ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা প্রদানকারী কর্তৃক জমাকৃত চালান সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস হতে যাচাই করিয়ে আনার বর্তমান অনুসৃত পদ্ধতি এ পরিপত্র জারির পর হতে রহিত করা হল। অনলাইনে চালান যাচাইয়ের সময় যদি চালানের হার্ডকপি ও অনলাইনে প্রাপ্ত প্রতিবেদনের মধ্যে কোন রূপ অসংজ্ঞতি দেখা দেয়,কেবলমাত্র সেক্ষেত্রে সঠিকতা নিশ্চিতকরণের জন্য সংশ্লিষ্ট সরকারি দপ্তর কর্তৃক সংশ্লিষ্ট বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়, জেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় বা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ে প্রেরণ করা যাবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাজেট-৩ অধিশাখা

নং-০৭.০০.০০০০.১০৩.১৮.০০৩.১৫(অংশ)-৪৮৬; তারিখ: ২১/১২/২০১৬

বিষয়: হিসাব মহানিয়ন্ত্রক-এর কার্যালয়ের ওয়েবসাইট ব্যবহার করে ট্রেজারি চালানের সঠিকতা যাচাই।

সরকারি আর্থিক ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের মাধ্যমে জনগণকে উন্নততর সেবা প্রদানের অংশ হিসেবে ট্রেজারি চালানের সঠিকতা যাচাইয়ের জন্য গত সেপ্টেম্বর, ২০১৫ হতে হিসাব মহানিয়ন্ত্রক-এর কার্যালয়ের ওয়েবসাইটে (www.cga.gov.bd)Online Chalan Verification” শীর্ষক একটি ট্যাব যুক্ত করা হয়েছে, যার মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের যে কোন শাখা অথবা সোনালী ব্যাংকের মহানগর বা জেলা সদরের যে কোন শাখায় জমাকৃত চালানের সঠিকতা যাচাই করা যেত। বর্তমানে এ ব্যবস্থাটিকে সোনালী ব্যাংকের সকল ট্রেজারি শাখায় সম্প্রসারণ করা হয়েছে। এর ফলে বর্তমানে বাংলাদেশ ব্যাংক বা সোনালী ব্যাংকের যে কোন ট্রেজারি শাখায় জমাকৃত চালানের সঠিকতা এ ব্যবস্থায় খুব সহজেই যাচাই করা সম্ভব হবে।

০২। এমতাবস্থায়, সকল সরকারি দপ্তরকে এ পদ্ধতি ব্যবহার করে সকল ট্রেজারি চালানের সঠিকতা যাচাই করার জন্য বলা হল।

০৩। ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা প্রদানকারী কর্তৃক জমাকৃত চালান সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস হতে যাচাই করিয়ে আনার বর্তমান অনুসৃত পদ্ধতি এ পরিপত্র জারির পর হতে রহিত করা হল। অনলাইনে চালান যাচাইয়ের সময় যদি চালানের হার্ডকপি ও অনলাইনে প্রাপ্ত প্রতিবেদনের মধ্যে কোন রূপ অসংজ্ঞতি দেখা দেয়,কেবলমাত্র সেক্ষেত্রে সঠিকতা নিশ্চিতকরণের জন্য সংশ্লিষ্ট সরকারি দপ্তর কর্তৃক সংশ্লিষ্ট বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়, জেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় বা উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ে প্রেরণ করা যাবে।

০৪। ট্রেজারি চালানের সঠিকতা নিশ্চিত করার দায়িত্ব সংশ্লিষ্ট সরকারি দপ্তরের। এখন হতে চালান যাচাই প্রক্রিয়ায় (অনলাইনে বা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয় হতে ম্যানুয়ালি) কোনক্রমেই চালান প্রদানকারী ব্যাক্তিকে সম্পৃক্ত করা যাবে না।

মোহাম্মদ মুসলিম চৌধুরী

অতিরিক্ত সচিব

CGA ওয়েবসাইট ব্যবহার করে ট্রেজারি চালানের সঠিকতা যাচাই: ডাউনলোড

অনলাইনে চালান ভেরিফিকেশন করবেন যেভাবে।

Online Notification ট্রেজারি চালানের বিকল্প‍!

ঘরে বসে অনলাইনে চালান জমা দেয়ার পদ্ধতি।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

2 thoughts on “CGA ওয়েবসাইট ব্যবহার করে ট্রেজারি চালানের সঠিকতা যাচাই।

  • একই ছাড়পত্র, একই পদ কিন্তু বিভিন্ন জেলায়, বিভিন্ন সময়ে সার্কুলার। এমনকি কোন জেলায় ১মাস আগে কোন কোন জেলায় ২ মাস পর সার্কুলার হয়। আমাদের জেলায় ২৩/০৭/২০০৮ ইং তারিখে সার্কুলার হয়, পরীক্ষাও সম্পন্ন অন‍্য জেলার আগে। কিন্তু নিয়োগ নিয়ে মামলা হওয়ায় যোগদান করতে হয় ০৬/০১/২০০৯ সালে। অন‍্য জেলা পরে সার্কুলার হয়েও আমাদের আগে যোগদান করে।প্রতিটি জেলার সার্কুলারে বলা ছিল উক্ত জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে। স‍্যার আমাদের পদটি পারষ্পরিক। আমাদের মেধা তালিকা সংরক্ষণ করা হয়নি। স‍্যার নন-ক‍্যাডার (জ‍্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা ২০১১)অনুযায়ী আমাদের এই পদের জ‍্যেষ্ঠতা কিভাবে নির্ধারিত হবে?। প্লিজ স‍্যার বলবেন। আর কথা বলতে পারলে অনেক উপকার হতো।

  • একই সার্কুলারে পদ ভিত্তিক জ্যেষ্ঠতা নির্ধারিত হয়। সার্কুলার একই হলে আগে যোগদান করলে সে জ্যেষ্ঠতা পাইবেন। পূর্ববর্তী সার্কুলার পরবর্তী সার্কুলার হতে জ্যেষ্ঠতা পাইবে যদিও পরে যোগদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *