ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ সাহরী ও ইফতারির সময়সূচী প্রকাশ করেছেন। ঢাকা জেলার জন্য প্রযোজ্য এবং অন্যান্য জেলার ক্ষেত্রে ঢাকা জেলার সময়ের সাথে মিনিট যোগ বিয়োগ করে নির্ধারণের নির্দেশনা জারি করেছে- আজকের সাহরী ও ইফতারির সময়সূচী ২০২৪

মুসলমানদের রোজা বলতে কি বুঝায়? – রোজা হলো ইসলামের একটি পবিত্র প্রকল্প, যেটি মুসলমান ধর্মাবলম্বীদের দ্বারা মাস রমজানের সময় পালন করা হয়। রোজা অর্থ হলো দিনের শুরু থেকে সূর্যাস্তের পর্যন্ত খাবার এবং পানীয় সেবন করা বন্ধ রাখা। এর মাধ্যমে একজন মুসলমান আল্লাহর কাছে অধিক নির্ভরশীলতা ও উত্তম আচরণ প্রদর্শন করে।

রোজার সময় মুসলমান ধর্মাবলম্বীদের দ্বারা সাধারণত দোষারোপ করা কোন কাজ, জানুনী কিংবা সম্পূর্ণ পরিত্যাগ করা হয় না। রোজার মধ্যে মুসলমান ধর্মাবলম্বীদের কাজকর্ম নিয়মিত চলতে থাকে, কিন্তু দিনের আহার ও পানীয়ের সেবন করা বন্ধ রাখা হয়। রোজার সময় মুসলমান ধর্মাবলম্বীদের দ্বারা আল্লাহর পক্ষ থেকে দেওয়া আহার ও পানীয় পরিহার করা হয় এবং এটি ইফতার নামে পরিচিত। সাহরী ও ইফতারের সময়সূচি ২০২৪ । ঢাকার সময়ের সাথে অন্যান্য জেলার সময়ের পার্থক্য

মুসলমানরা রোজা থাকে কেন? রোজা রাখাকে প্রগাঢ় ব্যক্তিগত ইবাদতের একটি পন্থা বলে গণ্য করা হয় যেখানে মুসলিমরা আল্লাহর নৈকট্য লাভের জন্য প্রার্থনা করে। দুনিয়ার পাপ মোচন করে যাতে আল্লাহ তা’য়ালার সান্নিধ্য পেতে পারে সেজন্য অতিকষ্টের সিয়াম সাধনা করে করে রোজা রাখে।
সাহরী ও ইফতারের সময়সূচি ২০২৪ । ঢাকার সাথে অন্যান্য জেলার সময়ের পার্থক্য দেখে নিন

পৃথিবীর কোন কোন দেশে মানুষ রোজা রাখে?

রোজা রাখা হলো ইসলামের একটি প্রধান আমল। পৃথিবীর বিভিন্ন দেশে ইসলাম ধর্ম অনুযায়ী মাসহর মুবারকে রোজা রাখা হয়। এই দেশগুলো হলো: সৌদি আরব, বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, তুরস্ক, মরক্কো, ফিলিপাইন ইত্যাদি । এছাড়াও বছরের সবচেয়ে দীর্ঘ সময় থেকে রোজা রাখা দেশসমূহ হচ্ছে, ফিনল্যান্ড-২২ ঘন্টা, আইসল্যান্ড ও রাশিয়া-২০ ঘন্টা, যুক্তরাজ্য-১৯ ঘন্টা, চীন ও কানাডা-১৭ ঘন্টা, যুক্তরাষ্ট্র-১৫ থেকে ১৭ ঘন্টা, আফগানিস্তান-১৬ ঘন্টা, মরক্কো, মিশর, সৌদি আরব, লিবিয়া, ভারত ও বাংলাদেশ-১৫ ঘন্টা, সেনেগাল ও নাইজেরিয়া-১৪ ঘন্টা, কেনিয়া ও ইন্দোনেশিয়া-১৩ ঘন্টা এবং অস্ট্রেলিয়া-১১ ঘন্টা।

সাহরী ও ইফতারের সময়সূচি ২০২৪ । ঢাকার সাথে অন্যান্য জেলার সময়ের পার্থক্য দেখে নিন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *