একজন সরকারি কর্মচারীর চাকুরী হতে স্বেচ্ছায় অবসর গ্রহণের নিয়মাবলি।

গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর যে ধারার প্রেক্ষিতে একজন সরকারি কর্মচারী চাকুরী হইতে স্বেচ্ছায় অবসর গ্রহণ করিতে পারেন তাহা নিম্নরূপ :

ধারা-৯। ঐচ্ছিক অবসর।- (১) চাকুরীর মেয়াদ পঁচিশ বৎসর পূর্ণ হওয়ার পর যে কোনাে সময় একজন গণ কর্মচারী অবসর গ্রহণের অভিপ্রায়কৃত তারিখের কমপক্ষে ত্রিশ দিন পূর্বে নিয়ােগকারী কর্তৃপক্ষের নিকট লিখিত নােটিশ প্রদানপূর্বক চাকুরী হইতে অবসর গ্রহণের অভিপ্রায় ব্যক্ত করিতে পরিবেন। তবে শর্ত থাকে যে, এই ব্যক্তকৃত অভিপ্রায় চুড়ান্ত হিসাবে গণ্য হইবে এবং তাহা সংশােধন বা প্রত্যাহারের অনুমতি দেওয়া যাইবে না।

(২) চাকুরীর মেয়াদ পঁচিশ বৎসর পূর্ণ হইবার পর যে কোনাে সময়, সরকার জনস্বার্থে প্রয়ােজন মনে করিলে, কোনােরূপ কারণ দর্শনাে ব্যতীত যেকোনাে গণ কর্মচারীকে চাকুরী হইতে অবসর প্রদান করিতে পারিবে। গণকর্মচারী(অবসর) বিধিমালা, ১৯৭৫ এর বিধি-৯ এর বিধানমতে কোনাে গণকর্মচারী স্বেচ্ছায় চাকুরী হইতে অবসর গ্রহণের ক্ষেত্রে অবসর-উত্তর ছুটি ভােগের ইচ্ছা প্রকাশ করিলে প্রাপ্যতা সাপেক্ষে অবসর-উত্তর ছুটি প্রাপ্য হইবেন, যদি অবসরের আবেদনে নিম্নবর্ণিত বিষয়গুলির উল্লেখ থাকে-

(এ) তিনি যে তারিখ হইতে ছুটি ভােগ করিতে আগ্রহী তাহার কমপক্ষে ত্রিশদিন পূর্বে দাখিল করেন;

(বি) যে তারিখ হইতে ছুটিতে যাইতে ইচ্ছুক তাহা নির্দিষ্টভাবে উল্লেখ করেন,

(সি) যে সময় কালের জন্য ছুটির আবেদন করা হইয়াছে তাহা নির্দিষ্টভাবে করেন; এবং

(ডি) অনুরুপ ছুটির প্রাপ্যতা সম্পর্কে হিসাব মহা নিয়ন্ত্রকের পর করেন।

একজন সরকারি কর্মচারীর চাকুরী হতে স্বেচ্ছায় অবসর গ্রহণের নিয়মাবলি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

2 thoughts on “একজন সরকারি কর্মচারীর চাকুরী হতে স্বেচ্ছায় অবসর গ্রহণের নিয়মাবলি।

  • স্যার আমি একজন সরকারি চাকুরীরত । আমার চাকুরীর বয়স ৯ বছর। আমি লোনের জন্য আবেদন করেছি কিন্তু আমাদের জমা চাকুরির সময়কাল কম বিভিন্ন অজুহাতে অল্প কিছু লোন প্রদান করা হয়, যা আমার কোন কাজে আসবে না। তারা বলছে আমি যদি চাকুরি ছেড়ে চলে যাই কিংবা মারা যাই তখর রিকভাবি কিভাবে হবে।আমি জানতে চাচ্ছি আমার বতর্মান বেসিক ১২৮৬০ সে অনুযায়ী আমি কত টাকা লোন পেতে পারি। আমরা পেনশন আওতাধীন। দয়াকরে জাণালে উপকৃত হব।

  • ১-২ লাখ এর চেয়ে বেশি পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *