কোন শিক্ষক চাকরিরত অবস্থায় মৃত্যু হইলে তাহার পোষ্যগণ নির্ধারিত হারে ও পদ্ধতিতে, এককালীন অনুদান প্রাপ্য হইবেন– সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন ২০২৩

প্রাথমিকে কি এখনও পোষ্য কোটা আছে? – পোষ্য অর্থ সংশ্লিষ্ট শিক্ষকের স্বামী বা স্ত্রী এবং তাহার পিতা-মাতা, পুত্র ও কন্যা, বিশেষ চাহিদাসম্পন্ন পুত্র ও কন্যা এবং তৃতীয় লিঙ্গ সন্তানকে বুঝায়। পোষ্যকোটা এখনও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে বিদ্যমান রয়েছে। তাছাড়া শিক্ষক কল্যাণ ট্রাস্ট একটি প্রবিধানের মাধ্যমে পরিচালিত হয় এবং বোর্ড গঠন করেই ট্রাস্টির সকল কাজ সম্পন্ন হয়।

কল্যাণ ট্রাস্টের প্রধান কার্যালয় কোথায়? ট্রাস্টের প্রধান কার্যালয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকায় থাকিবে। বোর্ড, প্রয়োজনবোধে, সরকারের পূর্বানুমোদনক্রমে, বাংলাদেশের যে কোনো স্থানে উহার শাখা কার্যালয় স্থাপন করিতে পারিবে। ট্রাস্টের পরিচালনা ও প্রশাসন বোর্ডের উপর ন্যস্ত থাকিবে এবং ট্রাস্ট যেসকল ক্ষমতা প্রয়োগ ও কার্য সম্পাদন করিতে পারিবে বোর্ডও সেইসকল ক্ষমতা প্রয়োগ ও কার্য সম্পাদন করিতে পারিবে।

ট্রাস্টের তহবিল কোথা হতে আসবে? ট্রাস্টের একটি তহবিল থাকিবে এবং উহাতে নিম্নবর্ণিত উৎস হইতে প্রাপ্ত অর্থ জমা হইবে। সরকার কর্তৃক প্রদত্ত অনুদান পাইবে। সরকারের অনুমোদনক্রমে বিদেশী সরকার, সংস্থা বা আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রদত্ত অনুদান হতে তহবিল হইবে।  স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনুদান, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত অনুদান, অন্য কোনো উৎস হইতে প্রাপ্ত অর্থ এবং এই আইনের অধীন শিক্ষক কর্তৃক প্রদত্ত চাঁদা হতে তবিল গঠিত হইবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন ২০২৩ / এককালীন প্রাপ্তিতে কল্যাণ বোর্ডের সহায়তা থাকবে

তহবিলের অর্থ, ট্রাস্টের নামে, বোর্ড কর্তৃক অনুমোদিত, কোনো তপশিলি ব্যাংকে জমা রাখিতে হইবে এবং উক্তরূপ অর্থ হইতে ট্রাস্টের কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদনের নিমিত্ত প্রয়োজনীয় ব্যয় নির্বাহ করা যাইবে ।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন, ২০২৩ পিডিএফ ডাউনলোড

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন ২০২৩ । কল্যাণ ট্রাস্টের কার্যাবলি কি কি?

  1. শিক্ষক ও পোষ্যদের চিকিৎসার জন্য আর্থিক সাহায্য প্রদান;
  2. পোষ্যদের শিক্ষা সহায়তার উদ্দেশ্যে এককালীন আর্থিক সহায়তা বা বৃত্তি প্রদান;
  3. পোষ্যদের জন্য বৃত্তিমূলক ও অন্যান্য পেশাগত প্রশিক্ষণের উদ্দেশ্যে আর্থিক সহায়তা প্রদান;
  4. চাকরিরত অবস্থায় কোনো শিক্ষকের মৃত্যু হইলে যদি ঐ শিক্ষকের অপ্রাপ্তবয়স্ক, প্রতিবন্ধী, বিশেষ চাহিদাসম্পন্ন বা তৃতীয় লিঙ্গের সন্তান থাকে, তাহা হইলে উক্ত সন্তান প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত তাহার লেখাপড়ার খরচ ট্রাস্টের তহবিল হইতে প্রদান;
  5. শিক্ষকদের নিকট হইতে এককালীন অর্থ ও বার্ষিক চাঁদা সংগ্রহ ও রক্ষণাবেক্ষণ করা;
  6. চাকরিরত অবস্থায় কোনো শিক্ষকের মৃত্যু হইলে তাহার পোষ্যগণ নির্ধারিত হারে ও পদ্ধতিতে, এককালীন অনুদান প্রাপ্য হইবেন; এবং
    এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, অন্য কোনো কার্য সম্পাদন ।

প্রাথমিকের কল্যাণ ট্রাস্টি বোর্ডে কে কে থাকবে?

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, যিনি উহার চেয়ারম্যানও হইবেন। সরকার কর্তৃক মনোনীত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক পদমর্যাদার ১ (এক) জন কর্মকর্তা যিনি উহার ভাইস-চেয়ারম্যানও হইবেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) যিনি উহার কোষাধ্যক্ষও হইবেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) ও যুগ্মসচিব (বিদ্যালয়), প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এন্ড অপারেশন) ও উপ-পরিচালক (প্রশাসন) এবং উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর পরিচালক (প্রশাসন) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক মনোনীত, প্রতিটি বিভাগ হইতে ১ (এক) জন করিয়া এবং ঢাকা মেট্রোপলিটন এলাকা হইতে ২ (দুই) জন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বোর্ডে থাকবে।

DPE কর্মচারী নিয়োগ বিধি ২০২৩ । প্রাথমিক শিক্ষা অধিদপ্তর স্টাফ নিয়োগ বিধিমালা দেখুন বেতন বৈষম্য দূরীকরণে গ্রেড উন্নীতকরণ । প্রাথমিক শিক্ষকদের এখন ১৩তম গ্রেডে নিয়োগ হয় প্রাথমিকে শিক্ষার্থী ভর্তির নীতিমালা । শিক্ষকের সন্তানের জন্য কি কোন কোটা থাকে?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

2 thoughts on “সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন ২০২৩ । শিক্ষক ও পোষ্যদের আর্থিক সুবিধাদি নিশ্চিত করবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *