নিয়োগ । বদলি । পদোন্নতি । জ্যেষ্ঠতা

চাকুরিকাল কি? । পদোন্নতির জন্য চাকুরিকাল গণনায় বিবেচ্য বিষয়গুলি কি কি?

ফিডার পদের প্রয়োজনীয় চাকুরীকাল পূর্ণ না হইলে পদোন্নতির জন্য বিবেচনা করা যায় না। ফিডার পদের চাকুরীকাল গননার ক্ষেত্রে নিম্নের বিষয়গুলি বিবেচনা করিতে হইবে-পেনশনযোগ্য চাকুরিকাল।

(১) সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং সম (বিধি-২ জ্যেষ্ঠতা)-২৩/৯১-৫২(৫০০), তারিখ: ৪/১/৯২ খ্রি: মোতাবেক বিনা বেতনে অসাধারণ ছুটিকালীন সময় ফিডার পদের চাকুরীকাল গণনাযোগ্য হইবে না।

উদাহরণ: উপ-পরিচালক পদে পদোন্নতির জন্য সংশ্লিষ্ট নিয়োগ বিধিতে সহকারী পরিচালক হিসাবে পাঁচ বৎসরের চাকুরীর অভিজ্ঞতার শর্ত নির্ধারিত আছে। এ ও বি সহকারী পরিচালক হিসাবে ৪/৮/৯২ খৃ: তারিখে নিয়োগ লাভ করে এবং মেধা তালিকা অনুসারে ক জ্যেষ্ঠ। উপ-পরিচালকের একটি পদ শুন্য হওয়া উক্ত পদে পদোন্নতি প্রদানের জন্য ৩/৯/৯৭ খৃ: তারিখে ফিডার পদধারী এ ও বি -এর চাকুরী বিবরণী পর্যালোচনা করা হয়। পর্যালোচনাকালে দেখা যায় যে, উভয়ের ফিডার পদের চাকুরীকাল সন্তোষজনক এবং তাহাদের বিরুদ্ধে কোন বিভাগীয় মামলা বা ফৌজদারী মামলা পেন্ডিং নাই। পর্যালোচনায় আরো দেখা যায় ক তাহার চাকুরী জীবনে ৬ মাস অসাধারণ ছুটি ভোগ করিয়াছে। এইক্ষেত্রে উভয়ের মোট চাকুরীকাল পাঁচ বৎসরের কম। ফলে ক -এর ফিডার পদের কোয়ালিফায়িং চাকুরীকাল পাঁচ বৎসর পূর্ণ না হওয়ায় সে পদোন্নতির যোগ্য বলিয়া বিবেচিত হইবে না। অপরদিকে খ কনিষ্ঠ হওয়া সত্ত্বেও তাহার ফিডার পদের কোয়ালিফায়িং চাকুরীকাল পাঁচ বৎসর পূর্ণ হওয়ায় সে পদোন্নতির যোগ্য বলিয়া বিবেচিত হইবে।

(২) সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং সম/বিধি-৩/বেতন-২/৮৯-৮৫, তারিখ: ২৫/১১/৮৯ খৃ: অনুযায়ী মূল পদে লিয়েন রাখিয়া প্রেষণে নিয়োগপ্রাপ্ত হইলে ফিডার পদের অভিজ্ঞতা হিসাবে গণ্য করা হইবে। 

চাকরি ছাড়লে পেনশন সুবিধা । চাকুরিকাল ২৫ বছর পূর্বে কোন সুবিধাই প্রাপ্য হবেন না

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “চাকুরিকাল কি? । পদোন্নতির জন্য চাকুরিকাল গণনায় বিবেচ্য বিষয়গুলি কি কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *