২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের কতিপয় ব্যয় স্থগিত/হ্রাসকরণ ও বিদেশ ভ্রমণ সীমিতকরণ করা হয়েছে– সরকারি বাজেটের কতিপয় ব্যয় স্থগিত/হ্রাসকরণ

নতুন বাজেট নিয়ে কি সিদ্ধান্ত হলো? –চলমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্র সাধনের লক্ষ্যে ২০২৩-২৪ অর্থবছরে সকল মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান এবং আওতাধীন অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর, স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর কর্পোরেশন, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের পরিচালন ও উন্নয়ন বাজেটে কতিপয় খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকার নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বিদ্যুৎ খাতে এ বছরও ২৫% সাশ্রয় করতে হবে?  চলতি ২০২৩-২৪ অর্থবছরে পরিচালন বাজেটের আওতায় নিম্নবর্ণিত অর্থনৈতিক কোডসমূহে বরাদ্দকৃত অর্থ ব্যয় করা যাবে।  ‘৩২১১১১৩-বিদ্যুৎ’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৭৫%  এবং ‘3243101-পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট’ ও ‘৩২৪৩১০২-গ্যাস ও জ্বালানি খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০%।

আবাসিক খাতে ব্যয় করা যাবে না? যাবে তবে, আপতত ‘৪১১১১০১-আবাসিক ভবন’, ‘৪১১১২০১-অনাবাসিক ভবন’, এবং ‘৪১১১৩১৭-অন্যান্য ভবন ও স্থাপনা’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় বন্ধ থাকবে। ‘৪১১২১০১-মোটরযান’, ‘4112102-জলযান’ ও ‘4112103-আকাশযান’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় বন্ধ থাকবে। তবে, ১০ বছরের অধিক পুরোনো মোটরযান প্রতিস্থাপনের ক্ষেত্রে অর্থ বিভাগের অনুমোদনক্রমে ব্যয় নির্বাহ করা যাবে; এবং (৫) ‘৪১৪১১০১-ভূমি অধিগ্রহণ’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় বন্ধ থাকবে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরে উন্নয়ন বাজেটের আওতায় নিম্নবর্ণিত অর্থনৈতিক কোডসমূহে বরাদ্দকৃত অর্থ  ব্যয় করা যাবে। ‘৩২১১১১৩-বিদ্যুৎ’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৭৫% এবং  ‘3243101-পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট’ ও ‘3243102-গ্যাস ও জ্বালানি’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০%; (৩) সকল প্রকার যানবাহন ক্রয় (৪১১২১০১ মোটরযান’, ‘4112102- জলযান’, ‘4112103-আকাশযান’) বন্ধ থাকবে; এবং ‘৪১৪১১০১-ভূমি অধিগ্রহণ’ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয়ের ক্ষেত্রে সকল আনুষ্ঠানিকতা প্রতিপালনপূর্বক অর্থ বিভাগের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

গাড়ি বা যানবাহন ক্রয়ও কি বন্ধ থাকবে? / হ্যাঁ। যানবাহন ক্রয় বন্ধ থাকবে

জ্বালানি খাতে এ অর্থ বছরও ২০% ব্যয় সাশ্রয় করতে হবে।

Caption: Check PDF Download

বাজেট ব্যয়ে থাকতে হবে সতর্ক । কিছু খাতে ব্যয় সীমিত করা হয়েছে

  1. বিদেশী সরকার/প্রতিষ্ঠান/উন্নয়ন সহযোগীর আমন্ত্রণে ও সম্পূর্ণ অর্থায়নে আয়োজিত বৈদেশিক প্রশিক্ষণ; এবং
  2. সরবরাহকারী/ঠিকাদার/পরামর্শক প্রতিষ্ঠানের অর্থায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাসহ কারিগরি জ্ঞানসম্পন্ন কর্মকর্তাগণ কর্তৃক সেবা/পণ্যের গুনগত মান নিরীক্ষা/পরিদর্শন।
  3. উপরের (ক) এবং (খ) অনুচ্ছেদে বর্ণিত, খাতসমূহে বরাদ্দকৃত অর্থ অন্য কোনো খাতে এবং অন্য কোনো খাত হতে এসব খাতে পুনঃউপযোজন করা যাবে না।
  4. যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারিকৃত এ পরিপত্র অবিলম্বে কার্যকর হবে।

বৈদেশিক ভ্রমণ কি বন্ধ থাকবে?

হ্যাঁ। বন্ধ থাকবে।  চলতি ২০২৩-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ/ওয়ার্কশপ/সেমিনারে অংশগ্রহণ বন্ধ থাকবে। তবে অত্যাবশ্যকীয় বিবেচনায় নির্দিষ্ট উদ্দেশ্যে সীমিত আকারে যথাযথ কবর্তৃপক্ষের অনুমোদনক্রমে বিদেশ ভ্রমণ করা যাবে।  পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি অর্থায়নে এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা/বিশ্ববিদ্যালয়/দেশ কর্তৃক প্রদত্ত স্কলারশীপ/ফেলোশীপ-এর আওতায় বৈদেশিক অর্থায়নে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অধ্যয়ন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *