স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বেতন ও গ্র্যাচুইটি সরকারী নিয়মেই।

কিছু স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিজস্ব অর্থায়নের পেনশন ব্যবস্থা চালু রয়েছে। বেশির ভাগ প্রতিষ্ঠানেই মাসিক পেনশন সুবিধা চালু নাই। সরকারী বিধিবদ্ধ সংস্থাগুলো সরকারী বিধি বিধান মেনে চলে। সংবিধিবদ্ধ সংস্থায় মাসিক পেনশন সুবিধা না থাকলেও গ্র্যাচুইটি সুবিধা চালু রয়েছে। নিম্ন লিখিত পত্র মোতাবেক তাদের গ্র্যাচুইটি নির্ধারিত হইবে।

গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাস্তবায়ন ও প্রবিধি শাখা অনুবিভাগ

বাস্তবায়ন শাখা-১

নং অম/অবি(বাস্ত-৯৩/বিবিধ-৫/০৫/২০০ তারিখ: ১৯-১১-১৯৯৫

অফিস আদেশ

বিষয়: আধা-সরকারী/স্বায়ত্বশাসিত সংস্থা/রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক ও অর্থ লগ্নী প্রতিষ্ঠানসমূহের কর্মরত/ কর্মচারীদের আনুতোষিক (গ্র্যাচুইটি) নির্ধারণ প্রসংগে।

উপরোক্ত বিষয়ে সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন যে, যে সমস্ত সংস্থায় পেনশন প্রথার পরিবর্তে আনুতোষিক (গ্র্যাচুইটি) প্রথা চালু রহিয়াছে সেই সমস্ত সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের সরকারী কর্মকর্তা/ কর্মচারীদের পেনশন প্রদানের ক্ষেত্রে যেভাবে বেতন নির্ধারণ করা হয়, আনুতোষিক (গ্র্যাচুইটি) প্রদানের ক্ষেত্রেও ঐ একই নিয়ম প্রযোজ্য হইবে।

২। যাহারা ০১-০১-১৯৯৫ ও ০১-৭-১৯৯৫ ইং তারিখ সমূহে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে আছেন, তাহারা ঐ তারিখ সমূহে ১০% বেতন বৃদ্ধির সুবিধাসহ আনুতোষিক (গ্র্যাচুইটি) প্রাপ্য হইবেন।

(মো: ফারুক সিকদার)

সিনিয়র সহকারী সচিব

ফোন: ৩০২৪

আধা-সরকারী/স্বায়ত্বশাসিত সংস্থা/রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক ও অর্থ লগ্নী প্রতিষ্ঠানসমূহের কর্মরত/ কর্মচারীদের আনুতোষিক (গ্র্যাচুইটি) নির্ধারণ প্রসংগে পত্রটি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.