এসিআর এ কর্মরত পদের পাশাপাশি মূল পদবী উল্লেখের নির্দেশনা।

মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাগণ গোপনীয় অনুবেদন সংক্রান্ত পত্রে কেবল কর্মরত পদের নাম উল্লেখ করছেন, মূল পদবী উল্লেখ করছেন না। যেমন-একজন কর্মকর্তা পদবীর স্থলে উপসচিব বা সিনিয়র সহকারী কমিশনার না লিখে অতিরিক্ত জেলা প্রশাসক অর্থাৎ কর্মরত পদের নাম লিখছেন। ফলে প্রাপ্ত পত্রাদি সংরক্ষণ ও ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হচ্ছে। 

জনপ্রশাসন মন্ত্রণালয়

সিআর-৩ শাখা

www.mopa.gov.bd

নং-০৫.০০.০০০০.১০২.০৬.০০৩.১৪.৪; তারিখ: ০৭ ফেব্রুয়ারি ২০২১

বিষয়: গোপনীয় অনুবেদন সংক্রান্ত সকল পত্রে কর্মরত পদের পাশাপাশি অবশ্যই মূল পদবী বা পদমর্যাদা উল্লেখকরণ।

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, সিআর অধিশাখায় বিসিএস প্রশাসন ক্যাডারের সকল পর্যায়ের কর্মকর্তাগণের এসিআর সংরক্ষণ ও ব্যবস্থাপনা করা হয়। সিআর অধিশাখায় প্রাপ্ত পত্রাদি পর্যালোচনায় লক্ষ্য করা যাচ্ছে, মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাগণ গোপনীয় অনুবেদন সংক্রান্ত পত্রে কেবল কর্মরত পদের নাম উল্লেখ করছেন, মূল পদবী উল্লেখ করছেন না। যেমন-একজন কর্মকর্তা পদবীর স্থলে উপসচিব বা সিনিয়র সহকারী কমিশনার না লিখে অতিরিক্ত জেলা প্রশাসক অর্থাৎ কর্মরত পদের নাম লিখছেন। ফলে প্রাপ্ত পত্রাদি সংরক্ষণ ও ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হচ্ছে।

এমতাবস্থায়, সিআর অধিশাখায় প্রেরিত সকল পত্রে কর্মরত পদের নামের পাশাপাশি মূল পদবী আবশ্যিকভাবে উল্লেখ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 (মো: তোফাজ্জেল হোসেন)

যুগ্নসচিব (সিআর)

ফোন: ৯৫৪৫৯৭১

 এসিআর এ কর্মরত পদের নামের পাশাপাশি মূল পদবী আবশ্যিকভাবে উল্লেখ করার নির্দেশনা: ডাউনলোড

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলী, বাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলস, ভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজ, গ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন। ,

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *