উচ্চতর স্কেল (টাইম স্কেল) প্রাপ্তিতে জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী অপেক্ষা কম বেতন পাওয়ার প্রেক্ষিতে তা সমতাকরণ পে স্কেল ২০০৯ অনুসারে করা যাবে। অর্থাৎ পে স্কেল ২০১৫ এর পূর্বে বেতন অসমতা থাকলে সেটি এখনও সমতাকরণ করা যায়।

তবে পে স্কেল ২০১৫ এর পর এটি রহিতকরণ করা হয়েছে। নিচে আদেশটি তুলে ধরা হলো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়

অর্থ বিভাগ

বাস্তবায়ন অনুবিভাগ

শাখা-৩

নং-অম-অবি (বা)-৩-উ:স্কে:-২-৮৮-৬৪ তারিখ: ২৫/৬/১৯৮৮ ইং

বিষয়: উচ্চতর স্কেল (টাইম-স্কেল) প্রাপ্তি জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী অপেক্ষা কম বেতন পাওয়ার প্রেক্ষিতে তা সমতাকরণ প্রসঙ্গে।

উচ্চতর স্কেল (টাইম স্কেল) প্রবর্তনের ফলে যেসব ক্ষেত্রে জ্যেষ্ঠ কর্মচারী, সংশোধিত বেতন স্কেল, ৮৫ জারির পূর্বে উচ্চতর স্কেল (টাইম স্কেল) পেয়েছেন, তাঁরা, কনিষ্ঠ কর্মচারী, সংশোধিত বেতন স্কেল, ৮৫ জারির পর উচ্চতর স্কেল (টাইম স্কেল) পেয়েছেন, তাঁদের অপেক্ষা কম বেতন পাচ্ছেন। এর কারণ হচ্ছে সংশোধিত বেতন স্কেল ৮৫ তে বার্ষিক ইনক্রিমেন্টের হার, ১৯৭৭ সালের নতুন জাতীয় বেতন স্কেলের বার্ষিক ইনক্রিমেন্টের হার অপেক্ষা বেশী। আরও দেখা যাচ্ছে যে, কোন কোন ক্ষেত্রে জ্যেষ্ঠ কর্মচারীর উচ্চতর স্কেলে (টাইম স্কেলে) বেতন নির্ধারণকালে, ধাপে নিয়ে যাওয়ায়, পরবর্তী উচ্চতর যাওয়ায়, পরবর্তী উচ্চতর ধাপে বেতন নির্ধারণের সুবিধা প্রাপ্য হচ্ছেন না। অপরদিকে, কোন কোন ক্ষেত্রে কনিষ্ঠ কর্মচারীর উচ্চতর স্কেলে (টাইম স্কেল এ) বেতন নির্ধারণকালে, ধাপ না মিলায়, পরবর্তী উচ্চতর ধাপে বেতন নির্ধারণের সুুবিধা পায়। ফলে, এরূপ ক্ষেত্রে একজন জেষ্ঠ কর্মচারী, তাঁর কনিষ্ঠ কর্মচারী অপেক্ষা বেতন কম পাচ্ছেন। এতে করে, কোন কোন ক্ষেত্রে জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীদের বেতন প্রাপ্তির ক্ষেত্রে বৈষম্য দেখা দিয়েছে। বেতন সমতাকরণের কাগজপত্র যেভাবে রেডি করবেন।

২। উপরোক্ত কারণে, জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন বৈষম্য দূরীকরণার্থে, সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, যেসব ক্ষেত্রে একই উচ্চতর (ক্ষেত্রে টাইম স্কেলে), জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী থেকে বেতন কম পাচ্ছেন/পারেন, যেসব ক্ষেত্রে যে তারিখ হতে জ্যেষ্ঠ কর্মচারী, কনিষ্ঠ কর্মচারী থেকে বেতন কম পাচ্ছেন/প্রাপ্য হবেন, সেই তারিখে জ্যেষ্ঠ কর্মচারীর বেতন, কনিষ্ঠ কর্মচারীর বেতনের সমান করা যেতে পারে এবং পরবর্তীতে জ্যেষ্ঠ ও কনিষ্ঠের বেতনের অসমতা যাতে পুনরায় না দেখা দেয়, সেজন্য জ্যেষ্ঠ কর্মচারীর বার্ষিক ইনক্রিমেন্টের তারিখ কনিষ্ঠ কর্মচারীর বার্ষিক ইনক্রিমেন্টের তারিখের সাথে, একই করা যেতে পারে।

৩। এই আদেশ ১-৬-১৯৮৫ ইং তারিখ হতে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।

এইচ. আর. দত্ত

উপ সচিব

 

জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন সমতাকরণ প্রসঙ্গে (পে স্কেল ২০০৯) আদেশটি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

বেতন সমতাকরণ টেবিল ২০০৯

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: এখনও কি বেতন সমতাকরণ করা যাবে?

উত্তর: না। ১৪/১২/২০১৫ তারিখের পূর্বে অসমতা এখনও সমতাকরণ করা যাবে।

 

সিনিয়র ও জুনিয়রদের মধ্যে বেতন সমতাকরণের সুযোগ বিদ্যমান।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2976 posts and counting. See all posts by admin

24 thoughts on “পে স্কেল ২০০৯ । জ্যেষ্ঠ ও কনিষ্ঠ কর্মচারীর বেতন সমতাকরণ নিয়ম দেখুন

  • It’s a very important news portal.thanks.

  • ধন্যবাদ

  • ব্যাক্তিগত ভাবে যোগাযো করতে চাই

  • দু:খিত। কোন কিছু জানার থাকলে ইমেইল করুন।

  • বেতন সমতাকরন সংক্রান্ত সকল আদেশ পেতে চাই,

  • আমি ২৮/৬/২০০৩ইং যোগদান করি। ১/৭/২০০৯ ইং বেতন সমতা করি।আমার ইনক্রিমেন্টের তারিখ ২৮/৬/২০০৯ ইং এর পরিবর্তে ১/৭/২০০৯ ইং চলে আসে।আমার প্রথম টাইম স্কেলের প্রাপ্তির তারিখ ২৮/৬/২০১১ ইং হবে নাকি ১/৭/২০১১ ইং হবে।

  • ২৮/০৬/২০১১ হবে। কারণ সমতাকরণ করে আসলে পিছিয়ে যাবে এমন কোন নির্দেশনা নেই। পদোন্নতি বা যোগদানের তারিখ হতে ৮ বছর গণ্য হবে।

  • আমি ২৮/৬/২০১৫ তারিখে দ্বিতীয় টাইম স্কেল পাই। আমার জুনিয়র শিক্ষক ১/৭/২০১৫ টাইম স্কেল পান। পে স্কেলের আগে ও পরে টাইম স্কেল পাওয়ার কারনে বেতনে অসমতা দেখা দেয়। আমি কি বেতন সমতা করতে পারব।

  • না। এখন আর সমতা করতে পারবেন না। যদি অসমতাটি ২০১৫ সালের পে স্কেলের পূর্বের হত তবে সমতা করতে পারতেন।

  • আমি ২৮/৬/২০০৩ ইং যোগদান করি,১/৭/২০০৩ ইং যিনি সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন, তিনি আমার থেকে দুইটি ইনক্রিমেন্ট বেশি পান।আবার পদোন্নতি তালিকায় তিনি চলিত দায়িত্ব পান(নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারি জৈষ্ঠ্যতা ও পদোন্নতি বিধি ২০১১ অনযায়ী)।সিনিয়র শিক্ষক বা চাকুরীতে সিনিয়র বলতে কিছু থাকল না।তাহলে কি যারা আগে চাকুরীতে আসছে,তারা বেতন কম পাবে,পদোন্নতি পাবে না,এটা কেমন আইন।

  • দুইটি ইনক্রিমেন্ট কিভাবে বেশি পান? একটি টাইমস্কেল পেয়েছেন অন্যটি?

  • ১/৭/২০০৩ যিনি যোগদান করেন , তিনি ১/৭/২০১৫ তে দ্বিতীয় টাইম স্কেল পান।১/৭/২০১৫ তে একটি ইনক্রিমেন্ট পান,১৫/১২/২০১৫ বিশেষ ইনক্রিমেন্ট পান।

  • বিশেষ ইনক্রিমেন্ট পাওয়ার কারণেই কি অসমতা দেখা দিয়েছে?

  • আমি ১৬/৯/২০১০ সালে চাকুরীতে যোগদান করি এবং ১৮/০৩/২০১২ সালে যোগদানকারী আমার চেয়ে বেশি বেতন পায়,এবং বৈষম্য হয়ার তারিখ ১৮//৩//২০১৪, আমি কি বেতন সমতা করতে পারব?

  • আমি ২০/৯/২০১০ সালে যোগদান করি। ডিপিএড করি ১/১/১৫-৩০/৬/২০১৬ইং।

    ২০১১ সালে যোগদান করা শিক্ষক যদি ১১/১২ সালে সিএনএড করে তাহলে তার সাথে কি আমি সমতাকরন করতে পারব?

  • ২০১৫ সালের আগে কোন অসমতা হলে তা ভূতাপেক্ষভাবে সমতাকরণ করা যাইবে।

  • আমি ১/৭/২০০৯ ইং বেতন সমতাকরন করি,২০১৫ পে স্কেলের সময় আবার কি বেতনে অসমতা হতে পারে।আমি যার সাথে বেতন সমতা করেছি,১/৭/২০১৫ ইং তারিখে তার থেকে দুইটি ইনক্রিমেন্ট কম পাচ্ছি।

  • 14/12/2015 এর পূর্বের অসমতা থাকলে তা সমতা করা যাবে।

  • ১৪/১২/১৫ এর পূবে বেতন সমতা কিভাবে সম্ভব? জাতীয় বেতন স্কেল তো কার্যকর হয়েছে ১/৭/১৫ তারিখ থেকে। আইবাসে সমতার অপশন নাই। মন্তব্য করে হিসাব রক্ষন অফিসার সমতা আটকে দিয়েছে।

  • সম্ভব না। সরকার বাতিল করে দিয়েছে।

  • প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের বেতন সমতা করণের সিজিএ অফিস থেকে পৃষ্ঠাংকন করে প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু রাজশাহী বিভাগের হিসাবরক্ষণ অফিস মতামত প্রদান করেন যে জাতীয় বেতন স্কেল ২০০৯ জারির পর ১/৭/২০০৯ থেকে ৩০/০৬/২০১০ তারিখ পর্যন্ত সময়ে বেতন বৈষম্য হলে সমতা করা যাবে । আমাদের বৈষম্য হয়েছে ০৯/০৩/২০১৪ তারিখে উন্নিত স্কেল জারির পর ১৮/০৩/২০১৪ তারিখে উনার মতে ০৯/০৩/২০১৪ উন্নিত স্কেল জারির পর বেতন বৈষম্য হলে সমতা করা যাবেনা এক্ষেত্রে আপনার মতামত আশা করছি।

  • ১৪/১২/২০১৫ তারিখের পর সমতা হবে না। এমনটি জানা আছে আপনি অনুগ্রহ করে ওনাকে ডকুমেন্ট প্রদর্শন করতে বলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *