অর্থ মন্ত্রনালয়ের ৮-৯-১৯৭৯ খ্রি: তারিখের এম,এফ(আর-২)এল-১/৭৮(অংশ-২)/৫৯ নম্বর স্মারকলিপি মোতাবেক উক্ত দপ্তরের পূর্বে জারিকৃত ১৭-০৩-১৯৭৯ তারিখের S.RO No. 61-L/79-MF(R-IDL-1/78-71 নংর বিজ্ঞপ্তিতে নিম্ন বর্ণিত বিনোদন ভাতা মঞ্জুরীর ক্ষেত্রে সংশয়গুলি দেখা দিয়েছে।

  1. নন গেজেটেড কর্মচারীরা চলতি দায়িত্বের ভিত্তিতে গেজেটেড পদ ধারণ করিলে শ্রান্তি ও বিনোদন ছুটির ক্ষেত্রে তাঁহারা গেজেটেড অফিসার হিসাবে গণ্য হইবেন কিনা।
  2. নূতন জাতীয় বেতনের ১৪ নং স্কেলের উর্ধ্বের কর্মচারীরা শ্রান্তি ও বিনোদন ছুটির ক্ষেত্রে গেজেটেড কর্মচারীরূপে গণ্য হইবেন কিনা।
  3. যে সমস্ত কর্মচারীরা অবসর প্রস্তুতিতে (এল.পি.আর) আছেন তাঁহারা বিনোদন ভাতা প্রাপ্ত হইবেন কিনা।
  4. শ্রান্তি ও বিনোদন ছুটি গ্রহণ করিয়া কোন কর্মচারী বিনোদন ভাতা গ্রহণ করিতে পারেন কিনা।
  5. শ্রান্তি ও বিনোদন ছুটির পরিমাণ এক মাসের কম সময়ের জন্য মঞ্জুরী দেওয়া যাইবে কিনা।
  6. বিনোদন ভাতা প্রদানের ক্ষেত্রে জ্যেষ্ঠতা কিভাবে নির্ণিত হইবে।
বর্ণিত সংশয়গুলি পরীক্ষা করত: সরকার সদসয় হইয়া ক্রমিক নংং অনুযায়ী নিম্নলিখিত স্পষ্টীকরণ প্রদান করিতেছেন:-
  1. যে সমস্ত নন-গেজেটেড কর্মচারীরা চলতি দায়িত্বের ভিত্তিতে গেজেটেড পদে কাজ করিতেছেন তাঁহারা গেজেটেড পদের বেতন প্রাপ্ত হন না। তাঁহারা স্ব কাজের দায়িত্বসহ উচ্চতর পদের কাজ দেখা শোনা করিয়া থাকেন। এতএব, তাঁরা গেজেটেড পদের পূর্ণ দায়িত্বও পালন করেন না। গেজেটেড পদের পূর্ণ দায়িত্ব পাল না করিলে এবং পদের বেতন প্রাপ্ত না হইলে গেজেটেড অফিসার হিসাবে গণ্য করিবার সুযোগ নাই। অতএব, বিনোদন ভাতার ক্ষেত্রে তাঁহাদিগকে গেজেটেড অফিসার হিসাবে গণ্য করিবার অবকাশ নাই।
  2. নূতন জাতীয় বেতন স্কেল অনুযায়ী কোন পদের মর্যাদার পুন:বিন্যাস এখনও করা হয় নাই। অর্থাৎ কোন পদ গেজেটেড অথবা নন-গেজেটেড বলিয়া গণ্য হইবে এই বিষয়টি নূতন জাতীয় বেতন স্কেলের পরিপ্রেক্ষিতে এখনও নির্ধারণ করা হয় নাই। এতএব, যে সমস্ত পদ ৩০-০৬-৭৭ তারিখে নন-গেজেটেড পদ হিসাবে গণ্য হইত, ঐ সকল পদ নূতন জাতীয় বেতন স্কেলের যে স্কেলেই অন্তর্ভুক্ত হোক না কেন সেই সকল পদের ক্ষেত্রে বিনোদন ভাতা প্রদানযোগ্য হইবে।
  3. বিনোদন ভাতা প্রদানের মূল শর্ত হইল শ্রান্তি ও বিনোদন ছুটি গ্রহণ। যে সমস্ত কর্মচারীরা অবসর প্রস্তুতির ছুটিতে (এল.পি.আর) আছে তাঁহাদের পক্ষে উক্ত ছুটি শ্রান্তি ও বিনোদন ছুটিতে পরিবর্তিত করিবার অবকাশ নাই। অতএব বর্ণিত কর্মচারী বিনোদন ভাতা প্রাপ্ত হইবেন না।
  4. বিনোদন ভাতা প্রদানের মূল শর্ত হইল এক মাস শ্রান্তি ও বিনোদন ছুটির মঞ্জুরী। অতএব উক্ত মঞ্জুরী ছাড়া বিনোদন ভাতা প্রদানের অবকাশ নাই।
  5. বিনোদন ভাতা প্রদানের মূল শর্ত হইল এক মাস শ্রান্তি ও বিনোদন ছুটি মঞ্জুরী। অতএব, উক্ত সময়ের কম সময়ের জন্য ছুটি মঞ্জুরীর ক্ষেত্রে বিনোদন ভাতা প্রাপ্তব্য নহে।
  6. বিনোদন ভাতা মঞ্জুরীর বিষয়ে সরকারি কর্মচারীর জ্যেষ্ঠতা সরকারি চাকরিতে তাহার যোগদানের তারিখ থেকে নির্ধারিত হইবে। তবে যে সমস্ত কর্মচারী অবসর প্রস্তুতির ছুটি/চাকরি থেকে অবসর গ্রহণ নিকটবর্তী তাহাদের বিনোদন ভাতা মঞ্জুরী র ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করিতে হইবে।

স্মারকলিপিটি স্বাক্ষর করেছেন উপ সচিব মো: সাইদুর রহমান।

সার সংক্ষেপ:

  • নন গেজেটেড কর্মচারীরা গেজেটেড পদের দায়িত্ব পালন করলে শ্রান্তিবিনোদন ছুটির ক্ষেত্রে তারা গেজেটেড অফিসার হিসাবে গন্য হবেন না।
  • এলপিআর বা পিআরএল এ থাকাকালীন বিনোদন ভাতা প্রাপ্ত হবেন না।
  • শ্রান্তি বিনোদন ছুটিগ্রহণ না করিলে কোন কর্মচারী বিনোদন ভাতা গ্রহণ করিতে পারবেন না।
  • শ্রান্তিবিনোদন ছুটি এক মাসের কম সময়ে মঞ্জুরীর নতুন আদেশ কার্যকর।

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: PRL শুরুর কয়েকদিন পর যদি ০৩ বছর পূর্ণ হয় তখন কি শ্রান্তি বিনোদন ছুটি পাবে না?
  • উত্তর: না। পাবেন না।
  • প্রশ্ন: শ্রান্তি ও বিনোদন ছুটি কি ০১ মাস?
  • উত্তর: না। পূর্বে এক মাস ছিল। বর্তমানে তা কমিয়ে ১৫ দিনে আনা হয়েছে।
  • প্রশ্ন: ১৫ দিনের কম শ্রান্তি ও বিনোদন ছুটি মঞ্জুর করা যাবে না?
  • উত্তর: না। এমন সুযোগ নেই।
  • প্রশ্ন: জনস্বার্থে ছুটি না দিয়ে শুধু ভাতা মঞ্জুর করা যায় না?
  • উত্তর: না। ছুটি ও ভাতা এক সাথে মঞ্জুর করতে হবে। জনস্বার্থে এ ছুটি কিছুদিন পরে দেওয়া যেতে পারে।
  • প্রশ্ন: শ্রান্তি ও বিনোদন ছুটি মঞ্জুর করলাম ভাতা মঞ্জুর করবো না এমন করা যায় কি?
  • উত্তর: না। ছুটি ও ভাতা দুটোই মঞ্জুর করতে হবে।

শ্রান্তিবিনোদন ছুটি মঞ্জুরীর বিধি বিধান সংক্রান্ত স্মারকলিপির JPG কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2976 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *