সাময়িক বরখাস্তের পর তদন্ত কমিটি যে ৮ ধরনের শাস্তির একটি প্রদান করতে পারেন।

সরকারি চাকরি আইন, ২০১৮ এর দশম অধ্যায়ের ৩২ নম্বর অনুচ্ছেদ মোতাবেক সরকারি কর্মচারীদের লঘু ও গুরু মিলিয়ে ৮ ধরনের দন্ড প্রদান করা হয়ে থাকে। সরকারি কর্মচারীর যে কোন অপরাধ সংঘটিত হওয়ার পর সাময়িক বরখাস্ত হয় তারপর একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির সুপারিশক্রমে ৮ ধরনের শাস্তির যে কোন একটি প্রদান করা হয়ে থাকে।

দশম অধ্যায়
সরকারি কর্মচারীর অনুসরণীয় নীতি, আচরণ, শৃঙ্খলা, ইত্যাদি

৩২। দণ্ড । – নিয়োগকারী কর্তৃপক্ষ, বিভাগীয় কার্যধারায় দোষী সাব্যস্ত কোনো কর্মচারীকে এতৎসংক্রান্ত বিধির বিধান সাপেক্ষে, নিম্নবর্ণিত এক বা একাধিক লঘু বা গুরুদণ্ড আরোপ করিতে পারিবে, যথা :-

(ক) লঘু দণ্ডসমূহ –

(অ) তিরস্কার;

(আ) নির্দিষ্ট মেয়াদের জন্য পদোন্নতি বা বেতন বৃদ্ধি স্থগিতকরণ;

(ই) বেতন স্কেলের নিম্নধাপে অবনমিতকরণ;

(ঈ) কোনো আইন বা সরকারি আদেশ অমান্যকরণ অথবা কর্তব্যে ইচ্ছাকৃত অবহেলার কারণে সরকারি অর্থ বা সম্পত্তির ক্ষতি সংঘটিত হইলে যথোপযুক্ত ক্ষতিপূরণ আদায়।

(খ) গুরু দণ্ডসমূহ-

(অ) নিম্ন পদ বা নিম্নতর বেতন স্কেলে অবনমিতকরণ;

(আ) বাধ্যতামূলক অবসর প্রদান;

(ই) চাকরি হইতে অপসারণ;

(ঈ) চাকরি হইতে বরখাস্ত।

সরকারি চাকরি আইন, ২০১৮: ডাউনলোড

পুরাতন পোস্ট

আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

 

বাংলাদেশ গেজেট

অতিরিক্ত সংখ্যা

মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

প্রজ্ঞাপন

০১ সেপ্টেম্বর ২০২০ নম্বর ০৪.০০.০০০০.৪২৩.২২.০০২.১৩.৮২-সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের প্রাপ্তণ রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ০১ (এক) দিনের শোক পালন করা হবে।

২। এ উপলক্ষ্যে আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

৩। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জন্য আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনায় আয়োজন করা হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে,

খন্দকার আনোয়ারুল ইসলাম

মন্ত্রিপরিষদ সচিব

 

আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply