ধরি, জনাব জাবেদ আলী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৬তম গ্রেডে যোগদান করে ৫ বছর পূর্ণ হওয়ায় ৬ষ্ঠ বছর উচ্চমান সহকারী পদে পদোন্নতি পেয়ে ১৪তম গ্রেডে উন্নীত হলো। তাহলে তার বেতন ভাতাদি নিম্নরুপ হারে নির্ধারিত হইবে।

বেতন কেমন বাড়ে? ১৬ গ্রেডে মূল বেতন ৪৭০০ টাকায় যোগদান করে ষষ্ঠ বছরে তার মূল বেতন দাড়ায় ১২৪৯০ টাকা।উচ্চমান সহকারী পদোন্নতি প্রাপ্ত হওয়ার পর ১৩০৫০ টাকায় মূল বেতন দাড়াল। এখানে দেখা যাচ্ছে যে, পদোন্নতি পাওয়ায় তার বেতন বৃদ্ধি পেল ৫৬০ টাকা। অর্থাৎ তার মূল বেতনের ৪ শতাংশের উপরে মূল বেতন বৃদ্ধি পেল।

সরকারি কর্মচারীর পদোন্নতি জণিত ফিক্সেশন যেভাবে করবেন।

পদোন্নতির পূর্বে উপজেলা লেভেল এ তার মূল বেতন ভাতাদি ছিল নিম্নরূপ:
মূল বেতন ১২৪৯০+ বাড়িভাড়া ৪৫% হারে ৫৬২০+ চিকিৎসা ভাতা ১৫০০+শিক্ষা ভাতা ১০০০ টাকাসহ সর্বমোট = ২০৬১০ টাকা

পদোন্নতিতে উপজেলা লেভেল এ তার মূল বেতন ভাতাদি নিম্নরূপ:
মূল বেতন ১৩০৫০+ বাড়িভাড়া ৪৫% হারে ৫৮৭২+ চিকিৎসা ভাতা ১৫০০+শিক্ষা ভাতা ১০০০ টাকাসহ সর্বমোট = ২১৪২২ টাকা। পদোন্নতিতে একজন কর্মচারীর আর্থিক বেনিফিট সর্বমোট = ৮১২ টাকা।

এক্ষেত্রে স্পষ্টতার জন্য আমরা একটি ফিক্সেশন কপির নমুনা দেখে নিতে পারি, চলুন দেখে নিই: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2982 posts and counting. See all posts by admin

4 thoughts on “পে ফিক্সেশন ২০২৩ । সরকারি কর্মচারীর পদোন্নতি জণিত ফিক্সেশন যেভাবে করবেন

  • পদোন্নতির কারণে ibas++ এর GPF এর Opening Balance Edit করা যাচ্ছে না। সমস্যা সমাধানের ব্যবস্থা করুন।

  • Pingback:

  • বিষয়টি আমার একজন মরহুম কর্মকর্তার, তিনি ৯ম গ্রেডে চাকুরি নেন। টাইম স্কেল ও সিলেকশন গ্রেড স্কেল পেয়ে ৬ষ্ঠ গ্রেডে উন্নিত হন। কিন্তু ৬ষ্ঠ গ্রেড পাওয়ার পর তিনি ৯ম গ্রেড হতে ৭ম গ্রেডে পদোন্নতি পান। এ ক্ষেত্রে তাহার বেতন কিভাবে নির্ধারিত হবে। 01/07/2020 খ্রি. তারিখে ৬ষ্ঠ গ্রেডে তার বেতন ছিলো ৪৯,৯৮০/- টাকা পদোন্নতি পাই ৭ম গ্রেডে ১৫/১০/২০২০ খ্রি. তারিখে এক্ষেত্রে তার বেতন কিভাবে নির্ধারিত হবে ?

  • পদোন্নতিতে তার কোন বেতন বৃদ্ধি পাইবে না। এতে বেতন নিম্নধাপে নির্ধারিত হইবে। পদোন্নতির কোন বেনিফিন পাইবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *