সরকার কর্তৃক প্রণীত সকল আইন, বিধি, প্রবিধান, উপ-আইন, আদেশ, বিজ্ঞপ্তি ইত্যাদি একটি পরিচিতি নম্বর দেওয়া হয়। সংসদ কর্তৃক প্রণীত সংসদের অইনে এবং অধ্যাদেশে আইন/ অধ্যাদেশ নম্বর দেওয়া হয়, উহাই এসআরও নম্বর।

এই এসআরও SRO নম্বর প্রদান পূর্বক সংশ্লিষ্ট আদেশ, বিধি ও প্রবিধানকে বিধিবদ্ধ মর্যাদা দেওয়া হয়। আইনের নম্বর এবং এস আর ও নম্বর প্রদানের এখতিয়ার কেবল আইন মন্ত্রণালয়ের লিজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের। ইহাছাড়া এসআরও নম্বর প্রদানপূর্বক গেজেট প্রকাশের দায়িত্বও উক্ত বিভাগের। ইহা ছাড়া এসারও নম্বর প্রদানের জন্য সংশ্লিষ্ট আদেশ, বিধি ও প্রবিধান লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ কর্তৃক ভেটিংকৃত হইতে হয়।

কোন বিধি, প্রবিধান এস.আর.ও হিসাবে জারি করিতে হইলে প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণান্তে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং অনুসারে তারিখবিহীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনের তিনটি কপি লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে এস.আর.ও নম্বরের জন্য প্রেরণ করিবে এবং একইসংগে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ ও উহার অধীনস্ত দপ্তর/ অধিদপ্তরে ব্যবহারের জন্য প্রকাশিত প্রজ্ঞাপনের কত কপি প্রয়োজন উহার উল্লেখ করিবে। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এস.আর.ও নম্বর প্রদানপূর্বক উহা গেজেটে প্রকাশের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *