অনেকেই চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব একই মনে করেন। চলতি দায়িত্ব আর অতিরিক্ত দায়িত্ব ভিন্ন জিনিস। চলতি দায়িত্ব কী এবং কেন? (এস্টাব্লিশমেন্ট ম্যানুয়াল, ভলিউম-২, পৃষ্ঠা ২৭৪ মোতাবেক ) এফ আর -৪৯ এ একজন সরকারি কর্মকর্তা/ কর্মচারীকে একই সঙ্গে দুই বা ততোধিক পদের দায়িত্ব প্রদানের ব্যবস্থা আছে।তবে একজন সরকারি কর্মকর্তা /কর্মচারী একই সঙ্গে দুই বা ততোধিক স্থায়ী পদে স্থায়ীভাবে নিযুক্ত হইতে পারেন না।

উক্ত বিধিমোতাবেক মন্ত্রনালয়/বিভাগ সাধারণত শূন্যপদে যথাক্রমে সমপদধারীকে অতিরিক্ত দায়িত্ব এবং নিম্নপদধারীকে চলতি দায়িত্ব প্রদান করা হয়ে থাকে। সাধারণত চলতি /অতিরিক্ত দায়িত্ব প্রদানকে নিরুৎসাহিত করা হয়ে থাকে।তবে নিম্নোক্ত ব্যতিক্রমধর্মী ক্ষেত্রে চলতি দায়িত্ব প্রদান বিবেচনা করা হয়ে থাকে।

১) জ্যেষ্ঠতা নির্নয়ে জটিলতা।
২) নিয়োগবিধি প্রনয়নে বিলম্ব।
৩) পদোন্নতি যোগ্য কর্মকর্তা/ কর্মচারীর অভাব।
৪) নিয়োগবিধি অনুযায়ী নিয়োগে বিলম্ব।
৫) পদধারীর ছুটি বা প্রশিক্ষনের জন্য দায়িত্ব ত্যাগ।

চলতি/অতিরিক্ত দায়িত্ব পালনে কতিপয় শর্তাবলী:

১) যাহাকে চলতি দায়িত্ব প্রদান করা হইবে তিনি নিজস্ব পূর্বপদের দায়িত্ব হস্তান্তর করিয়া তাহার চলতি দায়িত্ব প্রাপ্ত পদে যোগদান করিবেন।তাহার পূর্বপদটি সমপদধারীদের মধ্য হইতে কাহাকেও অতিরিক্ত দায়িত্ব প্রদানের মাধ্যমে পূরন করা হইবে।চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তাহার পূর্বপদে ফেরত আসিলে সাময়িকভাবে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাকে তাহার পূর্বপদে পদাবনত করিতে হইবে।তবে যেস্থানে পদখালি হইবে সাধারণত সেই স্থানের উপযুক্ত কর্মকর্তাকে চলতি/অতিরিক্ত দায়িত্ব প্রদানে অগ্রাধিকার দেওয়া হইবে।

২) চলতি দায়িত্ব প্রদান, বদলী বা পদোন্নতি বা নবনিয়োগ নহে এবং দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা চলতি দায়িত্বের কারনে এরুপ কোন সুবিধা দাবি করিতে পারিবেন না।নিয়োগবিধি অনুসারে শূন্যপদ পূরণ করা হইবে এবং সেক্ষেত্রে তিনি কোন অগ্রগন্যতা বা অধিকার অর্জন করিবেন না।

৩) চলতি/অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী উক্ত দায়িত্ব প্রাপ্ত পদে স্থায়ী পদধারীর মর্যাদা দাবি করিতে পারিবেন না।

আসুন এসম্পর্কিত আরও কিছু ব্যাখ্যা জেনে নিই:

১) চলতি দায়িত্ব শুধুমাত্র উপরের পদে দেওয়া হয় এবং এক্ষেত্রে যে পদে দায়িত্ব ছিলেন তা সম্পন্নরুপে ত্যাগ করে উপরের পদে যোগদান করতে হয়। চলতি দায়িত্বরত পদে যতদিন কর্মরত থাকবেন তত দিন চলতি দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

২) অতিরিক্ত দায়িত্ব সম/উচ্চ/নিম্ন যে কোন পদে নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসাবে দেওয়া হয়, এক্ষেত্রে নিজ দায়িত্ব পরিত্যাগ করার সুযোগ নাই। তবে ভাতা শুধুমাত্র সম/উচ্চ পদে অতিরিক্ত দায়িত্ব পালন করলে পাবেন। নিম্ন পদে অতিরিক্ত দায়িত্ব পালন করলে ভাতা প্রাপ্য হবেন না। এছাড়া একের অধিক দায়িত্ব পালন করলেও একটির জন্য অতিরিক্ত দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন এবং তা ০৬ মাসের অধিক প্রাপ্য হবেন না। তবে অনেক কর্মকর্তাই ০৬ মাস পর পর কর্তৃপক্ষের সাথে তদবির করে ০১ দিন দায়িত্ব বিরতি নিয়ে আবার দায়িত্ব গ্রহণ করে আবারও ভাতা উত্তোলন করে এবং এভাবে তা চলতেই থাকে, তবে এটা বিধি সম্মত নহে তাহাও ঠিক নহে। চলতি দায়িত্ব ভাতা: প্রাপ্যতা, মঞ্জুরী, পদবী ব্যবহার সংক্রান্ত তথ্য।

৩) চলতি দায়িত্ব উচ্চ পদের শুধুমাত্র আর্থিক সুবিধা বাদে সকল সুবিধা প্রাপ্য হবেন (যেমন বাড়ী/গাড়ী) ইত্যাদি।

৪) অতিরিক্ত দায়িত্ব সাময়িক ব্যবস্থা। চলতি দায়িত্ব তা নয়, যতদিন পদোন্নতি না হয় ততদিন সেই পদেই কর্মরত থাকবেন। তবে কর্তৃপক্ষ চলতি দায়িত্ব থেকেও অব্যহতি দিতে পারে কারন ছাড়াই। অতিরিক্ত দায়িত্বভার ভাতা পালনের জন্য কার্যভার ভাতা প্রদান।

৫) চলতি দায়িত্ব উপরের পদে দেওয়া হয় এবং আপনি নিতে না ইচ্ছুক হলে তা করতে পারবেন তবে পরবর্তীতে পদোন্নতি না হওয়া পর্যন্ত আর উপরের পদে চলতি দায়িত্ব দাবি করতে পারবেন না। তবে অতিরিক্ত দায়িত্ব পরিহার করার সুযোগ নাই।

বিস্তারিত জানতে Establishment Manual -2009, Volume-2 Page-237

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2976 posts and counting. See all posts by admin

6 thoughts on “অতিরিক্ত দায়িত্ব ভাতা । চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্বের মধ্যে পার্থক্য।

  • একসাথে কয়টি পদের অতিরিক্ত দায়িত্ব পালনের নির্দেশ প্রদান যুক্তিযুক্ত? এ সংক্রান্ত কোন উর্দ্ধসীমা রয়েছে কিনা?

  • এ সংক্রান্ত কোন উর্ধ্বসীমা নেই।

  • একই সময়ে চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব পালনের সুযোগ আছে কি? এক্ষেত্রে দায়িত্ব ভাতা কি পৃথকভাবে প্রাপ্য হবে?

  • দায়িত্ব ভাতা একটাই হবে।

  • চলতি দায়িত্ব পালনকালে উক্ত কর্মকর্তা অধস্থন দের বদলি,সাসপেনশন কিংবা নিয়োগ প্রদানের ক্ষমতা আছে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *