৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রে ১১.০৪% মুনাফা!

৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র, এটি প্রবর্তন করা হয় ১৯৯৮ খ্রি:। মেয়াদান্তে মুনাফা ১১.০৪%।একক নামে ৩০ লক্ষ অথবা যুগ্ন নামে ৬০ লক্ষ টাকা।সঞ্চয়পত্র এক অফিস হইতে অন্য অফিসে স্থানান্তর করা যায় (সঞ্চয় ব্যুরো হইতে সঞ্চয় ব্যুরো, ব্যাংক হতে ব্যাংক এবং ডাকঘর হইতে ডাকঘর)। প্রাপ্ত বয়স্ক যে কোন বাংলাদেশী নারী বা পুরুষ এটি ক্রয় করিতে পারিবেন।

মুনাফার হার:

ক) মেয়াদান্তে মুনাফা ১১.০৪%।

মেয়াদপূর্তির পূর্বেও নগদায়ন করা যায়। তবে মেয়াদপূর্তির পূর্বে নগদায়ন করলে ১ম বছরান্তে ১০.০০% এবং ২য় বছরান্তে ১০.৫০% হারে মুনাফা প্রাপ্য হবেন।

খ) ১ (এক) লক্ষ টাকায় তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের প্রতি তিন মাস অন্তর মুনাফার কিস্তি সর্বোচ্চ ১১.০৪% হারে টাকা ২,৭৬০.০০ (দুই হাজার সাতশত ষাট) টাকা মাত্র প্রদেয় হবে। প্রযোজ্য ক্ষেত্রে লেভি/উৎসে কর কর্তন হবে। কিন্তু যেসকল ক্ষেত্রে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বে বিনিয়োগকৃত টাকা উত্তোলন করা হবে, সেক্ষেত্রে বছরভিত্তিক হারে মুনাফা প্রদেয় হবে, এবং অতিরিক্ত অর্থ পরিশোধত হয়ে থাকলে তা মুল টাকা হতে কর্তন করে সমন্বয়পূর্বক অবশিষ্ট মূল টাকা পরিশোধ করতে হবে।

যে মূল্যমানের সঞ্চয়পত্র ক্রয় করা যায়

১,০০,০০০ টাকা; ২,০০,০০০ টাকা; ৫,০০,০০০ টাকা এবং ১০,০০,০০০ টাকা।

কোথায় পাওয়া যায় এ সঞ্চয়পত্র?

  • জাতীয় সঞ্চয় ব্যুরো, বাংলাদেশ ব্যাংকসহ তফসিলী ব্যাংক এবং ডাকঘর থেকে ক্রয় ও নগদায়ন করা যায়।

যারা ক্রয় করতে পারবেন:

প্রাপ্ত বয়স্ক বাংলাদেশী নাগরিক একক অথবা যোগ্য নামে ক্রয় করতে পারবেন।

 

ক্রয়ের উর্ধ্বসীমা:

একক নামে ৩০ লক্ষ অথবা যুগ্ন নামে ৬০ লক্ষ টাকা।

মেয়াদ:

৩ (তিন) বছর।

অন্যান্য সুবিধা:

  • নমিনী নিয়োগ করা যায়;
  • ক্রেতা মৃত্যুবরণ করিলে নমিনী যে কোন সময় সঞ্চয়পত্র নগদায় করিতে পারিবেন। নমিনী ইচ্ছানুযায়ী মেয়াদপূর্তির পূর্বে বা পরে সঞ্চয়পত্র নগদায় করিতে পারিবে;
  • সঞ্চয়পত্র হারিয়ে গেলে, পুড়িয়া গেলে বা নষ্ট হইলে ডুপ্লিকেট সঞ্চয়পত্র ইস্যু করা যায়;
  • সঞ্চয়পত্র এক অফিস হইতে অন্য অফিসে স্থানান্তর করা যায় (সঞ্চয় ব্যুরো হইতে সঞ্চয় ব্যুরো, ব্যাংক হতে ব্যাংক এবং ডাকঘর হইতে ডাকঘর);ৱ

ব্যাংকের মাধ্যমে ক্রয় করলে লাইনে ধরে তিন মাস অন্তর অন্তর মুনাফা উত্তোলন করতে হবে না। তিন মাস অন্তর অন্তর অটোমেটিক আপনার ব্যাংক হিসাবে মুনাফা জমা হয়ে যাবে। ডাকঘর সঞ্চয়পত্রে প্রতি লাখে বিনিয়োগে মাসিক প্রাপ্য মুনাফা।

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

2 thoughts on “৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রে ১১.০৪% মুনাফা!

  • 07/09/2020 at 7:07 pm
    Permalink

    আমি প্রবাসে থাকি। তিন বছর মেয়াদি একটি সঞ্চয়পত্র কিনেছিলাম।। গত মাসে তার মেয়াদ শেষ হয়েছ।। দেশে আর কবে যেতে পারবো জানিনা।। এক্ষেত্রে আমার হিসাবটা কি অটোমেটিক রিনিউ হবে?

  • 07/09/2020 at 7:30 pm
    Permalink

    অটো রিনিউ হবে না। আপনি ব্যাংকে ফোনে কথা বলে রিনিউ করুন।

Leave a Reply