পেনশন ফরম ২.১ (কর্মচারীর নিজের অবসরের ক্ষেত্রে প্রযোজ্য) – কতদিন পূর্বে পেনশন আবেদন পেশ করতে হ? –New pension form bd

পেনশন ফরম প্রয়োজন কেন? – কোন কর্মচারীর চাকরি শেষে বা অক্ষমতাজনিত পেনশন বা স্বেচ্ছায় অবসর জনিত পেনশনের ক্ষেত্রে পেনশন ফরম ২.১ প্রয়োজন পড়ে। এই ফরমটি চাইলে আপনি ডাউনলোড করে কম্পিউটারে পূরণ করে অফিসে জমা দিতে পারেন বা অফিস ইউনিকোড ফন্টে পূরণ করে জমা দিতে পারে। নিচে ডাউনলোড লিংক দেয়া চাইলে ডাউনলোড করে নিতে পারেন। Pension Form 2022 । নিজ পেনশন এবং পারিবারিক পেনশন ফর্ম

পূর্বের পেনশন ফর্মের সাথে ২০২০ সালে প্রকাশিত পেনশন ফর্মের কিছু পার্থক্য রয়েছে। কিছু কিছু বিষয় সংযোজন করা হয়েছে এবং নতুন কিছু বিষয় যুক্ত করা হয়েছে। তবে বেশির ভাগ তথ্যই অপরিবর্তিত রয়েছে। নমিনি তথ্যের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে। ইএলপিসি এর কিছু তথ্য পরিবর্তন করা হয়েছে। সংযোজনী গুলোতে পরিবর্তন আনা হয়েছে কিছু সংযোজনী নতুন করে ফর্ম করা হয়েছে।

গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৪ ধারার বিধান অনুযায়ী একজন গণকর্মচারীকে ৫৯ বৎসর বয়স পূর্তিতে এবং ৪ এ ধারার বিধান অনুযায়ী একজন মুক্তিযোদ্ধা গণকর্মচারীকে ৬০ বৎসর বয়স পূর্তিতে অবসরগ্রহণ করিতে হয়। এই অবসরগ্রহণের ক্ষেত্রে বার্ধক্যজণিত পেনশন প্রাপ্য।

পেনশন ফরম pdf / পারিবারিক পেনশন ফরম । পেনশন ফরম সংগ্রহ করে রাখতে পারেন।

পেনশন ফাইলের সংযোজনী গুলো ডাউনলোড করে নিন: ডাউনলোড

পেনশন ফরম ২.১ Word File ডাউনলোডOnly Blank Pension Form PDF

যে কোন সময় কি স্বেচ্ছায় পেনশনে যাওয়া যায়? স্বেচ্ছায় অবসর সংক্রান্ত বিধানাবলী কি?

  • ১। গণকর্মচারী (অবসর আইন, ১৯৭৪ এর ৯ ধারার (১) উপ-ধারার বিধান অনুযায়ী কোন গণকর্মচারী তাঁহার চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ার পর যে কোন সময় নিয়োগকারী কর্তৃপক্ষের বরাবরে কমপক্ষে ত্রিশ দিনের লিখিত নোটিশ প্রদানপূর্বক চাকরি হইতে অবসর গ্রহণ করিতে পারিবেন। উল্লেখ্য, স্বেচ্ছায় অবসরের অপসন একবার প্রয়োগ করা হইলে তাহা চূড়ান্ত হিসাবে গণ্য হইবে এবং তাহা পরিবর্তন বা প্রত্যাহারের অনুমতি দেওয়া যাইবে না।

  • ২। গণকর্মচারী (অবসর) বিধিমালা, ১৯৭৫ এর বিধি -৯ এর বিধান মতে কোন গণকর্মচারী অবসর আইনের ৯ ধারার (১) উপ-ধারার অধীনে অবসরগ্রহণের অপসন গ্রহণ করার ক্ষেত্রে ছুটি পাওনা সাপেক্ষে নিম্নোক্ত শর্তে অবসর উত্তর ছুটি ভোগ করিতে পারিবেন- (এ) যে তারিখ হইতে অবসর উত্তর ছুটিতে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেন, উক্ত তারিখের কমপক্ষে ৩০ দিন পূর্বে অবসরগ্রহণের আবেদন করিতে হইবে; (বি) যে তারিখ হইতে অবসর উত্তর ছুটিতে যাওয়ার ইচ্ছা করেন, উক্ত তারিখ আবেদন পত্রে উল্লেখ করিতে হইবে; (সি) ছুটির মেয়াদ আবেদনপত্রে উল্লেখ করিতে হইবে; এবং (ডি) ছুটি প্রাপ্যতার সনদ যুক্ত করিতে হইবে।

  • ৩। মোট চাকরিকাল ২৫ বৎসর পূর্ণ হইলেই স্বেচ্ছায় অবসরের অপসন গ্রহণ করা যাইবে। তবে পেনশন প্রাপ্য হইবে পেনশনযোগ্য চাকরিকালের ভিত্তিতে। (স্মারক নং MF/RU-2(13)/76/25, তারিখ: ২ মার্চ, ১৯৭৭)

  • ৪। চাকরিরর ২৫ বৎসর পূর্ণ হওয়ার পর কোন গণকর্মচারী যে কোন সময় অবসরগ্রহণের অভিপ্রায়কৃত তারিখের কমপক্ষে ত্রিশ দিন পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট স্বেচ্ছায় অবসরের প্রতিবন্ধকতাবিহীন অধিকার (Unfettered right) থাকে। এইক্ষেত্রে কর্তৃপক্ষ উক্ত অপসন গ্রহণ করিতে বাধ্য এবং উক্ত অপসন প্রত্যাখ্যানের কোন আইনগত সুযোগ নাই। (স্মারক নং ED(R-VII)IR-6/80-63, তারিখ: ৯ অক্টোবর, ১৯৮০)

  • (৫) অবসর গ্রহণের নোটিশ প্রদানের উদ্দেশ্য হইল নিয়োগকারী কর্তৃপক্ষকে নোটিশ সময়ের মধ্যে একজন প্রতিস্থাপক কর্মকর্তার ব্যবস্থাকরণের জন্য একটি যুক্তিসংগত সময় দেওয়া। কোন কর্মচরী ছুটিতে থাকা অবস্থায় নোটিশ প্রদান করিলেও উক্ত উদ্দেশ্য সাধিত হয় বিধায় গনকর্মচারী (অবসর) আইনের ৯ ধারার (১) উপ-ধারার অধীন নোটিশ প্রদানের বাধ্যবাধকতা পূরণ হইয়াছে বলিয়া গণ্য হইবে। (স্মারক নং ED)R.VII)IR-11/81-62, তারিখ: ১২ নভেম্বর, ১৯৮১)।

কখন স্বেচ্ছায় পেনশনে যাওয়া যায়?

সুস্থ্য থাকা অবস্থায় কোনভাবেই ২৫ বছরের পূর্বে স্বেচ্ছায় চাকরি ছাড়লে কোন পেনশন সুবিধা পাওয়া যাবে না। অর্থাৎ যদি কেউ ২০ বছরে স্বেচ্ছায় চাকরি ছাড়তে চায় সক্ষমতা থাকলেও তবে তিনি পেনশন প্রাপ্য হবেন না। মোট কথা অসুস্থ্য বা চাকরি করতে অক্ষম হলে স্বেচ্ছায় চাকরি ছাড়া যাবে কিন্তু সক্ষম থাকাকালে ২৫ বছর পূর্ণ হওয়ার আছে চাকরি ছাড়লে পেনশন পাবেন না।

বার্ধক্যজনিত পেনশন ২০২৩ । ৫৯ বছর পূর্তিতে পেনশন নির্ণয় পদ্ধতি দেখে নিন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *