সরকারী অফিস কক্ষের আয়তন প্রাপ্যতা সংক্রান্ত পরিপত্র ২০০৭

প্রত্যেক মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের জন্য প্রযোজ্য ক্ষেত্রে একটি করে স্বতন্ত্র সম্মেলন কক্ষ, স্টোর রুম, রেকর্ড রুম ও দর্শনার্থী কক্ষ থাকতে পারে। তবে শর্ত থাকে যে, সরকারী প্রয়োজনে বেসরকারি বাড়ী ভাড়া করতে হলে ভাড়া গ্রহণের পূর্বে অবশ্যই গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালায়াধীন সরকার আবাসন পরিদপ্তরের ছাড়পত্র গ্রহণ করতে হবে।

একই নম্বর ও তারিখ সম্বলিত প্রতিস্থাপক পরিপত্র

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়

প্রশান-২

স্মরক: শা-২/২এম-১৬/২০০৭.৫৪১; তারিখ; ১৫ নভেম্বর ২০০৭

পরিপত্র

সরকারী অফিস কক্ষের আয়তন সূত্রোক্ত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় হতে জারীকৃত ৯ আগস্ট ১৯৮৩ তারিখের ৪৮/৮/৫৭৭ সংখ্যক পরিপত্রের চতুর্থ অনুচ্ছেদে বর্ণিত প্রাপ্যতা নিম্নরূপভাবে সংশোধন করা হলো:

ক্রম পদবী কক্ষের পরিমাণ মন্তব্য
১। মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রী ৩৬৬ বর্গফুট সংযুক্ত টয়লেট সহ কক্ষ
২। সচিব/অতিরিক্ত সচিব/পদমর্যাদা সম্পন্ন অন্যান্য কর্মকর্তা ৩১৫ বর্গফুট সংযুক্ত টয়লেট সহ কক্ষ
৩। যুগ্নসচিব ও তদসম্পন্ন পদমর্যাদা অন্যান্য কর্মকর্তা ২২৫ বর্গফুট সংযুক্ত টয়লেট সহ কক্ষ
৪। উপ-সচিব ও তদসম্পন্ন পদমর্যাদা অন্যান্য কর্মকর্তা ১৬০ বর্গফুট যৌথ টয়লেটসহ স্বতন্ত্র ব্যবস্থা
৫। প্রথম শ্রেণী ও দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা ১০০ বর্গফুট স্বতন্ত্র কক্ষ, কিন্তু তত্ত্ববধায়নের সুবিধার্থে প্রয়োজন বোধে বৃহৎ কক্ষের মধ্যে ক্ষুদ্র প্রকোষ্ঠের ব্যবস্থা করা যেতে পারে।
৬। তৃতীয় শ্রেণীর কর্মচারী ৬০ বর্গফুট যৌথভাবে বন্টিত।

২। প্রত্যেক মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের জন্য প্রযোজ্য ক্ষেত্রে একটি করে স্বতন্ত্র সম্মেলন কক্ষ, স্টোর রুম, রেকর্ড রুম ও দর্শনার্থী কক্ষ থাকতে পারে। তবে শর্ত থাকে যে, সরকারী প্রয়োজনে বেসরকারি বাড়ী ভাড়া করতে হলে ভাড়া গ্রহণের পূর্বে অবশ্যই গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালায়াধীন সরকার আবাসন পরিদপ্তরের ছাড়পত্র গ্রহণ করতে হবে।

৩। পরিকল্পনা কমিশন কর্তৃক জারিকৃত Building Standared Part-1 অনুযায়ী বারান্দ, সিড়িঘর, লিফট রুম ইত্যাদির জন্য Low Public contact অফিসের ক্ষেত্রে মোট কার্পেট এরিয়ার ১৫০ জন এবং High Public Contact অফিসের ক্ষেত্রে ১৭৫ জন অফিস স্থানে ব্যবস্থা থাকতে পারে।

৪। অফিস আয়তন সংক্রান্ত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে। সরকারী আবাসন পরিদপ্তরের ০১ ফেব্রুয়ারি ১৯৮৭ তারিখে জারিকৃত ওএ-আর/১০৬/৭৬/১/৮৭ সংখ্যক বাতিল করা হলো।

৫। এতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি রয়েছে।

(এস.এম. হাবিবুর রহমান)

সিনিয়র সহকারী সচিব

সরকারী অফিস কক্ষের আয়তন প্রাপ্যতা সংক্রান্ত পরিপত্র ২০০৭: ডাউনলোড

সরকারি কর্মচারীদের গ্রেড ভিত্তিক অফিস কক্ষের আয়তন নির্ধারণ সংক্রান্ত।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.