সরকারী কর্মকর্তা-কর্মচারীদের পেনশন কেইসসমূহ দ্রুত নিষ্পত্তি সংক্রান্ত।

পিআরএল-এ গমণের তারিখের ৩ (তিন) বছর পূর্বের ‘না-দাবী প্রত্যয়ন পত্র গ্রহণপূর্বক পেনশন কেইসগুলাে দ্রুত নিষ্পত্তির বিষয়টি নিশ্চিত করার জন্য নির্দেশক্রমে অনুরােধ জানানাে হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ।

প্রবিধি অনুবিভাগ

প্রবিধি-১ শাখা

www.mof.gov.bd

২৮/০১/২০১৪ খ্রিষ্টাব্দ

নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৪-১২ তারিখ: ১৫/১০/১৪২০ বঙ্গাব্দ

অফিস স্মারক

বিষয়: সরকারী কর্মকর্তা-কর্মচারীদের পেনশন কেইসসমূহ দ্রুত নিষ্পত্তি।

সূত্র : অর্থ বিভাগের স্মারক নং অম/অবি/প্রবি-১/৩পি-২/২০০৫(অংশ-১)/৫, তারিখ : ২৭ জানুয়ারী ২০০৯।

উপযুক্ত বিষয় ও সূত্রের বরাতে জানানাে যাচ্ছে যে, অবসর গ্রহণকারী সরকারী কর্মকর্তা-কর্মচারী এবং তাদের মৃত্যুর ক্ষেত্রে তাদের পরিবারের পেনশন কেইসগুলাে সহজে এবং দ্রুততার সাথে নিষ্পত্তির নিমিত্ত সূত্রে উল্লেখিত স্মারকের মাধ্যমে ‘বেসামরিক সরকারী চাকুরেদের পেনশন মঞ্জুরী ও পরিশােধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ’ শীর্ষক নীতিমালা প্রণয়ন করা হয়েছে। বর্ণিত নীতিমালার অনুচ্ছেদ ২.০৬-এ পরিস্কারভাবে উল্লেখ করা হয়েছে যে, সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের এলপিআর/পিআরএল গমণের পূর্বের ৩ (তিন) বছরের রেকর্ডের ভিত্তিতে না-দাবী প্রত্যয়ন পত্র সংগ্রহপূর্বক পেনশন কেইসগুলাে দ্রুত নিষ্পত্তি করতে হবে।

২। লক্ষ্য করা যাচ্ছে যে, কোন কোন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থায় উক্ত নির্দেশনা যথাযথভাবে পরিপালন করা হচ্ছে না। ফলে, পেনশন কেইসগুলাে দ্রুত নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হচ্ছে যা কোন অবস্থাতেই কাম্য নয়।

৩। এমতাবস্থায়, সূত্রোক্ত স্মারকের অনুচ্ছেদ ২.০৬ এর নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের এলপিআর/ পিআরএল-এ গমণের তারিখের ৩ (তিন) বছর পূর্বের ‘না-দাবী প্রত্যয়ন পত্র” গ্রহণপূর্বক পেনশন কেইসগুলাে দ্রুত নিষ্পত্তির বিষয়টি নিশ্চিত করার জন্য নির্দেশক্রমে অনুরােধ জানানাে হলাে।

(এ.এফ.আমিন চৌধুরী )।

যুগ্ম-সচিব (প্রবিধি)।

সরকারী কর্মকর্তা-কর্মচারীদের পেনশন কেইসসমূহ দ্রুত নিষ্পত্তি সংক্রান্ত: ডাউনলোড

 

না দাবী পত্র লিখবেন যেভাবে।

Leave a Reply

Your email address will not be published.