প্রধান শিক্ষক বা প্রতিষ্ঠান প্রধানদের দায়িত্ব ন্যস্ত সংক্রান্ত নির্দেশনা – জ্যেষ্ঠ সহকারী শিক্ষক অধ্যক্ষ/প্রধান শিক্ষক নীতিমালা ২০২২

প্রতিষ্ঠান প্রদান কে হবে? – বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাঁকে ভিন্ন অপর কোন শিক্ষককে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করা যাবে না। সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোন দায়িত্ব গ্রহণে অপরগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে। প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন সংক্রান্ত।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামাে ও এমপিও নীতিমালা-২০২১ এর ১১.১১ ধারায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের চাকরিতে প্রথম প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। তবে সমপদে বা উচ্চতর পদে (উচ্চতর পদ বলতে শুধু প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান বুঝাবে) নিয়ােগের ক্ষেত্রে ইনডেক্সধারীদের জন্য বয়সসীমা শিথিলযােগ্য।

শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০ (ষাট) বছর পর্যন্ত প্রদেয় হবে। তবে ঐতহ্যবাহী ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানের স্বার্থে এবং সরকারের কোন আর্থিক সুবিধা/এমপিও না নেয়ার শর্তে সরকারের অনুমােদনক্রমে শুধু প্রতিষ্ঠান প্রধানের ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়ােগ দেয়া যাবে। এক্ষেত্রে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আর্থিকসহ সকল দায়ভার বহন করতে হবে এবং সরকার এর কোনাে দায় বহন। করবে না। এমপিওভুক্ত কোনাে শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের চুক্তিভিত্তিক প্রতিষ্ঠান প্রধানের মেয়াদ সরকারের আর্থিক সংশ্লিষ্টতা না থাকলেও কোনক্রমেই ৬৫ (পঁয়ষট্টি) বছরের বেশি হতে পারবে না” মর্মে প্রতিষ্ঠান প্রধান পদে চুক্তিভিত্তিক নিয়ােগের বিধান রাখা হয়েছে।

জুনিয়রকে প্রধান শিক্ষক বা প্রতিষ্ঠান প্রধান করা যাবে না / জ্যেষ্ঠ সহকারী শিক্ষক অধ্যক্ষ/প্রধান শিক্ষক নীতিমালা ২০২২

কোনাে প্রতিষ্ঠানে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠ শিক্ষক- কে অধ্যক্ষ/প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করতে হবে। তবে পরবর্তীতে অধ্যক্ষ/প্রধান শিক্ষক পদে চুক্তিভিত্তিক নিয়ােগের বিষয়টি সরকারের চূড়ান্ত অনুমােদন সাপেক্ষে তিনি উক্ত পদের দায়িত্বভার গ্রহণ করতে পারবেন।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক প্রতিষ্ঠান প্রধান নিয়ােগ সংক্রান্ত।

প্রতিষ্ঠান প্রধান / প্রধান শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য ২০২২ । সহকারী প্রধান শিক্ষকের নিয়মিত কাজ যা করবেন

  1. প্রতি মাসে শ্রেণি শিক্ষকদের মাধ্যমে হাজিরা খাতায় ছাত্রছাত্রীর নাম উঠানোর ব্যবস্থা নিবেন।

     

  2. নিয়মিত প্রাত্যহিক সমাবেশের উদ্যোগ নিবেন ও সময়মত উপস্থিত থাকবেন ।

     

  3. শ্রেণি কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য শ্রেণি শিক্ষকদেরকে ক্লাসে পাঠাবেন। শিক্ষকের অনুপস্থিতে গ্যাপ রুটিন ব্যবহার করবেন।

     

  4. পেশাদারী এবং নৈতিক দায়িত্ববোধ থেকে প্রতিষ্ঠান প্রধানের দেয়া শিখন প্রক্রিয়ায় দায়িত্ব পালনে ধারাবাহিকতা বজায় রাখবেন।

     

  5. ফলাফল রেজিস্ট্রার খাতায় শ্রেণি শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীর বিভিন্ন পরীক্ষা প্রোগ্রেস রিপোর্ট তৈরি করাবেন।

     

  6. শ্রেণি শিক্ষকদের মাধ্যমে সবল, দূর্বল, অধিক দূর্বল, বিদ্যালয়ে অনুপস্থিত শিক্ষার্থীর তথ্য সংরক্ষণ করবেন।

     

  7. যথাযথ ICT ব্যবহার, শিক্ষা উপকরণ ব্যবহার ও পাঠ পরিকল্পনা করে অংশগ্রহনমুলক ক্লাস নিতে উৎসাহ দিবেন ও তদারকি করবেন।

     

  8. শিক্ষার্থী ও শিক্ষকের প্রতি আচরণ বা দৃষ্টিভঙ্গি সবসময় ইতিবাচক রাখবেন। শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে প্রেষণা সৃষ্টি করবেন।

     

  9. শিক্ষার্থীর মধ্যে সুষ্ঠু গণতান্ত্রিক চেতনা সৃষ্টি করার মানসে শিক্ষক-শিক্ষার্থীর সাথে বিশ্বস্থ বন্ধুর আচরণ করবেন ।

     

  10. শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক বজায় রেখে শিক্ষক শিক্ষার্থীর সুখে-দুখে, সাফল্য-ব্যর্থতায় সব সময় পাশে থাকবেন ।

     

  11. নিজস্ব গঠনমূলক বা সৃজনশীল কোনো পরামর্শ থাকলে প্রতিষ্ঠান প্রধানের সাথে আলোচনা করে সে অনুযায়ী কাজ করবেন ।

     

  12. কোন শিক্ষার্থী কতৃক শ্রেণিতে অনিয়ম বা শৃংখলা ভঙ্গ হলে অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সহায়তা করবেন ।

     

  13. শিক্ষার্থীদেরকে তাদের লক্ষ্যে পৌঁছতে প্রয়োজনীয় উপদেশ দিয়ে সহায়তা করবেন ।

     

  14. শ্রেণি শিক্ষকদের পেশাগত মান উন্নয়নের লক্ষ্যে সময়ে সময়ে প্রতিষ্ঠান প্রধানের পরামর্শক্রমে নিজ বিদ্যালয়ে ইন হাউজ ট্রেনিং করাবেন।

     

  15. শিক্ষক বিধি মোতাবেক সময়মত বিদ্যালয়ে উপস্থিত হবেন এবং শ্রেণি কার্যক্রম শেষে সবকিছু সুন্দরভাবে গুছিয়ে রেখে প্রতিষ্ঠান ত্যাগ করবেন।

প্রধান শিক্ষকের অবর্তমানে কে দায়িত্ব পালন করবেন?

জনবলকাঠামাে ও এমপিও নীতিমালা-২০২১ এর ১১.১১ ধারায় অনুসৃত বিষয়ে বিভিন্ন শিক্ষা। প্রতিষ্ঠানে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ/প্রধান শিক্ষকদের কোনাে বিধি-বিধান না মেনে চুক্তিভিত্তিক নিয়ােগ প্রদান করা হচ্ছে এবং তা অনুমােদনের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরাবর প্রেরণ করা হচ্ছে। এক্ষেত্রে চুক্তিভিত্তিক অধ্যক্ষ/প্রধান শিক্ষক নিয়ােগের ক্ষেত্রে উক্ত শিক্ষক বিধি অনুযায়ী ৬০ (ষাট) বছর পূর্তিতে অবসরে গেলে শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নংশিম/শা:১১/৩-৯/২০১১/২৫৬; তারিখ: ০৬ জুন ২০১১ এবং স্মারক নং- শিম/শা:১১/3-9/2011/৪৮৪; তারিখ: ০৯ জুলাই ২০১২ অনুযায়ী অধ্যক্ষ/প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে সহকারী প্রধান শিক্ষক-কে প্রতিষ্ঠানের অধ্যক্ষ/প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করতে হবে।

প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন সংক্রান্ত।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *