সরকারী হিসাব বলতে কি বুঝায়? সরকারী হিসাব কেন করা হয়?

সরকার কর্তৃক প্রাপ্ত সকল রাজস্ব, সরকার কর্তৃক সংগৃহীত সকল ঋণ এবং কোন ঋণ পরিশােধ হইতে সরকার কর্তৃক প্রাপ্ত সকল অর্থ একটিমাত্র তহবিলের অংশে পরিণত হইবে এবং তাহা “সংযুক্ত তহবিল” নামে অভিহিত হইবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের যে অনুচ্ছেদে সরকারী হিসাব সম্পর্কীত বিধান বর্ণিত আছে তাহা নিম্নরূপ : অনুচ্ছেদ-৮৪। সংযুক্ত তহবিল ও প্রজাতন্ত্রের সরকারি হিসাব।-

(১) সরকার কর্তৃক প্রাপ্ত সকল রাজস্ব, সরকার কর্তৃক সংগৃহীত সকল ঋণ এবং কোন ঋণ পরিশােধ হইতে সরকার কর্তৃক প্রাপ্ত সকল অর্থ একটিমাত্র তহবিলের অংশে পরিণত হইবে এবং তাহা “সংযুক্ত তহবিল” নামে অভিহিত হইবে।

(২) সরকার কর্তৃক বা সরকারের পক্ষে প্রাপ্ত অন্য সকল সরকারি অর্থ প্রজাতন্ত্রের সরকারি হিসাবে জমা হইবে। |

সরকারী হিসাব কেন করা হয় ?

সুষ্ঠু হিসাব রক্ষণাবেক্ষণের মাধ্যমে আর্থিক প্রশাসনের সাফল্য ও ব্যর্থতা নিরূপণ করিয়া জবাবদিহিতার উদ্দেশ্যে বরাদ্দ প্রদান রক্ষণের মাধ্যমেই নিশ্চিত করা সম্ভব। এইজন্য সরকারী হিসাবরক্ষণ করা হয়।

সরকারী হিসাবের স্তর বিভাগগুলাের (Divisions) উদাহরণসহ বর্ণনা দিন। সরকারী হিসাবের বিভাগকে চারটি স্তরে বিভক্ত করা যায়। যথা

(ক) মূলধন বিভাগ ; 

(খ) রাজস্ব বিভাগ; 

(গ) প্রেরণ বিভাগ; এবং 

(ঘ) ঋণের বিভাগ। 

১৭ জাতীয় রাজস্ব বাের্ড রাজস্ব আয় ও লাভের উপর কর, মূল্য সংযােজন কর, আমদানি ও রফতানি শুরু এবং অন্যান্য কর ও শুল্ক এবং জাতীয় রাজস্ব বাের্ড বহির্ভূত বাজস্ব যথা- মাদক শুক্ষ, ভূমি রাজস্ব, গাড়ীর উপর কর, ষ্ট্যাম্প ডিউটি ইত্যাদি প্রাপ্ত আয় এবং প্রাপ্ত রাজস্ব আয় হইতে যাবতীয় ব্যয় রাজস্ব খাতের অন্তর্ভুক্ত।

প্রেরণ বিভাগ : সকল প্রকার সময় খাতের হিসাব এই খাতে অন্তর্ভুক্ত থাকিবে । উক্ত খাতে এক ট্রেজারী হইতে অন্য ট্রেজারীতে টাকা পাঠানাে, বাংলাদেশ ব্যাংক প্রেরণ বিভাগ এবং এক হিসাব বিভাগ হইতে অন্য হিসাব বিভাগে সমন্বয়যােগ্য হিসাব যাহা ইতােমধ্যে প্রেরিত হইয়াছে অথচ সংশিষ্ট অফিসে সমন্বয় করা হয় নাই উহা অন্তর্ভুক্ত থাকিবে।

ঋণের বিভাগ : এই খাতের সকল প্রকার অর্থ সরকার ফেরত প্রদান করিতে বাধ্য থাকিবেন এবং সরকার কর্তৃক প্রদত্ত সর্বপ্রকার ঋণের টাকা উসুল করিবার অধিকার থাকিবে। * সংযুক্ত তহবিল = গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৮৪ অনুচ্ছেদে এই সম্পর্কিত বিধান |

Leave a Reply

Your email address will not be published.

close