বিশ্ব বাজারের উত্তাল পরিস্থিতে বাংলাদেশের জ্বালানি মূল্য বৃদ্ধি করা হল – ডিজেল, পেট্রোল ও অকটেনের মূল্য বৃদ্ধি– আজকের তেলের দাম কত ২০২৪

জ্বালানি তেলের দাম বৃদ্ধি – বাংলাদেশের বাজারে ডিজেলে ৩৪ টাকা এবং পেট্রোলে ৪৪ টাকা মূল্য বৃদ্ধি করা হয়েছিল। দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ঠেকাতে এবং বাজার নিয়ন্ত্রনে আনতে সরকার ৫% আমদানি শুল্ক কমিয়ে দিয়েছে।। বর্তমানে মূল্য হ্রাস করে মূল্য প্রতিক্ষেত্রে ১-৪ টাকা কমানো হয়েছে। পুনরায় আরও ২.২৫ পয়সা কমানো হল অর্থাৎ ডিজেল এখন ১০৬.০০ টাকা। শিঘ্রই জ্বালানি তেলের বাজার ভিত্তিক দর আসছে।

৩১ মার্চ ২০২৪ খ্রি. তারিখের ২৮.০০.০০০০.২৬.৩৫.০০১.২৩.২২ নং প্রজ্ঞাপনের মাধ্যমে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের স্মারকমূলে জারীকৃত প্রজ্ঞাপনে ডিজেল, কেরােসিন, অকটেন ও পেট্রোল এর মূল্য কাঠামো এতদ্বারা নিম্নরূপভাবে পুনর্নির্ধারণ সমন্বয় করা হইল মর্মে নির্দেশনা সংশোধন করে নতুন নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (EPC) ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড (ERL)-এ পরিশোধিত এবং সরাসরি অমিদানি ক্রয়কৃত ডিজেল, কেরােসিন, অকটেন ও পেট্রোল তেল বিপণন কোম্পানিসমূহের নিকট গেজেটে উল্লিখিত  মূল্যে সরবরাহ করিবে। নতুন আদেশ অনুসারে ভোক্তা পর্যায়ে ডিজেল ১০৬.০০ টাকা কেরোসিন ১০৬.০০  টাকা, অকটেন ১২৬ টাকা এবং পেট্রোল ১২২ টাকা নির্ধারণ করা হয়েছে।

বর্তমান জ্বালানি মূল্য ২০২৪ / মূল্য বৃদ্ধি পেয়ে এখন জ্বালানির বর্তমান দাম কত টাকা?

সংশোধিত এই মূল্য হার  ১ এপ্রিল, ২০২৪ তারিখ হইতে কার্যকর বলিয়া গণ্য হইবে।

জ্বালানি তেলের দাম ২০২৪/ জ্বালানি তেলের আপডেট দাম দেখুন এখানে

বিভিন্ন ধরনের জ্বালানির পূর্বমূল্য কত ছিল?

বাংলাদেশে ডিজেল, পেট্রলসহ সমস্ত জ্বালানি তেলের দাম ২.২৫ টাকা কমিয়ে ১০৬.০০ টাকায় আনা হয়েছে। লিটার প্রতি পেট্রলের দাম ৩ টাকা কমিয়ে থেকে ১২২ টাকা করা হয়েছিল। অকটেনের দাম ৪ টাকা কমিয়ে থেকে ১২৬ টাকা। অর্থাৎ পেট্রল ও অকটেনের মূল্য পুন:নির্ধারণ করা হয়েছে কিন্তু গ্রাহকের আশানুরূপ তা কমানো হয়নি এবং বাজারে সে মোতাবেক কোন প্রভাব পড়বে না । সূত্র: যুগান্তর

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রজ্ঞাপন: ডাউনলোড

পূর্বের সমন্বকৃত মূল্য তালিকা

জ্বালানি তেলের নতুন মূল্য দেখুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

One thought on “জ্বালানি তেলের দাম ২০২৪ । ডিজেল কেরোসিনের দাম কমিয়ে গেজেট জারি হয়েছে?

  • Hi there to every one, it’s really a nice for me to visit this web site, it contains valuable Information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *