চলতি ২০২৩-২৪ অর্থ বছরের পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তি এবং বিল দাখিলের সময়সীমা নির্দেশক্রমে পুন:নির্ধারণ করা হয়েছে- বিল দাখিলের সময়সীমা বৃদ্ধি ২০২৪ 

প্রতিবছরই কি বিল দাখিল সময়সীমা বৃদ্ধি করে? হ্যাঁ। গত ৫ বছরের সার্কুলার পর্যালোচনা করলে দেখা যাবে যে, প্রতি বছরই পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর সময়সীমা বর্ধিত করে থাকে এবং এটিই চূড়ান্ত সীমা হিসেবে নির্ধারিত হয়।

আবারও কি সময় বৃদ্ধি করতে পারে? না। পরিচালন ও উন্নয়ন খাতের অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর সময়সীমা আর কোনক্রমেই বৃদ্ধি করা হবে না মর্মে ঘোষণা চিঠিতে উল্লেখ করা হয়েছে। তাই সতর্ক এবং নিশ্চিত থাকুন যে, এই সময় সীমার মধ্যেই বিল দাখিল ও চেক ইস্যু করতে হবে।

পরিচালন বাজেট কাকে বলে? অপারেটিং বাজেটের মধ্যে রয়েছে একাধিক অংশ যেমন রাজস্ব, পরিবর্তনশীল খরচ (যেমন বেতন এবং পণ্যের খরচ), এবং নির্দিষ্ট খরচ (যেমন ভাড়া এবং বীমা)। একটি অপারেটিং বাজেট তৈরি করার সময় বিবেচনা করার অন্যান্য উদাহরণ হল সম্পদের অবমূল্যায়ন, সুদের অর্থ প্রদান, এবং মুদ্রা বিনিময়, যদি প্রযোজ্য হয়।

নতুন বিল দাখিলের সময় বৃদ্ধি করা হয়েছে । ২০২৪-২৪ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর সর্বশেষ তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে

পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় অর্থ অবমুক্তি, ব্যয় বিল দাখিল ও চেক ইস্যুর সর্বশেষ তারিখ পুনঃনির্ধারণ।

উন্নয়ন বাজেট কি?

দেশের উন্নয়নমূলক কাজের জন্যে যে বাজেট করা হয় তাকে মূলধনী বাজেট বলে। এ বাজেটে সরকার গৃহিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য আয় ও ব্যয়ের হিসাব দেখানো হয়। যেমন এক বছরে কৃষি, শিল্প, যোগাযোগ, পরিবহন, বিদ্যুৎ ইত্যাদি খাতের উন্নয়নের জন্য যে ব্যয় হবে তা এ বাজেটে দেখানো হয়। সময় সীমা কোন ক্রমেই বাড়ানো হবে না মর্মে অনুচ্ছেদ লেখা থাকলেও প্রতি বছরই সময় বৃদ্ধি করে পুন: নির্ধারণ করা হয়।

Budget Circular 2024 । সরকারি ব্যয় বিল দাখিল, চেক ইস্যু ও চেক নগদায়নের সময়সীমা ঘোষানা হয়েছে?

সময় সীমা পুন: নির্ধারন, অর্থ অবমুক্তির সময় বৃদ্ধি,

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *