বেসামরিক সরকারী চাকুরেদের পেনশন মঞ্জুরী সংক্রান্ত প্রচলিত বিধি/পদ্ধতি সহজীকরণের অম/অবি/বিধি/পেনশন/৩পি-২৬/৯৪/৯৭ নম্বর স্মারকের ৩.৩৫ উপ-অনুচ্ছেদ যাহাই থাকুক না কেন উহা সংশোধিত বিবেচনায় পেনশন ভোগের মেয়াদকাল নির্বিশেষে ও হার নির্বিশেষে বিধবা স্ত্রী পুনবিবাহ না করিলে ০১-০৬-৯৪ ইং তারিখ হইতে পূর্ণহারে আজীবন পেনশন প্রাপ্য হইবেন।

সারসংক্ষেপ:

  • ১ম শর্ত পুন:বিবাহ করা যাবে না।
  • ০১-০৬-৯৪ ইং তারিখ হইতে পূর্ণহারে আজীবন পেনশন প্রাপ্য হইবেন।
  • বিধবা আজীবন পেনশন প্রাপ্য হইবেন।

বিস্তারিত জানতে আদেশ দেখুন:

অর্থ মন্ত্রণালয়ের ৩০-০৯-১৯৯৫ খ্রি: তারিখের অস/আবি/বিধি-১/৩পি-২০/৯৫/৯৩(২০০০) নম্বর আদেশ মোতাবেক বেসামরিক সরকারী চাকুরেদের পেনশন মঞ্জুরী সংক্রান্ত প্রচলিত বিধি/পদ্ধতি সহজীকরণ স্মারকের ৩০৫ উপ-অনুচ্ছেদ বর্ণিত বিধবা স্ত্রীর আজীবন পেনশন প্রাপ্যতা প্রসঙ্গে বর্ণনা করা হয়েছে।  বিধবা স্ত্রীর আজীব পেনশন প্রাপ্যতা সর্ম্পকে পরীক্ষাক্রমে সরকার নিম্নলিখিত সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন: অর্থ বিভাগ কর্তৃক জারীকৃত ০৯-০৬-১৯৯৪ ইং তারিখের বেসামরিক সরকারী চাকুরেদের পেনশন মঞ্জুরী সংক্রান্ত প্রচলিত বিধি/পদ্ধতি সহজীকরণ স্মারকের ৩০৫ উপ-অনুচ্ছেদে যাহাই থাকুক না কেন উহা এতদ্বারা সংশোধিত বিবেচনায় পেনশন ভোগের মেয়াদকাল ও হার নির্বিশেষে স্ত্রী পুন:বিবাহ না করিলে ০১-০৬-১৯৯৪ ইং তারিখ হইতে পূর্ণ হারে আজীবন পেনশন প্রাপ্য হইবেন। আদেশটিতে স্বাক্ষর করেছেন উপ সচিব মো: আনোয়ার উদ্দিন।

বিধবা স্ত্রীর আজীবন পেনশন প্রাপ্যতা সংক্রান্ত আদেশের JPG কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: স্ত্রী যদি বিবাহ করে পুনরায় তবেও কি সে আজীবন পেনশন পাবেন?
  • উত্তর: না, বিবাহ করলে আজীবন পেনশন পাবেন না।
  • প্রশ্ন: এই আদেশ জারির পূর্বে কত বছর পর্যন্ত পেনশন পেত?
  • উত্তর: ১৫ বছর পর্যন্ত। তারপর আর পেনশন পেত না।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2983 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *