অনলাই‌নে আ‌বেদন নিষ্প‌ত্তির জন্য “eksheba” চালু হ‌য়ে‌ছে।

সরকা‌রি কর্মকর্তা‌-কর্মচারীদের ১৫ ধর‌ণের আ‌বেদন অনলাই‌নে নিষ্প‌ত্তির জন্য “eksheba” চালু হ‌য়ে‌ছে, ৭ কর্ম‌দিব‌সের ম‌ধ্যে নিষ্প‌ত্তি হবার সময়সীমা নির্ধারণ করা হ‌য়ে‌ছে। এক্ষেত্রে কিছু সেবা গ্রহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরটি অবশ্যই অনলাইনের আওতায় থাকতে হবে। এটি সাধারণ জনগণও ব্যবহার করতে পারবে। মূলত সকল সেবা একটি ওয়েব সাইটের আওতায় আনা হয়েছে।

কিভা‌বে ব্যবহার কর‌তে হ‌বে?

১) প্রথ‌মে https://eksheba.gov.bd/ সাই‌টে গি‌য়ে ‌নিবন্ধন ক‌রে নি‌তে হ‌বে। উপরে নিবন্ধন এ ক্লিক ক‌র‌লে নিচের মত পেইজ আস‌বে। আপনার মোবাইল নম্বর ও ইং‌রেজীতে নাম লি‌খে নিবন্ধ‌নে ক্লিক কর‌লে তারপর NID, জন্মতা‌রিখ দি‌লে মোবাই‌লে কোড যা‌বে তারপর নিবন্ধন সম্পন্ন হ‌বে (কোড‌টি লি‌খে রাখ‌লে ভাল হয় পরবর্তী‌তে ব্যবহা‌রের জন্য, কোড ভু‌লে গেলে পু‌নোরুদ্ধার করার সু‌যোগ র‌য়ে‌ছে)

মোবাইল নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে তথ্যগুলো সন্নিবেশিত হয় এবং অটো আপডেট হবে আপনার প্রোফাইলটি।

২) নিবন্ধন হয়ে গে‌লে নিচের মত আপনার ছ‌বির ডানপা‌শে dropdown button এ ক্লিক কর‌লে আপ‌নি প্রোফাই‌লে ক্লিক ক‌রে স্ক্যান করা স্বাক্ষরসহ প্র‌য়োজনীয় তথ্য আপ‌লোড কর‌বেন।

৩) মূল পে‌জে সেবা গ্রহীতার ধরণ হি‌সে‌বে “সরকা‌রি কর্মকর্তা-কর্মচারী” অপশ‌নে ক্লিক কর‌তে হ‌বে।

৪) এরপর ১৫ টি সেবার অপশন আস‌বে, আপ‌নি আপনার কা‌ঙ্খিত সেবার অপশ‌ন‌টি সি‌লেক্ট কর‌বেন।

৫) এরপর যে পেইজ‌ আস‌বে উপ‌রে ডান‌দি‌কে “‌আ‌বেদন করুন” এ ক্লিক ক‌রলে নিচের মত পেইজ আস‌বে (এখা‌নে বৈ‌দে‌শিক ছু‌টি‌কে সি‌লেক্ট ক‌রে‌ছি আ‌মি) অথবা User ID ও Password অপশন সম্ব‌লিত পেইজ আস‌বে, সে‌ক্ষে‌ত্রে ই-নথি‌তে ব্যবহৃত আপনার আই‌ডি ও পাসওয়ার্ড ব্যবহার কর‌তে হ‌বে।

৬) এরপর সকল তথ্য ইনপুট দে‌বেন এবং যেসব ডকু‌মেন্ট লা‌গে তার স্ক্যানক‌পিগু‌লো আপ‌লোড ক‌রে “আ‌বেদন প্রেরণ করুন” এ ক্লিক কর‌লে আপনার আ‌বেদন প্র‌ক্রিয়া সম্পন্ন হ‌বে। আর ক্লিক না ক‌রে আপ‌নি ভ‌বিষ্য‌তের জন্য সংরক্ষণ কর‌তে পা‌রেন।

অনলাইন সেবার সু‌যোগ নেয়া যেতেই পা‌রে। স‌ুবিধা-
১) আ‌বেদন হারা‌নোর ভয় নেই
২) ৭ দি‌নেই ফয়সালা

যে সকল সেবা একজন সরকারি কর্মচারী অনলাইনে আবেদনের মাধ্যমে পেতে পারেন:

১.অর্জিত ছুটি (বহিঃবাংলাদেশ) মঞ্জুরের আবেদন
২.ছুটির জন্য আবেদন
৩.তথ্য প্রাপ্তির আবেদনপত্র
৪.পিআরএল এবং লাম্প গ্রান্ট অনুমোদনের জন্য আবেদন
৫.শ্রান্তি-বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরীর আবেদন
৬.শ্রান্তি-বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরীর আবেদন
৭.সাধারণ আবেদন
৮.সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম উত্তোলনের আবেদন

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.