান । এ পর্যন্ত যে চারজনকে অবসর প্রদান করা হয়েছে

  1. তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব জনাব মাে: মকবুল হােসেন (৫৫১৪)-কে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি হতে অবসর প্রদান করা হয়েছে।
  2. বিসিএস (পুলিশ) ক্যাডারের সদস্য জনাব জনাব মুহম্মদ শহীদুল্লাহ চৌধুরী, পিপিএম, পিপি৬৫৯১০২০৯৪৫ , পুলিশ সুপার (টিআর), পুলিশ অধিদপ্তর, ঢাকা-কে সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হয়েছে।
  3. বিসিএস (পুলিশ) ক্যাডারের সদস্য জনাব মােঃ দেলােয়ার হােসেন মিয়া, বিপি-৬৭৯১০৯৩৪৬৮, পুলিশ সব অপরাধ তদন্ত বিভাগ, ঢাকা-কে সৰকাৰিী চাকৰি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫। ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হয়েছে।
  4. বিসিএস (পুলিশ) ক্যাডারের সদস্য মীজা আবদুল্লাহেল বাকী, পিপিএম-সেবা, বিপি-৬৪৯৩০২০৮৪৩, পুলিশ সুপার, অপরাধ তদন্ত বিভাগ, ঢাকা-কে সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হয়েছে।

সরকারি চাকরি আইন ২০১৮ অনুসারে কি বদলি করা যায়?

জি– নিয়োগ, পদোন্নতি, পদায়ন, ইত্যাদি বদলি, পদায়ন ও কর্মস্থল নির্ধারণ – ১১। (১) সরকার বা, ক্ষেত্রমত, উপযুক্ত কর্তৃপক্ষ উহার প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন কোনো সরকারি কর্মচারীকে এতৎসংক্রান্ত বিধানাবলি অনুসারে বদলি, পদায়ন বা তাহার কর্মস্থল নির্ধারণ করিতে পারিবে। (২) যেক্ষেত্রে বদলি, পদায়ন বা কর্মস্থল নির্ধারণের জন্য বিদ্যমান বিধানাবলিতে সুনির্দিষ্ট নির্দেশনা না থাকে, সেইক্ষেত্রে সুষ্ঠু জনবল ব্যবস্থাপনার উদ্দেশ্যে উপযুক্ত কর্তৃপক্ষ, সরকারের অনুমোদনক্রমে, উহার প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন সরকারি কর্মচারীগণের বদলি, পদায়ন ও কর্মস্থল নির্ধারণের পদ্ধতি নির্ধারণ করিতে পারিবে।

সরকারি চাকরি আইন ২০১৮ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

One thought on “সরকারি চাকরি আইন ২০১৮ । ৪৫ ধারায় জনস্বার্থে ৪ জনকে সরকারি চাকরি হতে অবসর প্রদান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *