সরকারি চাকরি মানের সোনার হরিণ হলেও বেতন ভাতাদি কিন্তু স্বর্ণ বা হীরার মত নয়। একজন ১১-২০ গ্রেডের চাকরিজীবীই জানে সরকারি চাকরিজীবীর মর্ম কি? সরকারি চাকরিজীবীদের সীমিত বেতনে সংসার চালাতে হয়। ১১-২০ গ্রেডের কর্মচারীদের যে বেতন ভাতা প্রদান করা হয়, তা দিয়ে কোন রকমে সংসার চলে গেলেও স্বাচ্ছন্দ আসার কোন সম্ভাবনা নেই। তবে হ্যাঁ যদি আপনি খেয়ে পড়ে বেঁচে থাকতে চান, উচ্চাকাঙ্খা বা উচ্চাশা না থাকে তবে আপনি সরকারি চাকরি করতে পারেন।

সরকারি এবং বেসরকারি চাকরিজীবীদের বেতন ভাতাদির ব্যবধান ২০২২

সরকারি চাকরিজীবীদের ১১-২০ গ্রেডের চাকরিজীবীদের যে বেতন ভাতা প্রদান করা হয় তা বেসরকারি চাকরিজীবীদের তুলনায় অর্ধেক বলতে পারেন। একজন সরকারি চাকরিজীবী চাকরি শেষে ঠিক মোটা অংকের আনুতোষিক বা গ্র্যাচুইটি পাওয়া যায় এবং লাম্পগ্র্যান্ট জিপিএফসহ যা পাওয়া যায় তা দিয়ে শেষ জীবনের কিছু আশা হয়তো পূরণ হয়। বেসরকারি চাকরিতে যদি আপনি আপনার কাজকে ভালবেসে কঠোর পরিশ্রম করতে পারেন, তবে সেখানেও আপনি আলোর মূখ দেখতে পাবেন। একজন বেসরকারি চাকরিজীবীও ঠিকমত সেভিংস এবং সঠিক বিনিয়োগের মাধ্যমে শেষ জীবনের সম্ভব হিসেবে ভাল অর্থ সঞ্চয় করতে পারেন। তা কোন অংশেই ১১-২০ গ্রেডের সরকারি চাকরিজীবীদের পেনশন, আনুতোষিক ও জিপিএফ, লাম্পগ্র্যান্ট হতে কোন অংশেই কম নয়।

এবার আসুন জেনে নিই ১১-২০ গ্রেডের একজন কর্মচারী সারা জীবনই প্রকৃত মূল্যের অর্ধেক টাকায় জীবন যাপন করে থাকে। বর্তমান বাজারে একজন ১৭ গ্রেডের চাকরিজীবী ১৪-১৮ হাজার টাকা বেতনে চাকরি করছে চাকরির বয়স যখন ২০-২২ বছর। ১৪-১৮ হাজার টাকা মূলবেতনে বর্তমান বাজারে বাড়ি ভাড়াতেও ভর্তুকি দিতে হয়। কারণ সরকারি বাসা বরাদ্দ না থাকলে ৭-৮ হাজার টাকা বাড়ি ভাড়া ভাতায় কোন ক্রমেই পরিবার সহ জেলা শহর বা উপজেলা শহরে বাসা ভাড়া পাওয়া যাবে না। তাছাড়া ৬ সদস্য বিশিষ্ট পরিবারে আপনার ১৫০০ টাকায় কোন ভাবেই মাসিক চিকিৎসা সম্ভব নয়। ১২ মাসে যদিও ১৮০০০ টাকা চিকিৎসা বাবদ পাওয়া যায় কিন্তু এক্ষেত্রে হিসেবে করলে দেখবেন আপনার ২০-৩০ হাজার টাকা পর্যন্ত ব্যয় হবে। এছাড়াও ২০০ টাকা টিফিন ভাতা ও ৩০০ টাকা যাতায়াত ভাতা দিয়ে কোনক্রমেই মাস পারি দিতে পারবেন না। তাই আপনাকে কোন শখ বা ইচ্ছা পূরণ করতে হলে অবশ্যই ব্যক্তিগত ঋণের কবলে পড়তে হবে।

একজন ১৭ গ্রেডের কর্মচারী ঠিক কত টাকা সাকুল্য বেতন পান?

আসুন জেনে নিই একজন ১৭ গ্রেডের একজন কর্মচারী মাসে কত টাকা বেতন পান? চাকরির শুরুতে হন তবে মূল বেতন ৯০০০ টাকা থেকে শুরু হবে। কিন্তু ২০-২৪ বছর চাকরি করলে মূল বেতন ১৭০০০-১৮০০০ টাকা হবে। আসুন তালিকা হিসেবে সাকুল্য বেতন ভাতাদি দেখে নিন। উপজেলার একজন চাকরিজীবীর বেতন ভাতাদি নিম্নরূপ:

  • মূল বেতন ১৭,৯২০ টাকা।
  • বাড়ি ভাড়া ভাতা ৯,৮৫৬ টাকা।
  • চিকিৎসা ভাতা ১৫০০ টাকা।
  • টিফিন ভাতা ২০০ টাকা।

সাকুল্য বেতন ভাতাদি সর্বমোট ২৯,৮৭৬ টাকা। 

এছাড়াও অধিকাল বা অতিরিক্ত দায়িত্ব পালন করেন তবে অধিকাল ভাতা প্রাপ্য হবেন এছাড়া আর কোন ভাতাদি প্রাপ্য হবেন না। এছাড়া বছরে মূল বেতনের সমপরিমাণ দুইটি উৎসব ভাতা এবং মূল বেতনের ২০% হারে বাংলা নববর্ষ ভাতা প্রদান করে থাকে।

১৭ গ্রেডের কর্মচারীদের বেতন শীট। সরকারি কর্মচারিদের বেতন বিল ২০২২

১৭ গ্রেডের কর্মচারীদের বেতন শীট। সরকারি কর্মচারিদের বেতন বিল ২০২২

একজন বেসরকারি কর্মচারী বা কর্মকর্তা যদি তার বেতন ভাতাদি সরকারি কর্মচারিদের ন্যায় খরচ করেন তবে মোট বেতনের ৫০% টাকা অবশিষ্ট থাকবে। এ অর্থ যদি কোন পেনশন স্কীমে জমা রাখেন তবে একজন পেনশনার পেনশন শেষে যে অর্থ এককালীন পেয়ে থাকেন তার থেকে কোন অংশেই কম পাবেন না। ২৫-৩০ বছর মেয়াদী যদি কোন পেনশন স্কীম গ্রহণ করেন তবে তা সেই হারে প্রাপ্য হবেন।

উপরোক্ত কর্মচারীগণ  এখন ২৫-৩০ বছর চাকরি শেষে অবসরে গেলে মূল বেতন যা হারে সেই পরিমাণ লাখ টাকা পেয়ে থাকেন। ১৭ হাজার টাকা মূল বেতন হলে ১৭-১৯ লক্ষ টাকা এককালীন বা গ্র্যাচুইটি আনুতোষিক পেয়ে থাকেন। এছাড়াও জিপিএফ জমাকৃত অর্থ যা কর্মচারীগণ ৪-৫ লক্ষ পাবেন এবং লাম্পগ্র্যান্ট হিসেবে ২-৩ লক্ষ টাকা পাবেন।

https://bdservicerules.info/%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A4%E0%A6%A8-%E0%A5%A4-%E0%A6%AC%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BF-%E0%A6%AD%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE-%E0%A5%A4-%E0%A6%85%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D/page/3/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *